সাব-রেজিস্ট্রারগণের আইনি সুরক্ষা

সাব-রেজিস্ট্রারগণের আইনি সুরক্ষা

Last Updated on 09/02/2023 by সাব-রেজিস্ট্রার শাহাজাহান আলী বিপিএএ

সাব রেজিস্ট্রার এবং জেলা রেজিস্ট্রারগণের আইনগত রক্ষা-কবচ:-

০১। ১৯০৮ সালের রেজিস্ট্রেশন আইনের ধারা ৮৪(১) এর বিধান মোতাবেক রেজিস্টারিং অফিসারগণ দন্ডবিধি প্রয়োগের ক্ষেত্রে সরকারি কর্মকর্তা হিসেবে গন্য হন। ফলে সরকারের পূর্ব অনুমোদন ব্যতীত তাঁর বিরুদ্ধে কোন ফৌজদারী কার্যক্রম গ্রহন করা যায় না।

০২। ১৯০৮ সালের রেজিস্ট্রেশন আইনের ধারা ৮৪(৩) এর বিধান মোতাবেক রেজিস্ট্রারিং অফিসারগণ কর্তৃক গৃহীত কার্যক্রমকে বিচারিক কার্যক্রম বা judicial proceeding হিসেবে গন্য করা হয়েছে। ফলে একজন রেজিস্ট্রারিং অফিসার আইনানুগভাবে তাঁর কৃত কর্মের জন্য judicial officers protection Act, 1850 দ্বারা একজন বিচারকের সমতুল্য সুরক্ষা (Protection) প্রাপ্তির অধিকারী।

০৩। ১৯০৮ সালের রেজিস্ট্রেশন আইনের ধারা ৮৬ এর বিধান মোতাবেক দাপ্তরিক দায়িত্ব পালনের অংশ হিসেবে রেজিস্টারিং অফিসার সরল বিশ্বাসে কোন কিছু করলে বা করতে অস্বীকার করলে তজ্জন্য দায়ী হবেন না এবং রেজিস্টারিং অফিসার সরল বিশ্বাসে সরকারি কর্মচারি হিসেবে কোন কাজ করলে বা কোন কিছু অগ্রাহ্য করলে তার নামে কেউ ক্ষতি, খেসারত, দাবী বা মামলা রুজু করতে পারবেন না।
নোট:-রেজিস্ট্রেশন সারগ্রন্হের নোটে উল্লেখ রয়েছে যে, একজন বিচারককে দন্ডবিধির ৭৭ ধারা যেরূপ সুরক্ষা (protection) প্রদান করে, এ ধারা একজন রেজিস্টারিং অফিসারকে সেরুপ সুরক্ষা প্রদান করে।

০৪। ১৯৭২ সালের মহামান্য রাস্ট্রপতির ১৪২ নন্বর আদেশ (The Bangladesh Transfer of Immovable Property (Temporary provisions) Order, 1972) এর ০৯ এবং ১০ নন্বর অনুচ্ছেদে দলিল রেজিস্ট্রেশন বিষয়ক কার্যক্রমকে বিচারিক কার্যক্রমের মর্যাদা প্রদান করা হয়েছে এবং রেজিস্টারিং অফিসারগনকে judicial officers Protection Act, 1850-এর সুরক্ষা (Protection) প্রদান করা হয়েছে।

০৫। ১৯০৮ সালের রেজিস্ট্রেশন আইনের ৭২ হতে ৭৬ ধারা মোতাবেক জেলা রেজিস্ট্রার কর্তৃক কৃতকর্ম বিচারিক কার্যক্রম (judicial proceeding) হিসেবে গন্য এবং উক্ত কৃতকর্মের জন্য তিনি ১৮৫০ সালের জুডিসিয়াল অফিসার্স প্রোটেকশন অ্যাক্ট এর সুরক্ষা (Protection) প্রাপ্য হবেন।

০৬। A suit for injunction against registration is incompetent. – Specific Relief Act, Section- {3(c) 5(d)

০৭। A civil court has no jurisdiction to interfere with RO’s proceeding by a stay order. PAC. LD. 1955 DACCA- 25

০৮। A registering Officer cannot be prohibited or restrained from registering a document properly executed and validly presente. (1928 PC. 86;32 CWN. 708, 710,52,BOW, 313)

০৯। Magistrate shall include every person exercising all or any of the powers of a magistrate under the Code of Criminal Procedures for the time being in force. The General Clauses Act, 1897, article- 3(31)

সাব-রেজিস্ট্রার শাহাজাহান আলী বিপিএএ

Add comment

error: Content is protected !!