বিসিকের ইজারাকৃত ভূমির ক্ষেত্রে অপ্রত্যাহারযোগ্য পাওয়ার অব অ্যাটর্নি দলিল রেজিষ্ট্রেশনের বিষয়ে মতামত।

Last Updated on 15/10/2022 by Md. Shahazahan Ali

বিষয়ঃ বিসিকের ইজারাকৃত ভূমির ক্ষেত্রে অপ্রত্যাহারযোগ্য পাওয়ার অব অ্যাটর্নি দলিল রেজিষ্ট্রেশনের বিষয়ে মতামত।

সূত্র : আইন ও বিচার বিভাগের নথি নং- ঘরে- ৬/১-এম-১০/২০১৭

৫। এ বিভাগের বিচার শাখা-৬ হতে প্রেরিত নথি ও সংযুক্ত কাগজাদি সদয় অবলোকন করা যেতে পারে।

৬।  বিষয় সংক্ষেপ:  মহাপরিদর্শক, নিবন্ধন পরিদপ্তর বিগত ১১/৪/২০১৭ খ্রিঃ তারিখের স্মারক নং – নিপ/রেজিঃ শাখা-৫ (রাঃবি) / ৫১১৭ নং পরে উল্লেখ করেন যে, জনৈক মোঃ মাহবুব হোসেন জয়পুরহাট বিসিক শিল্প নগরীর ইজারাগ্রহীতা হিসেবে পাওয়ার অব অ্যাটর্নি দলিল রেজিস্ট্রেশন করার আবেদন করেন। কিন্তু পাওয়ার অব অ্যাটর্নি আইন, ২০১২ এর ৬(১) ধারা অনুযায়ী অপ্রত্যাহারযোগ্য পাওয়ার অব অ্যাটর্নি দলিল রেজিস্টেশনের ক্ষেত্রে রেজিস্ট্রেশন আইন, ১৯০৮ এর ৫২(ক) ধারা প্রতিপালনের বাধ্যবাধকতা রয়েছে। এ ক্ষেত্রে উক্ত ইজারাগ্রহীতার নামে নামজারী খতিয়ান না থাকা স্বত্ত্বেও ইজারাকৃত শিল্প নগরীর প্লটের বিষয়ে অপ্রত্যাহারযোগ্য পাওয়ার অব অ্যাটর্নি রেজিষ্ট্রী করার বিষয়ে রেজিস্ট্রেশন আইন এর ৫২ (A) ধারার বিধান প্রযোজ্য হবে কিনা এ বিষয়ে মতামত যাচনা করা হয়েছে।

৭। মতামত : সংশ্লিষ্ট নথি ও কাগজাদি পর্যালোচনায় পরিলক্ষিত হয়, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) শিল্প নগরী, জয়পুরহাট এর পক্ষে ডেপুটি ম্যানেজার জনাব আব্দুল মোমেন বিগত ০৭/০২/২০১৭ খ্রিঃ তারিখে মেসার্স মাহবুব এন্টারপ্রাইজ এর পক্ষে প্রোপাইটার মোঃ মাহবুব হোসেনকে তার বরাবর ইজারাকৃত ১৩,৫০০ বর্গফুট ভূমি বন্ধক রেখে কারখানার অনুকূলে ঋণ গ্রহণের অনাপত্তিপত্র কতিপয় শর্ত সাপেক্ষে প্রদান করেছে (সংলাপ-১)। অতঃপর ইজারগ্রহীতা মোঃ মাহবুব হোসেন বর্ণিত ভূমি অপ্রত্যাহারযোগ্য পাওয়ার অব অ্যাটর্নি দলিল মূলে হস্তান্তর করার জন্য জয়পুরহাট সাব-রেজিষ্ট্রী অফিসে আবেদন করলে সাব-রেজিস্ট্রার, জয়পুরহাট বিগত ২০/০৩/২০১৭ খ্রিঃ তারিখে স্মারক নং-৪৫ মূলে এ বিষয়ে পাওয়ার অব অ্যাটর্নি আইন, ২০১২ এর ৬(১) ধারা অনুযায়ী অপ্রত্যাহারযোগ্য পাওয়ার অব অ্যাটর্নি দলিল রেজিস্ট্রীকরণের ক্ষেত্রে রেজিস্ট্রেশন আইন, ১৯০৮ এর ৫২ এ ধারা অনুযায়ী মতামত প্রদানের জন্য জেলা রেজিস্ট্রার বরাবর আবেদন করেন। বর্ণিত বিষয়ের ধারাবাহিকতায় অপ্রত্যাহারযোগ্য পাওয়ার অব অ্যাটর্নি রেজিস্ট্রেশনের বিষয়ে রেজিস্ট্রেশন আইন, ১৯০৮ এর ধারা ৫২ (A) প্রযোজ্য হবে কিনা এ বিষয়ে পাওয়ার অব অ্যাটর্নি আইন, ২০১২ এর ৬(১) ধারাটি নিম্নরূপ :

রেজিস্ট্রেশন আইনে যাহা কিছুই থাকুক না কেন, এ আইনের অধীনে সম্পাদিত পাওয়ার অব অ্যাটর্ণির রেজিস্ট্রেশন বাধ্যতামূলক এবং রেজিস্টেশন আইনের section 52A এর বিধানাবলী প্রযোজ্য হইবে।”

বর্ণিত রেজিটেশন এ্যাক্ট, ১৯০৮ এর section 52A এর বিধানটি নিম্নরুপ :

52 (A) (a) The latest Khatian of the property prepared under the State Acquisition and Tenancy Act, 1950. in the name of the seller if he is owner of the property otherwise than by inheritance.

বর্ণিত বিধান অনুযায়ী, উত্তরাধিকার সূত্রে অর্জিত সম্পত্তি ভিন্ন অন্যান্য ভাবে স্বত্ববান মালিকের ভূমির অপ্রত্যাহারযোগ্য পাওয়ার অব অ্যাটর্নি রেজিস্ট্রীকরণের ক্ষেত্রে হস্তান্তরকারীর নামে সর্বশেষ খতিয়ান বহাল থাকার আইনী বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু বিসিক, বগুড়া এর পক্ষে উপ-মহাব্যবস্থাপক মোঃ হযরত আলী কর্তৃক স্বাক্ষরিত বিগত ৩০/৩/২০১৬ খ্রিঃ তারিখের স্মারক নং-বর্গ/আই-ই/একইজেশন-১ (অংশ-০২)-৮৬-২০১৬/৪৯

(৪) মূলে প্রদত্ত পত্রে উল্লেখ করেন যে  :- এ  লক্ষ্যে বিসিক কর্তৃক প্রস্তাবকৃত প্রকল্প শিল্প মন্ত্রণালয়ের সুপারিশের প্রেক্ষিতে একনেক কর্তৃক অনুমোদিত হয়ে জেলা প্রশাসনের সহায়তার সরকারীভাবে জমি অধিগ্রহণপূর্বক বিসিকের নিকট শিল্প নগরীর  জমির পজিশন বুঝিয়ে দেয়া হয়। উল্লেখ্য, এসকল শিল্প নগরীর সমুদয় জমি স্থানীয় ভূমি অফিসের মাধ্যমে বিসিকের নামে খারিজ করে সরকার নির্ধারিত হারে বাৎসরিক খাজনা গ্রহণ করা হয় (সংলাপ-২)।

বর্ণিত ভাষা অনুযায়ী, বিসিকের নামে সকল শিল্প প্লটের নাম খারিজ করে সরকার নির্ধারিত হারে বাৎসরিক খাজনা পরিশোধ করা হয়। এ ক্ষেত্রে ইজারাগ্রহীতা ইজারা তথ্য স্থানান্তর করতে পারবেন মর্মে বর্ণিত পত্রের ৩য় দফায় উল্লেখ করা হয়েছে। একই সাথে ইজারাগ্রহীতা মোঃ মাহবুব হোসেনকে এইরুপ হস্তান্তরের বিষয়ে পূর্বে উল্লিখিত মতে অনাপত্তি পত্রও প্রদান করা হয়েছে। যা পর্যালোচনার স্পষ্টতো পরিলক্ষিত হয় যে, বিসিকের সম্মতিতেই ইজারাগ্রহীতা ব্যবসায়িক প্রয়োজনে তাদের ইজারাকৃত প্লট বন্ধক রেখে ব্যাংক ঋণ গ্রহণ করতে পারে। এইরুপ বন্ধক দলিল/আমমোক্তারনামা সম্পাদনের ক্ষেত্রে ইজারাদাতা বিসিকের কোন আপত্তি নেই। বর্ণিত অবস্থায়, বিসিকের ইজারাকৃত প্লটের ক্ষেত্রে ইজারগ্রহীতার নামে পৃথক নামজারী খতিয়ান  স্জন হওয়ার কোনরুপ আইনগত সুযোগ না থাকায় ইজারাগ্রহীতা কর্তৃক অপ্রত্যাহারযোগ্য পাওয়ার অব অ্যাটর্নি রেজিস্ট্রিকরণের ক্ষেত্রে রেজিট্রেশন আইন, ১৯০৮ এর section 52A (a) এর শর্ত মতে ইজারাগ্রহীতা নামে নামজারী খতিয়ান থাকার শর্তটি প্রতিপালনযোগ্য নয়। এ প্রেক্ষিতে ইজারা গ্রহীতার নামে নামজারী না থাকলেও পাওয়ার অব অ্যাটর্নি দলিল রেজিস্ট্রেশন করা যেতে পারে।

৮। নোটানুচ্ছেদ ৭ এর মতামত অনুমোদিত হলে, নথিটি বিচার শাখা-৬ এ প্রেরণের জন্য এ বিভাগের বিচার শাখা-৫ এ প্রেরণ করা যেতে পারে।



(উম্ম কুলসুম)
  যুগ্ম-সচিব (মতামত)
উম্মে কুলসুম
আইন ও বিচার বিভাগ  
অতিরিক্ত সচিব
মোঃ মোড়াফিজুর রহমান
অতিরিক্ত সচিব
আইন ও বিচার বিভাগ
সচিব
শেখ মোঃ জহিরুল হক
সচিব আইন ও বিচার বিভাগ

Md. Shahazahan Ali

Add comment

error: Content is protected !!