দলিল রেজিস্ট্রিকালে আদায়যোগ্য স্থানীয় সরকার কর

দলিল রেজিস্ট্রিকালে আদায়যোগ্য স্থানীয় সরকার কর পে অর্ডারের মাধ্যমে আদায় ও জমাদান প্রসঙ্গে নিবন্ধন পরিদপ্তরের পত্র।

Last Updated on 09/02/2023 by সাব-রেজিস্ট্রার শাহাজাহান আলী বিপিএএ

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

নিবন্ধন পরিদপ্তর

১৪, আব্দুল গণি রোড

ঢাকা-১০০০।

স্মারক নং- নিপ/বি-১১/৮৬/৮৮/অংশ-৩/৭২২(৬১) টি.সি.  তারিখঃ ০৭-০৯-২০১১ ইং

প্রেরকঃ মহা-পরিদর্শক, নিবন্ধন (চলতি দায়িত্ব)

বাংলাদেশ, ঢাকা।

প্রাপকঃ জেলা রেজিস্ট্রার,………….. (সকল)।

বিষয়ঃ দলিল রেজিস্ট্রিকালে আদায়যোগ্য স্থানীয় সরকার কর পে-অর্ডারের মাধ্যমে আদায় ও জমাদান প্রসঙ্গে।

সূত্রঃ আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের (আইন ও বিচার বিভাগ) স্মারক নং-আর-৬/১এম-১৩/২০০৬-৫৪০ তাং- ১৮-৮-১১ খ্রিঃ এবং পরিদপ্তরের স্মারক নং- নিপ/বি-১১/৮৬/৮৮/অংশ-৩/৬৩৫(৬১) টি.সি. তারিখঃ ২১-০৮-২০১১ ইং

উপর্যুক্ত বিষয় ও সূত্রের প্রেক্ষিতে দলিল রেজিস্ট্রিকালে আরোপিত স্থানীয় সরকার কর নগদের পরিবর্তে পে-অর্ডারের মাধ্যমে আদায় বিষয়ে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক জারীকৃত উল্লেখিত স্মারকাদেশ বাস্তবায়নকল্পে নিম্নোক্ত অফিস আদেশ জারী করা হইলঃ

১। স্থানীয় সরকার কর ১০০ টাকা এবং তদনিম্ন আদায়যোগ্য হইলে নগদে আদায় পূর্বক স্ব স্ব খাতের হিসাব নম্বরে পরবর্তী কার্যদিবসে জমা দিতে হইবে।

২। স্থানীয় সরকার কর (জেলা পরিষদ, পৌরসভা, সিটি কর্পোরেশন, ক্যান্টনমেন্ট বোর্ড, টাউন কমিটি ইত্যাদি) ১০০ টাকার উর্দ্ধে হইলে স্থানীয় সোনালী ব্যাংক শাখায় সাব-রেজিস্ট্রারের পদবীতে হিসাব খুলিয়া নগদের পরিবর্তে পে-অর্ডারের মাধ্যমে আদায় করিতে হইবে। পরবর্তীতে চেকের মাধ্যমে স্ব স্ব খাতের টাকা সংশ্লিষ্ট খাতের হিসাব নম্বরে (যে ব্যাংকে হিসাব খোলা হইয়াছে) জমা প্রদান করিতে হইবে।

৩। স্থানীয় সরকার পরিষদ পদ্ধতিঃ স্থানীয় সরকার কর আরোপযোগ্য দলিলের স্থানীয় সরকার কর এবং আই.জি.আর তহবিল বাবদ সার্ভিস চার্জ যথাক্রমে সংশ্লিষ্ট সাব-রেজিস্ট্রার এর অধিক্ষেত্রের অধীন স্থানীয় সোনালী ব্যাংক বা অন্য ব্যাংকে স্থানীয় সরকারের নামীয় তহবিলে এবং আই.জি.আর ফান্ডের নির্ধারিত ব্যাংক তহবিলের বিপরীতে একাউন্টপেয়ী চেকের মাধ্যমে স্ব স্ব খাতের হিসাব নম্বরে পরিশোধ করিতে হইবে। উক্ত খাতে জমাকৃত টাকা ভিন্ন কোন পন্থায় উত্তোলন করা যাইবে না। উক্ত স্থানীয় সরকার কর পে-অর্ডারের মাধ্যমে পরিশোধকালে সংশ্লিষ্ট দলিল রেজিস্ট্রির উদ্দেশ্যে সাব-রেজিস্ট্রারের নিকট উপস্থাপনের সময় উহার সমর্থনে পে-অর্ডারের মূলকপি ও ১টি অনুলিপি/ফটোকপি জমা দিতে হইবে।

৪। দলিল রেজিস্ট্রেশনের উদ্দেশ্যে কর পরিশোধের ক্ষেত্রে বর্তমান প্রচলিত নগদ টাকা গ্রহণের একই রশিদ বহিতে পে-অর্ডারের ক্ষেত্রে পে-অর্ডারের নম্বর, তারিখ, ব্যাংকের নাম, এবং টাকার পরিমাণ উল্লেখে রশিদ প্রদান করিতে হইবে এবং প্রচলিত পদ্ধতিতে ফি বহি ও ক্যাশ বহিতে লিপিবদ্ধ করিতে হইবে।

পে-অর্ডার নথিভুক্তকরণঃ পে-অর্ডারের মাধ্যমে স্থানীয় সরকার কর পৃথক পৃথক শিরোনাম যুক্ত রেজিস্টারে অন্তর্ভুক্ত করতঃ পে-অর্ডারের মূলকপি এবং উহার অনুলিপির অপর পৃষ্ঠায় তাহার (সাব-রেজিস্ট্রার) নাম সম্বলিত সীল প্রদানপূর্বক তারিখসহ দস্তখত করিবেন এবং মূল পে-অর্ডারটি সংশ্লিষ্ট ব্যাংকের নির্ধারিত ব্যাংক শ্লীপে অথবা প্রয়োজনে ব্যাংক শ্লীপের সহিত অতিরিক্ত কাগজ সংযোজন পূর্বক (ইনার শ্লীপ) জমাদান করতঃ অনতিবিলম্বে উক্ত রেজিস্টারটি নগদায়ন করিতে হইবে এবং প্রচলিত পদ্ধতিতেই ক্যাশবহিতে লিপিবদ্ধ করিতে হইবে।

দলিলের পৃষ্ঠাঙ্কনঃ পে-অর্ডারের মাধ্যমে স্থানীয় সরকার করের টাকা পরিশোধ সম্পর্কে সাব-রেজিস্ট্রার দলিলের উপরিভাগে লাল কালি দ্বারা পৃষ্ঠাঙ্কন করিবেন।

মাস শেষে ব্যাংকের যে শাখায় পে-অর্ডার জমা দেওয়া হইয়াছে সেই ব্যাংক হইতে প্রচলিত পদ্ধতিতে মাসিক বিবরণীর সহিত প্রত্যয়নপত্র দাখিল করিতে হইবে।

পে অর্ডার নগদায়ন না হওয়া ইত্যাদি সংক্রান্তঃ পে-অর্ডার যথাসময়ে নগদায়ন না হইলে সংশ্লিষ্ট পক্ষের বিরুদ্ধে সাব-রেজিস্ট্রার উপযুক্ত আইনানুগ ব্যবস্থা গ্রহণ করিয়া বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করিবেন।

৬। স্থানীয় সরকার কর এর পরিমাণ নির্ধারণঃ বর্ণিত বিষয়ে জমাদানের পদ্ধতি সংশ্লিষ্ট সাব-রেজিস্ট্রার প্রকাশ্য স্থানে নোটিশ বোর্ডে টাঙ্গানোর ব্যবস্থা গ্রহণ করিবেন এবং পক্ষগণ টাকার (কর) পরিমান নির্ধারণ করিতে না পারিলে তিনি (সাব-রেজিস্ট্রার) পরিমাণ নির্ধারণ করিয়া দেবেন।

৭। প্রত্যায়ন/পরিদর্শনঃ সংশ্লিষ্ট সাব-রেজিস্ট্রার প্রতিমাস শেষে আদায়কৃত অর্থ সংশ্লিষ্ট হিসাবে জমাদান নিশ্চিতকরণের জন্য ক্যাশ বহিতে প্রত্যয়ন করিবেন এবং জেলা রেজিস্ট্রার ও রেজিস্ট্রি অফিসসমূহের পরিদর্শকগণ অফিস পরিদর্শনকালীন রশিদ বহি, ফি বহি, পে-অর্ডার রেজিস্টার, ক্যাশ বহি ও মাসিক বিবরণী নিরীক্ষা পূর্বক পরিদর্শন মেমোতে পৃথকভাবে সুস্পষ্ট মন্তব্য করিবেন।

এই অফিস আদেশ অবিলম্বে বাস্তবায়ন/কার্যকর করার জন্য নির্দেশ প্রদান করা হইল।

স্বাক্ষর অস্পষ্ট
৭/৯/১১
(মুন্সী নজরুল ইসলাম)
মহা-পরিদর্শক, নিবন্ধন (চলতি দায়িত্ব)
বাংলাদেশ, ঢাকা।

সাব-রেজিস্ট্রার শাহাজাহান আলী বিপিএএ

Add comment

error: Content is protected !!