নাবালকের (Minor) সম্পত্তি হস্তান্তর পদ্ধতি

নাবালকের (Minor) সম্পত্তি হস্তান্তর পদ্ধতি

Last Updated on 08/02/2023 by সাব-রেজিস্ট্রার শাহাজাহান আলী বিপিএএ

The Majority Act, 1875 এর ৩ নং ধারা অনুসারে, একজন ব্যক্তির বয়স ১৮ বছর পূর্ণ না হওয়া পর্যন্ত তিনি নাবালক থাকবেন; তবে যে নাবালকের শরীর বা সম্পত্তি বা উভয়ই আদালত কর্তৃক নিযুক্ত কোন অভিভাবকের তত্ত্বাবধানে বা কোর্ট অব ওয়ার্ডস এর অধীনে আছে, সে নাবালকের বয়স ২১ না হওয়া পর্যন্ত তিনি নাবালক থাকবেন,  সাবালক হিসেবে গণ্য হবেন না।

মুসলিম আইনঃ-

মুসলিম আইন অনুসারে, পিতা নাবালকের স্বাভাবিক অভিভাবক। নাবালকের পক্ষে পিতা বিশেষ কারনে (যেমন- নাবালকের ভরন-পোষণ, শিক্ষা খরচ, চিকিৎসা খরচ ইত্যাদি) নাবালকের সম্পত্তি হস্তান্তর করতে পারেন।

পিতার মৃত্যুতে অন্য কেউ নাবালকের সম্পত্তি হস্তান্তর করতে চাইলে তাকে আদালতের অনুমতি নিতে হবে।

হিন্দু আইনঃ-

হিন্দু ধর্মীয় আইন অনুসারে, নাবালকের অভিভাবক ৩ (তিন) প্রকারের হয়।

  • স্বাভাবিক অভিভাবক।
  • পিতা কর্তৃক উইলের মাধ্যমে নিযুক্ত অভিভাবক এবং
  • আদালত কর্তৃক নিযুক্ত অভিভাবক।

হিন্দু আইনে পিতা নাবালকের স্বাভাবিক অভিভাবক। পিতা জীবিত না থাকলে নাবালকের মাতা হবেন নাবালকের স্বাভাবিক অভিভাবক। এমনকি মাতা পুনরায় বিবাহ করলেও কেবলমাত্র সে কারণে মাতা নাবালকের অভিভাবকত্ব হারান না।

তবে মাতা নাবালক সন্তানের স্বাভাবিক অভিভাবক হতে পারবেন না, যদি তার স্বামী অর্থাৎ নাবালকের পিতা তার জীবদ্দশায় উইল এর মাধ্যমে অন্য কোন ব্যক্তিকে তার নাবালক সন্তানদের অভিভাবক নিয়োগ করে যান। 

উপরে বর্ণিত অভিভাবকগণ নাবালকের আইনসঙ্গত প্রয়োজনে কিংবা নাবালকের সম্পত্তির কল্যাণার্থে (যৌক্তিক এবং বৈধ কারণে) নাবালকের পক্ষে নাবালকের সম্পত্তি বিক্রয় বা অন্য কোন ভাবে দায়বদ্ধ করতে পারেন। উপরের তিন ধরনের অভিভাবকের অনুপস্থিতিতে নাবালকের সম্পত্তি হস্তান্তরের জন্য আদালতের অনুমতি নিতে হয়। 

আদালত কোনো ব্যক্তিকে নাবালকের অভিভাবক নিযুক্ত করলে সেক্ষেত্রে ঐ নাবালক ২১ বছর পূর্ণ হলেই কেবলমাত্র সাবালক হবেন।

নাবালকের স্বাভাবিক অভিভাবক, পিতা কর্তৃক উইলের মাধ্যমে নিযুক্ত অভিভাবক কিংবা আদালতের মাধ্যমে নিযুক্ত অভিভাবক আইনসঙ্গত প্রয়োজনে কিংবা নাবালকের সম্পত্তির মঙ্গলার্থ ব্যতীত নাবালকের স্বার্থের পরিপন্থী অন্য কোনো কারণে নাবালকের পক্ষে তার সম্পত্তি বিক্রয় বা অন্য কোনো প্রকারে হস্তান্তর করলে নাবালক সাবালক হওয়ার ৩ (তিন) বছরের মধ্যে ঐ হস্তান্তর বাতিলের জন্য আদালতে মামলা করতে পারেন।

নাবালকের সম্পত্তি হস্তান্তর বিষয়ে উচ্চ আদালতের কিছু সিদ্ধান্তঃ

১। It is to be pointed out mother is also a natural guardian of minor and who can transfer the property for the welfare of the minor. (14 DLR 506) [অর্থাৎ মাতা নাবালকের স্বাভাবিক অভিভাবক যিনি নাবালকের পক্ষে নাবালকের কল্যাণে নাবালকের সম্পত্তি হস্তান্তর করতে পারেন।]

২। A natural guardian can transfer without permission of the Court. (12 DLR 433) {অর্থাৎ নাবালকের স্বাভাবিক অভিভাবক আদালতের অনুমতি ছাড়াই নাবালকের সম্পত্তি হস্তান্তর করতে পারবেন।]

সাব-রেজিস্ট্রার শাহাজাহান আলী বিপিএএ

20 comments

  • amar baba mara gece 7 year age.ekhon amra 4 vai bon,bon 1ta boro then ami .then amar ro 2vai bon ekhono nabalok 14 year and 8 year se khetre ki korte pari amra.amar boro bon tar jayga chay ekhon e

    • দুই ভাই-বোন যেহেতু এখনো নাবালক, দলিল রেজিস্ট্রির মাধ্যমে বিষয়টির সমাধান সম্ভব নয়। আপনার বোনের অংশ দলিল রেজিস্ট্রি ছাড়াই ভূমি অফিস থেকে খারিজ (মিউটেশন) করে নিতে পারবেন।

      আপনার পরবর্তী প্রশ্ন নিচের ফেসবুক গ্রুপে করতে পারেন, উত্তর পাবেন।

      https://www.facebook.com/groups/400165940533813/

  • আমার বয়স যখন ১৫ বছর অর্থাৎ আমি তখন দশম শ্রেণীর ছাত্র সেসময় আমার পালক ভাইকে আমার আত্মীয়রা আমার অর্ধেক সম্পত্তি আমার কাছ থেকে সাফকবলা দলিলে রেজিষ্ট্রেশন করে। অথচ আমি এর জন্য বিনিময় লই নি। জমি দেওয়া উচিৎ ছিল তিন ভাগের এক ভাগ এবং দান পত্র দলিলে। আর সে আমার প্রতি কর্তব্যও পালন করেনি। আমি না জানা-বুঝার কারনে উক্ত দলিলটি মিথ্যা তথ্য দিয়ে রেজিষ্ট্রেশন করা হয়েছে। এখন আমি চাই উক্ত দলিলটি বাতিল করে তাকে আমার মোট সম্পত্তির তিন ভাগের এক ভাগ দানপত্র দলিলে দান করতে। এই অবস্হায় কিভাবে আমি পূর্বের দলিলটি বাতিল করব জানালে উপকৃত হব।

    • আপনার ইচ্ছেমত রেজিস্ট্রি অফিসে আপনি সাফ কবলা দলিল বাতিল করতে পারবেন না। আপনি যদি মনে করেন, আপনার পালক ভাই প্রতারণা করে আপনার কাছ থেকে দলিল রেজিস্ট্রি করে নিয়েছে, তাহলে আপনি দলিলটি বাতিলের জন্য আদালতে মামলা করতে পারেন। আপনি একাধিক আইনজীবীর সাথে পরামর্শ করুন।

  • স্ত্রীর জমি।। স্ত্রী মৃত্যুর পরে জমির মালিক হন বাবা বাই বোন। নাবালক ছেলের জমি পিতা বিক্রি করতে হলে দালিল কি বাবে লিখতে হবে। কি বাবে তা গহন যোগ্য হবে

      • আমি রাসেল এর কাছ থেকে জমি কিনতে চাই,
        রাসেলের জমিটি ২০১৫ তে ৮ শতাংশ জমি ক্রয় করে, এর মধ্যে রাসেল নিজের নামে ৫ শতাংশ ও ছেলের নামে ৩ শতাংশ ক্রয় করে, রাসেলের ছেলের বয়স ১৩, রাসেল একই জমি ৮ শতাংশ জমি বিক্রি করতে চায় আমার কাছে, প্রশ্ন হলো ছেলে যেহেতু নাবালক বয়স ১৩, তাহলে রাসেল জমি কিভাবে বিক্রি করবে?
        আইনি কি পরামর্শ? জানালে উপকারপাবো।

        • রাসেল একই দলিলের মাধ্যমে তার নিজের ও নাবালক ছেলের সম্পত্তি বিক্রয় করতে পারবে। আপনি একজন সনদপ্রাপ্ত দলিল লেখকের সাথে পরামর্শ করুন। দলিল লেখার সময় নাবালকের অংশের সম্পত্তি বিক্রয়ের উদ্দেশ্য লিখুন।

  • বলা হয়েছে, “আদালত কর্তৃক নিযুক্ত কোন অভিভাবকের তত্ত্বাবধানে বা কোর্ট অব ওয়ার্ডস এর অধীনে আছে, সে নাবালকের বয়স ২১ না হওয়া পর্যন্ত তিনি সাবালক হবেন না।” আইনটির ইংলিশ ভার্সনে শুধু He ব্যবহার করা হয়েছে। তবে কি এই ক্ষেত্রে নারীদের জন্য আলাদা বয়স আছে? না কি নারী-পুরুষ উভয়ের জন্যই ২১ বছর?

  • আমার বয়স যখন ১৬ বছর তখন আমার বাবা আমার জমি বিক্রি করে দেয় সামান্য মূল্যে। সম্পতিটি আমার নানা আমার নামে লিখে যায়। আমি কি ঐ জমিটি পাবার অধিকার/ আইন আছে ?

  • আমি যে জমিটি ক্রয় করতে চাচ্ছি সেই জমিটি নাবালকের যেটি তার বাবা তাকে ইতোপূর্বে দিয়েছে।।। বর্তমানে তার পিতা উক্ত জমিটি বিক্রি করতে চাচ্ছে।। এমতাবস্থায় তিনি কি উক্ত জমিটি বিক্রয় করতে পারবেন??? বা আমি জমিটি ক্রয় করলে পরবর্তীতে আমার কোন জামেলা হবে কি না।।। এ বিষয়ে মহোদয় আপনার সু পরামর্শ চাচ্ছি।।।

    • নাবালকের প্রয়োজনে নাবালকের সম্পত্তি তার পিতা বিক্রি করতে চাইলে আপনি ক্রয় পারেন।

  • আমার ছোট ভাই মৃত। তার স্ত্রী এবং ২ কন্যা। ছোট কন্যা নাবালিকা। পৈত্রিক সম্পত্তি বিক্রি করতে হবে। এক্ষেত্রে আমার মৃত ভাইয়ের নাবালিকা সন্তানের অংশ বিক্রির বিষয়ে কি করণীয়? তার মা কে কি করতে হবে?

    • বিজ্ঞ আদালত থেকে অভিভাবকত্ব এবং জমি বিক্রয়ের ক্ষমতা নিয়ে নাবালকের মা অথবা যে কেউ জমি বিক্রয় করতে পারবে।

  • 14DLR 506 এ রায়টি সুপ্রিম কোর্ট কত সালে দিয়েছে।

  • ছেলের বয়স 6বছর । ছেলের দাদা নাতিকে জমি লিখে দিতে চাই।হবে কিনা।

  • আমাদের একটা জমি কেনা হয়েছে সেটা নাবালকের মা বিক্রি করেছিল আমাদের কাছে। বর্তমানে নাবালক সাবালক হয়েছে সে এই জমি অন্য কারো কাছে বিক্রি করে দিতে চাচ্ছে এই কারনে আমরা তাকে না বুঝেই ১ লাখ টাকা দিয়েছি। এখন সে আবার কেচ করেছে এই জমি সে পাবে বলে ।এখন আমার প্রশ্ন তার কি এই জমি অন্য কারো কাছে বিক্রি করার অধিকার কাছে এখন????
    আর আমরা কি তার নামে হয়রানির জন্য কেচ করতে পারব???

    • কতকগুলো প্রশ্নের উত্তর লিখুন।
      ১। নাবালকের পক্ষে দলিলের কে স্বাক্ষর করেছে?
      ২। পিতা ব্যতীত অন্য কেউ হলে তিনি আদালতের অনুমতি নিয়েছিলেন কিনা?
      ৩। জমি ক্রয়ের পর নামজারি/ খারিজ করে খাজনা (ভূমি উন্নয়ন কর) পরিশোধ করেছেন কিনা?
      ৪। নাবালকের বয়স এখন কত?
      পরামর্শ পেতে এসব উত্তর জানা দরকার।

    • এক‌ই সমস্যায় ভুগতেছি।যে কোন ভালো পরামর্শ কামনা করছি।

error: Content is protected !!