Land Registration BD

বিভিন্ন ধরনের খারিজ বা নামজারি এবং এর সময়সীমা

বিভিন্ন ধরনের খারিজ বা নামজারি এবং এর সময়সীমা

নামজারি তিন ধরনের হয়ে থাকে-

১। নামজারি বা নামপত্তনঃ
কোন রেকর্ডিয় মালিকের মৃত্যুর পর মৃত ব্যক্তির রেখে যাওয়া সম্পত্তি মৃত ব্যক্তির নামের পরিবর্তে তার জীবিত ওয়ারিশদের নাম অন্তর্ভুক্ত করে নতুন খতিয়ান প্রস্তুত করা হলে, তা নামজারি বা নামপত্তন হিসেবে পরিচিত। রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন, ১৯৫০ এর ১৪৩ ধারা মতে এ ধরনের নামজারি বা নামপত্তন হয়ে থাকে।

২। নাম পত্তন ও জমা খারিজঃ
কোন দাগের জমি বিক্রয় বা অন্য কোন প্রকার দলিলের মাধ্যমে হস্তান্তর হলে পূর্ব মালিকের নামের খতিয়ান/রেকর্ড থেকে জমির পরিমান কমিয়ে নতুন ক্রেতা/গ্রহিতা বা মালিকের নামে খতিয়ান প্রস্তুত করে পৃথক হিসাব বা হোল্ডিং খুলে ভূমি উন্নয়ন কর আদায়ের আদেশ দিলে তা নামপত্তন ও জমা খারিজ নামে পরিচিত। এক্ষেত্রে জমির মালিকানার পরিবর্তন হবে এবং পৃথক খতিয়ান এবং হোল্ডিং নম্বর পড়বে। রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন, ১৯৫০ এর ১৪৩ ও ১১৭ ধারা মতে নামপত্তন ও জমা খারিজ প্রক্রিয়া পরিচালিত হয়ে থাকে।

৩। নাম পত্তন ও জমাখারিজ একত্রিকরণঃ
কোন ব্যক্তির একই মৌজায় ভিন্ন ভিন্ন খতিয়ানে জমি থাকলে, উক্ত সকল খতিয়ানের সকল জমি একটি খতিয়ানের অন্তর্ভুক্ত করে নতুন খতিয়ান প্রস্তুত করলে, তাকে নামপত্তন ও জমা একত্রীকরণ করা বলা হয়। রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন, ১৯৫০ এর ১৪৩ ও ১১৬ ধারা অনুসারে এ প্রক্রিয়া সম্পদিত হয়।

খারিজ/নামজারির সময়সীমা- ২৮ দিন।

Md. Shahazahan Ali

8 comments

  • আমার ক্রয়কৃত জমি খারিজ হয়ে গেছে। কিন্তু এখনো যার কাছ থেকে ক্রয় করা হয় (ৃমৃত) ওনার স্ত্রী দাবী করছেন উক্ত জমি ওনার। তাহলে কী আমার ক্রয়কৃত জমিতে উনি দখলদারি দেখাতে পারবেন?

    • আপনি ভুল দাতার নিকট থেকে জমি ক্রয় করে থাকলে সেটা খারিজ হলেও নতুন মালিকানা সঠিক হবে না। প্রতারণা থাকলে খারিজ বাতিল করা সম্ভব। মৃত্যের স্ত্রী কেন দাবী করছেন সেটা জেনে তার অভিযোগ খতিয়ে দেখুন। অনেক সময় না বুঝেই এমন দাবী অনেকেই করে। দাবী করলেই কি বিক্রয়কৃত সম্পত্তি ফিরে পাওয়া যায়? একদম না।

  • Jodi key Jomi kenar por mutation korar ageing mara Jan tahole tar warishra ki Mrito bektir name mutation korbe? Naki bonton nama dolil more nijeder name mutation korbe?

    • মৃত বক্তির নামে মিউটেশন হবে না। জীবিত ওয়ারিশগণ একত্রে বন্টননামা দলিল রেজিস্ট্রির পর নিজেদের নামে পৃথকভাবে মিউটেশন করুন।

  • আমি নাজারির জন্য অনলাইনে আবেদন করেছি কিভাবে জানব আমার আবেদনটি আপডেট হয়েছে কিনা

  • আমি নাজারির জন্য অনলাইনে আবেদন করেছি কিভাবে জানব আমার আবেদনটি আপডেট হয়েছে কিনা ৷ আবেদন নাম্বারটি হলো ২৪২২৬০৭

  • আমরা দুই ভাই। বড় ভাই বন্টননামা দলিল করে দিতেছে না বা জমি ভাগ করেও দিতেছে না। এক্ষেত্রে আমি বন্টননামা দলিল ছাড়া প্রত্যেক জমি থেকে আমার ভাগের অর্ধেক অংশ জমি খারিজ করতে পারবো কি? যদি খারিজ করা যায় তাহলে প্রক্রিয়াটি সম্পর্কে একটু ধারনা দিলে কৃতার্থ হবো।

error: Content is protected !!