Land Registration BD
দলিলের হলফনামা

স্থাবর সম্পত্তি সংক্রান্ত সকল প্রকারের দলিল রেজিস্ট্রিতে ২০০ (দুই শত) টাকার স্টাম্পে নিম্ন-লিখিত লেখা সম্বলিত হলফনামা প্রিন্ট করে হলফনামার নির্দিষ্ট স্থানে হলফকারীর স্বাক্ষর ও তারিখ প্রদানের পর মূল দলিলের সাথে প্রিন্টেড হলফনামা সংযুক্ত করে রেজিস্ট্রি অফিসে সাব-রেজিস্ট্রারের নিকট দাখিল করতে হয়।

হলফকারীর স্বাক্ষরের পর দলিলের সনাক্তকারীর ঘোষণা অন্তর্ভুক্ত থাকে। এক্ষেত্রে সনাক্তকারীকেও হলফনামার নির্দিষ্ট স্থানে স্বাক্ষর করতে হয়।

স্থাবর সম্পত্তির বর্ণনা সম্বলিত দলিল নিবন্ধনের ক্ষেত্রে দলিল দাতা বা গ্রহীতা বা নিযুক্ত অ্যাটর্নি, প্রতিনিধি বা অ্যাসাইনি প্রদত্ত হলফনামা

হলফনামা

[রাষ্ট্রপতির ১৯৭২ সনের ১৪২ নং আদেশ, ১৯০৮ সনের নিবন্ধন আইনের section 52A(g) এবং ১৮৮২ সনের সম্পত্তি হস্তান্তর আইনের section 53E অনুসারে প্রদত্ত হলফনামা]

বরাবর,

(যে কর্মকর্তার সম্মুখে হলফনামা দাখিল করিতে হইবে তাহার পদবি ও ঠিকানা)।
হলফকারী/হলফকারীগণের নাম, পিতার নাম, ঠিকানা ও বয়স,

এই মর্মে ঘোষণাপূর্বক হলফনামা প্রদান করিতেছি যে, আমি/আমরা বাংলাদেশের (বা প্রযোজ্য ক্ষেত্রে অন্য দেশের নাগরিক হইলে উক্ত দেশের নাম) নাগরিক।

আমি/আমরা ঘোষণা করিতেছি যে,

  • হস্তান্তরের জন্য প্রস্তাবিত স্হাবর সম্পত্তি বাংলাদেশ দালাল (বিশেষ ট্রাইবুনাল) আদেশ, ১৯৭২ (১৯৭২ সালের পি.ও নং ৮) এর অধীন ক্রোকের আওতাধীন নহে;
  • হস্তান্তরের জন্য প্রস্তাবিত স্হাবর সম্পত্তি বাংলাদেশ পরিত্যক্ত সম্পত্তি (নিয়ন্ত্রণ, ব্যবস্থাপনা ও নিষ্পত্তি) আদেশ, ১৯৭২ (১৯৭২ সালের পি.ও নং ১৬) এর অর্থানুযায়ী পরিত্যক্ত সম্পত্তি নহে;
  • হস্তান্তরের জন্য প্রস্তাবিত স্হাবর সম্পত্তি আপাতত: বলবত কোন আইনের অধীন সরকারে বর্তায় নাই, বা সরকারের অনুকূলে বাজেয়াপ্ত হয় নাই;
  • প্রস্তাবিত হস্তান্তর আপাতত বলবত অন্য কোন আইনের কোন বিধানের সহিত সাংঘর্ষিক নহে;
  • প্রস্তাবিত হস্তান্তর বাংলাদেশ ল্যান্ড হোল্ডিং (লিমিটেশন) আদেশ, ১৯৭২ (১৯৭২ সালের পি.ও নং ৯৮) এর অনুচ্ছেদ ৫এ অনুযায়ী বাতিলযোগ্য নহে; এবং
  • হস্তান্তরের জন্য প্রস্তাবিত স্হাবর সম্পত্তির বিবরণ সঠিকভাবে বর্নিত হইয়াছে এবং উহা অবমূল্যায়ন করা হয় নাই এবং উল্লিখিত সম্পত্তি হস্তান্তরকরনে আবেদনকারীর বৈধ অধিকার রহিয়াছে।

আমি/আমরা আরও ঘোষণা করিতেছি যে, আমি/আমরা হস্তান্তরিত জমির নিরঙ্কুশ মালিক। অন্য কোন পক্ষের সহিত বায়না চুক্তি স্বাক্ষর করি নাই বা অন্য কোথাও বিক্রয় করি নাই বা অন্য কোন পক্ষের নিকট বন্ধক রাখি নাই। এই সম্পত্তি সরকারি, খাস/অর্পিত বা পরিত্যক্ত সম্পত্তি নয় বা অন্য কোনভাবে সরকারের উপর বর্তায় নাই। দলিলে বর্ণিত কোন তথ্য ভুলভাবে লিপিবদ্ধ হইয়া থাকিলে তজ্জন্য আমি/আমরা দায়ী হইব এবং আমার/ আমাদের বিরুদ্ধে দেওয়ানি ও ফৌজদারি মামলা করা যাইবে।  হস্তান্তরিত জমি সম্পর্কে কোন ভুল, অসত্য বা বিভ্রান্তিকর তথ্য প্রদান করিয়া থাকলে প্রয়োজনে নিজ খরচায় ভুল শুদ্ধ করিয়া ক্ষতিপুরনসহ নুতন দলিল প্রস্তুত ও রেজিস্ট্রি করিয়া দিতে বাধ্য থাকিব।

দলিলে বর্নিত সম্পত্তিতে আমার/আমাদের বৈধ স্বত্ব ও অধিকার বহাল আছে এবং প্রদত্ত বিবরণ আমার/আমাদের জ্ঞান ও বিশ্বাসমতে সত্য। তারিখঃ

হলফকারী/হলফকারীগনের স্বাক্ষরঃ

সনাক্তকারীর ঘোষনাঃ

এই মর্মে ঘোষণা করিতেছি যে, হলফকারী/হলফকারীগণ আমার পরিচিত এবং আমার সম্মুখে তিনি/তাহারা দলিলে স্বাক্ষর প্রদান করিয়াছেন (বা আমি তাহার/তাহাদের বা… নং ক্রমিকধারী হলফকারীর নাম বকলমে লিখিয়া দিয়াছি)।

সনাক্তকারীর স্বাক্ষরঃ

হলফনামার পিডিএফ ফাইল

Md. Shahazahan Ali

10 comments

  • সালাম নিবেন, অত্যন্ত আশান্বিত হয়ে লিখছি । আমার বৈমাত্রেয় ভাই ০৩জন (২০১১) আমি ও আমার নিজ বোনকে ১২ শতক জমি হেবা ঘোষণা করেন (উল্লেখ্য যে উক্ত জমি আমরা ক্রয় করেছি রেজিষ্ট্রেশন খরচ কমানোরজন্য এমনটা করা) এবং উক্ত জমি ভিটা শ্রেণীর কিন্তু রেজিষ্টি করা ধানী / নাল শ্রেণী হিসেবে। এখন উক্ত দলিল টিকবে কিনা? না টিকলে পরামর্শ কি জানালে কৃতজ্ঞ থাকব।

    • আপনার প্রশ্নটি অস্পষ্ট মনে হচ্ছে।

      প্রথম কথা হলো- বৈমাত্রেয় ভাই-বোনকে হেবার ঘোষনা দলিল রেজিস্ট্রির মাধ্যমে সম্পত্তি দান করা যায় না।

      দ্বিতীয়ত- হেবার ঘোষণা দলিলের রেজিস্ট্রি খরচ সম্পত্তির মূল্যের উপর নির্ভর করে না। সম্পত্তির মূল্য যতই হোক, রেজিস্ট্রি খরচ নির্ধারিত। সম্পত্তির মূল্য কম দেখানোর জন্য জমির শ্রেণী পরিবর্তনের কোন কারণ আমি দেখছি না।

      এক্ষেত্রে যেহেতু সরকারি রাজস্ব ঘাটতি হয়নি, তাই শ্রেণি পরিবর্তন করার কারনে বড় কোন সমস্যা হবে না।
      তবে দলিলটি যদি বৈমাত্রেয় ভাই-বোনের মধ্যে হয়ে থাকে, সেটি আইন লংঘন করে রেজিস্ট্রি হয়েছে বিধায় তা আইনে টিকবে না।

  • আমি আমার চাচাত ভাইয়ের সাথে জমি এজ বদল করতে চাই, এজন্য আমাকে কি করতে হবে, আর দলিল লেখার নিয়ম/ফরম্যাট আমাকে দেন

  • দয়া করে সকল দলিলের ফরমেট এর লিংক দিন।

    • নিচের লিংকে ক্লিক করে বাংলাদেশ সরকার গেজেট বিজ্ঞপ্তি দ্বারা দলিলের যে ফরমেট জারি করেছেন তা পাওয়া যাবে।

  • Is there require any affidavit documents while submitting annual tax return which is particularly gift (amount) receive from father/ mother.

  • আমি আশুলিয়া থানার সাভার উপজেলায় ৩ শতক জমি কিনতে আগ্রহি। জমিটি পাওয়ার দলিলের মাধ্যমে বিক্রি হব্র।আমার এ খেত্রে কি করনিয় আর ৩ শতক জমি রেজিষ্ট্রেশন খরচ কত..? স্টাম্প কত টাকার কিনতে হবে.
    জানালে উপকৃত হবো।ধন্যবাদ

  • সালাম ঢাকা জেলা, সাভার উপজেলায় আউকপাড়া গ্রামে প্রতি শতাংশ ২.৮৫.০০০ টাকায় ৩ শতক সাফ কবলা দলিল করতে কত টাকা খরচ হবে।জমির মোট মুল্য ৮৫৫০০০ টাকা। চালা জমি।
    মহুরির চার্য কত টাকা, স্টাম্প কত টাকার কিনতে হবে।
    সর্বমোট খরচ কত দলিল সসম্পাদন করতে জানাবেন। ধন্যবাদ

  • ২০১৫ সালে রেজিস্ট্রিকৃত একটি অপ্রত্যাহার‍যোগ্য আমমোক্তারনামা দলিল বাতিল করতে চাই অত্র দলিল দাতা। কারণ তার দাবি হলো সে জমি দেখাশুনা ও শাসন সংরক্ষণের জন্য ক্ষমতা দিয়েছেন, বেচা বিক্রির নয়।

    এমতাবস্থায় উক্ত দলিলটি বাতিল করার জন্য করণীয় কি?
    একটি রহিতনামা সম্পাদন করে সেটা রেজিস্ট্রি করলে হবে কিনা? ২০১২ সালের নতুন পাওয়ারঅব এটর্নি আইন মোতাবেক নোটিশ দ্বারা বাতিলের বিধান উল্লেখ আছে। কিন্তু দলিলটি বাতিলের জন্য আসলেই কি করতে হবে তা বুঝতে পারছিনা। পরামর্শ দিলে উপকৃত হব স্যার।

error: Content is protected !!