Land Registration BD

দলিলের নকল (Certified Copy) উত্তোলনের নিয়মাবলী

দলিলের নকল (Certified Copy) উত্তোলনের নিয়মাবলী

রেজিস্ট্রি অফিস থেকে দলিলের নকল বা সার্টিফাইড কপি উঠানো এবং তল্লাশির মাধ্যমে পুরাতন দলিল খুঁজে বের করার সরকারি ফি সহজে হিসাব করার জন্য “নকল-তল্লাশ ফিস ক্যালকুলেটর” নামে একটি মোবাইল এপস তৈরি করা হয়েছে।

“দলিলের নকল-তল্লাশ ফিস ক্যালকুলেটর” মোবাইল অ্যাপটি ফ্রি ইন্সটল করতে এখানে ক্লিক করুন।

দলিলের নকল উত্তোলন এবং সূচিবহি তল্লাশ ও পরিদর্শনের নিয়মাবলীঃ

রেজিস্ট্রেশন আইন ১৯০৮ এর ৫৭(১) ধারা মোতাবেক, প্রয়োজনীয় ফিস পূর্বে পরিশোধ সাপেক্ষে, যে কোন ব্যক্তি ১ নং (স্থাবর সম্পত্তি সংক্রান্ত দলিলের) ও ২ নং (রেজিস্ট্রি করতে অস্বীকার করা দলিলের) রেজিস্টার বহি ও ১ নং রেজিস্টার বহি সম্পর্কিত সূচিবহি পরিদর্শন করতে পারে এবং উক্ত আইনের ৬২ ধারার বিধানাবলি সাপেক্ষে উক্ত বহিসমুহে লিপিবদ্ধ বিষয়ের নকল (অর্থাৎ দলিলের সার্টিফাইড কপি) গ্রহন করতে পারে।

একই আইনের ৫৭(২) ধারা মোতাবেক, প্রয়োজনীয় ফিস পূর্বে পরিশোধ সাপেক্ষে, দলিল সম্পাদনকারী বা তার এজেন্ট এবং সম্পাদনকারীর মৃত্যুর পর (পূর্বে নয়) যে কোন আবেদনকারী ৩ নং বহি (নিবন্ধিত উইলের রেজিস্টার বহি) তে লিপিবদ্ধ বিষয়ের (অর্থাৎ উইল বা অছিয়ত দলিলের নকল বা সার্টিফাইড কপি) এবং ৩ নং বহি সম্পর্কিত সূচিপত্রের নকল গ্রহন করতে পারে।

একই আইনের ৫৭(৩) ধারা মতে, প্রয়োজনীয় ফিস পূর্বে পরিশোধ সাপেক্ষে, দলিলের সম্পাদনকারী বা দাবীদার ব্যক্তি বা তার এজেন্ট অথবা প্রতিনিধি ৪ নং বহিতে লিপিবদ্ধ বিষয়ের নকল গ্রহন করতে পারে।

একই আইনের ৫৭(৪) ধারা মতে, ৩ নং ও ৪ নং বহিতে লিখিত বিষয়ের তল্লাশি, সাব-রেজিস্ট্রার এর মাধ্যমে করা যাবে।

কিভাবে তল্লাশ করবেন?

যদি মূল দলিল থাকে- রেজিস্ট্রি অফিসে দলিলের রেজিস্ট্রি কার্যক্রম শেষ হলে মূল দলিলের শেষ পৃষ্টার উল্টোদিকে “দলিলটি কত সালের, কত নম্বর বালাম বইয়ের, কত পৃষ্ঠা থেকে কত পৃষ্ঠায় নকল করা হয়েছে” তা লিখে সাব-রেজিস্ট্রার কর্তৃক স্বাক্ষর করা হয়। এটা থেকে সহজেই রেজিস্ট্রি অফিসে থেকে দলিলের নকল উঠানো যায়।

মূল দলিল না থাকলে-  রেজিস্ট্রি অফিসে দলিল রেজিস্ট্রি শেষ হলে দলিলের গুরুত্বপূর্ণ কয়েকটি তথ্য নিয়ে সূচিবহি তৈরি করা হয়। একটি সূচিবহি তৈরি হয় দলিলে উল্লিখিত জমির দাতা/বিক্রেতা, গ্রহিতা/ক্রেতা বা অন্য কোন পক্ষের নাম দিয়ে, আর একটি তৈরি হয় জমির মৌজার নাম দিয়ে

দলিলের নকল প্রাপ্তির আবেদনের নিয়মাবলিঃ 

রেজিস্ট্রেশন বিধিমালা ২০১৪ এর ১০৮ অনুচ্ছেদে সূচিবহি  তল্লাশ ও দলিলের নকলের জন্য আবেদনের নিয়মাবলী লিপিবদ্ধ আছে।

এ অনুচ্ছেদে বলা হয়েছে, যে সকল ক্ষেত্রে তল্লাশ ও পরিদর্শনের জন্য কোন ফিস পরিশোধযোগ্য নহে, সে সকল ক্ষেত্র ব্যতিত, সকল ক্ষেত্রে নকলের জন্য আবেদন দাখিল করিবার পূর্বে (৩৬ নং ফরম অনুযায়ী) তল্লাশ ও পরিদর্শনের জন্য আবেদন করিতে হইবে। এরপর ৩৭ নং ফরমে নকলের জন্য আবেদন করিতে হইবে।

তল্লাশ ও পরিদর্শনের আবেদন ফরমঃ

তল্লাশ ও পরিদর্শনের আবেদন ফরম এখানে দেয়া হল। ডাউনলোড এ ক্লিক করে ব্যবহার করা যাবে।

Download


দলিলের নকলের আবেদন ফরমঃ

নিচে দলিলের নকলের জন্য আবেদন ফরম দেয়া হলো। ডাউনলোড এ ক্লিক করে ব্যবহার করা যাবে।

Download



যা সাব-রেজিস্ট্রারকে অবশ্যই জানতে হবেঃ 

১। রেজিস্ট্রেশন ম্যানুয়াল, ২০১৪ এর ২য় খণ্ডে বর্ণিত পে-অর্ডারের মাধ্যমে রেজিস্ট্রেশন ফি পরিশোধ বিধিমালা, ২০০৭ এর ১০ নম্বর বিধি অনুসারে, পে অর্ডারের মাধ্যমে রেজিস্ট্রেশন ফি নগদায়ন বিষয়ে নিশ্চিত না হওয়া পর্যন্ত অথবা পে অর্ডার জাল বলে প্রমাণিত হইলে সাব-রেজিস্ট্রার সংশ্লিষ্ট দলিল গ্রহিতাকে কোন দলিলের অনুলিপি, প্রত্যায়িত কপি বা মূল দলিল সরবরাহ করিবেন না। উক্ত ক্ষেত্রে দলিল বাতিলের যথাযথ আইনগত ব্যবস্থা গ্রহণ করিবেন।


জমি-জমা সংক্রান্ত আপডেট তথ্য পেতে ফেসবুক গ্রুপ   “মাটির পাঠশালা-School of Land” এ যুক্ত হোন।

Md. Shahazahan Ali

166 comments

    • নিম্নে নকলের ফিস দেয়া হলঃ

      {দফা জি (এ) অনুসারে} কোন ভুক্তি বা দলিলের নকল প্রস্তুতকরন বা প্রদানের ক্ষেত্রে-

      (অ) বাংলায় লিখিত প্রতি ১০০ শব্দ বা তার অংশ বিশেষের জন্য- ১০ টাকা।

      (আ) ইংরেজি ভাষায় লিখিত প্রতি ১০০ শব্দ বা তার অংশ বিশেষের জন্য- ১৫ টাকা।

      দফা জি (বি): কোন আবেদনকারী, কার্যালয়ের অন্যান্য নকলের কাজ অপেক্ষা, তাহার প্রার্থিত নকলের জন্য অগ্রাধিকার চাইলে, তাহাকে অতিরিক্ত ৫০ টাকা দিতে হইবে, বা যদি নকলটি প্রতি পৃষ্টায় ৩০০ শব্দ-বিশিষ্ট চার পৃষ্টার অধিক হয়, তাহলে প্রতি পৃষ্টার জন্য ১৫ টাকা হারে অতিরিক্ত ফি দিতে হবে।

      বিঃদ্রঃ (১)যদি কোন আবেদনকারী ইতোমধ্যে নিবন্ধিত কোন দলিলের মুদ্রিত বা টাইপকৃত নকল দাখিল করিয়া উহাকে “অবিকল নকল” মর্মে প্রত্যয়নযুক্ত রূপে পাইবার জন্য আবেদন করে, তাহলে এরূপ নকলের তুলনা করার জন্য ফিসের পরিমান এই অনুচ্ছেদ অনুসারে ধার্যযোগ্য ফিসের অর্ধেক হইবে।

      (২) ফিস প্রদান হইতে রেহাইপ্রাপ্ত নকল ব্যতিত অন্যান্য সকল নকলের আবেদনপত্রে কোর্ট ফি আইন, ১৮৭০ অনুসারে, ২০ টাকার কোর্টফি লাগবে।

    • জমি দুইটি দলিল লাগবে,আমাকে একটু সাহায্য করবেন,কীভাবে পাব বললে আমি আপনাদের কাছে চির জ্ঞতা থাকিব।মনে হয় একটা দলিল 2000 সালে থেকে 2003 এর ভিতর হবে।আরটা 2008 সাল থেকে 2011 এর ভিতর হবে।

  • আমি একটি দলিলএর নকল তুলতে চাই, কিন্তু আমার কাছে দলিল নাম্বার নাই, এবং কতো সালের দলিল তা ও জানিনা তবে মেবি ১৯৫৯ থেকে ১৯৬৩ এর বিতরে হবে। একন আমি এই দলিলটা কিবাবে পাইতে পারি?

    • আমার পিতা হতে দুইশতক বা ৪ কড়া ক্রয় করে সে ৬ কড়া দখল করে রেখেছে আমি পিতা বিক্রি দলিল কি ভাবে পাবো? আমার কিছুই জানা নাই আছে ঐ জায়গার আর এস পি এস ও বি এস দাগ নাম্বার

      • রেজিস্ট্রি অফিসে অথবা জেলা সদরের রেকর্ড রুমে গিয়ে সার্চ করে দলিলটি খুজে পেতে পারেন। আপনার বাবার নাম দিয়ে সার্চ করুন। একজন সিনিয়র দলিল লেখকের সহযোগিতা নিন।

        • জমি বিক্রি হয়েছে ১৯৬০ সালে, কিন্তু বর্তমানে যে বিক্রি করেছে তারই উত্তরসূরীরা দখলে আছে এবং রেকর্ডও তাদের নামে।।।। জমি বিক্রির দলিল এখনো আছে।।।। এ ক্ষেত্রে কি করনীয় আছে।।।।

          • তামাদি আইন, ১৯০৮ এর ২৮ ধারা মতে, অন্যের জমি জোরপূর্বক একটানা ১২ বছরের বেশি সময় দখলে রাখলে এবং এ সময়ের মধ্যে সম্পত্তির মালিক দখল পুনরুদ্ধারের জন্য আদালতের সরনাপন্ন না হলে উক্ত সম্পত্তির উপর অবৈধ দখলকারীর স্বত্ব বা মালিকানা অর্জিত হয়। আপনি দ্রুত দেওয়ানী মামলায় অভিজ্ঞ একজন সিনিয়র আইনজীবীর পরামর্শ নিন।

      • সংগ্রামের ৩/৪ বছর আগে আমার দাদুর সম্পত্তি উনার ভাইয়েরা বিক্রি করে ফেলছে উনাদের সাইন দিয়ে।তখন আমার দাদু নাই মারা গেছেন।।উনার এক ছেলে মানে আমার বাবা।যখন সম্পত্তিবিক্রি হয় তখন দাদু না থাকায় বাবার সাইন থাকার কথা।।কিন্তু বাবা নাবালক থাকায় লুকিয়ে বাবার কাকা রা জায়গা বিক্রি করে ফেলছে।।যেয়েতু আমার বাবার সম্পত্তি বাবা বিক্রিকরে নাই অন্য একজন বিক্রিকরেছে।। সেয়েতু এই জায়গা কি আমি এখন পাবো আইনের মাধ্যম।। একটা ভালো পরামর্শ পেলে উপকার হবে।প্রয়োজনে আমার নাম্বার ০১৭২৪৬৮৮৮৭৯…..জগ্ননাথপুর থানা , গ্রাম গোপ্রাপুর।।আমাদেরকাছে পুরাতন ফরচা আছে।।সেখানে দাদুর নাম উল্লেখ আছে।

    • আমার বাবার দাদার নামে জমি ছিল, সেখান থেকে বাটোয়ারা করা হয়। একটি দাগের জমি আমার দাদা ও তার এক ভাই দখলে ছিলেন বাটোয়ারাতেও আসছে।কিন্তু এখন জানতে পারি যে, ঐ দাগে জমি কম আছে। উল্লেখ্য দাদার ভাই কিছু অংশ অনেক আগেই আরেকজনের কাছে বিক্রি করে দিয়েছেন এবং দাদার ভাই বাটোয়ারা দলিল অনুযায়ী তার অংশ এখন নামযারি করে নিয়েছেন। এখন, আমরা নামজারি করতে গেলে কি হবে?আমাদের করণীয় কী?

    • দাগ নং ৩৬১ এর দলিল কোন সালের কিভাবে জানতে পারব, সম্ভবত ১৯৬০এর কিছু আগে বা পরে ।

    • ভাই আমিও একটা দলিল পাই না দলিল নাম্বারও নেই। ১৯৭৫-৮২ এর মাঝে এখন কি করতে পারি। যদি কেউ উপকার করতে পারেন। +60193415224

  • সকল জেলার দলিল, ঢাকায় পাওয়া যায় কি????

  • আমি একটি দলিলএর নকল তুলতে চাই, কিন্তু আমার কাছে দলিল নাম্বার নাই, এবং কতো সালের দলিল তা ও জানিনা তবে মেবি 1983 থেকে 1985 এর বিতরে হবে। একন আমি এই দলিলটা কিবাবে পাইতে পারি?

    • নির্দিষ্ট সাল না জানলে আনুমানিক কত সাল থেকে কত সাল এর মধ্যে হতে পারে তা অনুমান করুন। যে রেজিস্ট্রি অফিসে দলিলটি রেজিস্ট্রি হয়েছে সে অফিস থেকে দলিলটির বালাম/ভলিউম কোথায় আছে তা জানুন। বালাম/ভলিউম দুই যায়গায় থাকতে পারে, ঐ রেজিস্ট্রি অফিসে অথবা ঐ জেলার সদর রেকর্ড রুমে। সেখানে গিয়ে একজন সনদপ্রাপ্ত দলিল লেখকের সাহাজ্য নিয়ে ইনডেক্স রেজিস্টারে ঐ দলিলের দাতা/গ্রহিতার নাম অথবা মৌজা/দাগ নম্বর দিয়ে সার্চ দিন। ইনশা আল্লাহ পেয়ে যাবেন।

  • আমাদের বংশের কিছু জমিন ছিল কবরস্থানে জন্য। আমাদের মধ্যে একজনের বাড়ির পাশে থাকায় ইহা তার নামে রেকর্ড ভুক্ত করে ফেলে। এখন এই জায়গা তাদের বলে দাবি করছে। এখন এই জায়গা আলাদা করার জন্য কি করতে পারি?

  • আমাদের জমির কিছু অংশের বিপরীতে একজন লোক একটি দলিল প্রদর্শন করতেছে কিন্তু আমার বাবা চাচা বলতেছে তারা কখনো বিক্রি করেননি এবং দলিলে বিদ্যমান টিপসই তাদের নয় এও বলতেছেন আবার তারা স্বাক্ষর করতেও পারেন তাহলে দলিলে শুধু টিপসই কেন।এখন দলিলটির কপি আমাদের হাতে আছে এটা যাচাই করতে চাই, দলিলের ভলিয়ম চেক করতে চাই,নকল কপি পেতে চাই। যদি সব তথ্য ঐ ব্যক্তির অনুকুলে যায় তাহলে দলিলটি চেলেন্জ করে বাতিল করার কোন উপায় আছে কিনা, দয়া করে জানাবেন।রেজিস্ট্রি অফিসে নকলের জন্য ২৫০০/ টাকা চেয়েছে

    • বন্টননামা দলিল রেজিস্ট্রি করতে হলে নিম্ন-লিখিত ফি, কর ও শুল্ক পরিশোধ করতে হবে-

      রেজিস্ট্রেশন ফিসঃ (ক) বন্টনকৃত সম্পত্তির দলিলে লিখিত (বৃহত্তম এক পক্ষের অংশের মূল্য বাদ দিয়ে) মোট মূল্য অনুর্ধ ৩ লক্ষ টাকা হলে ৫০০ টাকা।

      (খ) বন্টনকৃত সম্পত্তির দলিলে লিখিত (বৃহত্তম এক পক্ষের অংশের মূল্য বাদ দিয়ে) মোট মূল্য অনুর্ধ ১০ লক্ষ টাকা হলে ৭০০ টাকা।

      (গ) বন্টনকৃত সম্পত্তির দলিলে লিখিত (বৃহত্তম এক পক্ষের অংশের মূল্য বাদ দিয়ে) মোট মূল্য অনুর্ধ ৩০ লক্ষ টাকা হলে ১২০০ টাকা।

      (ঘ) বন্টনকৃত সম্পত্তির দলিলে লিখিত (বৃহত্তম এক পক্ষের অংশের মূল্য বাদ দিয়ে) মোট মূল্য অনুর্ধ ৫০ লক্ষ টাকা হলে ১৮০০ টাকা।

      (ঙ) বন্টনকৃত সম্পত্তির দলিলে লিখিত (বৃহত্তম এক পক্ষের অংশের মূল্য বাদ দিয়ে) মোট মূল্য ৫০ লক্ষ টাকার উর্ধে হলে ২০০০ টাকা।

      রেজিস্ট্রেশন ফি পে-অর্ডারের মাধ্যমে স্থানীয় সোনালী ব্যাংক লিঃ এ, কোড নং ১৪২২২০১ তে জমা করতে হবে (পুরাতন কোড ১৮২৬)।

      স্টাম্প শূল্কঃ ৫০ টাকা।

      এছাড়া

      ১। ২০০ টাকার স্টাম্পে হলফনামা।

      ২। ই- ফিঃ- ১০০ টাকা।

      ৩। এন- ফিঃ-

      (!) বাংলায় প্রতি ৩০০ (তিন শত) শব্দ বিশিষ্ট এক পৃষ্ঠা বা উহার অংশ বিশেষের জন্য ১৬ টাকা।

      (!!) ইংরেজি ভাষায় প্রতি ৩০০ (তিন শত) শব্দ বিশিষ্ট এক পৃষ্ঠা বা উহার অংশ বিশেষের জন্য ২৪ টাকা।

      ৪। (নকলনবিশগনের পারিশ্রমিক) এনএন ফিসঃ-

      (!) বাংলায় প্রতি ৩০০ (তিনশত) শব্দ বিশিষ্ট এক পৃষ্ঠা বা উহার অংশ বিশেষের জন্য ২৪ টাকা।

      (!!) ইংরেজি ভাষায় প্রতি ৩০০ (তিনশত) শব্দ বিশিষ্ট এক পৃষ্ঠা বা উহার অংশ বিশেষের জন্য ৩৬ টাকা।

      ৫। সম্পত্তি হস্তান্তর নোটিশের আবেদনপত্রে ১০ টাকা মূল্যের কোর্ট ফি।

      মন্তব্যঃ-

      ১। এন- ফি ও ই- ফি, রেজিস্ট্রেশন ফি এর সাথে একত্রে পে-অর্ডারের মাধ্যমে কোড নং ১৪২২২০১ তে জমা করতে হবে (পুরাতন কোড ১৮২৬)।

      ২। এনএন- ফি নগদে রেজিস্ট্রি অফিসে জমা করতে হবে।

      ৩। সরকার নির্ধারিত হলফনামা, ২০০ টাকার স্টাম্পে প্রিন্ট করে মূল দলিলের সাথে সংযুক্ত করতে হবে।

      বিঃদ্রঃ ১। ওয়ারিশী স্থাবর সম্পত্তি ব্যতিত অন্যভাবে অর্জিত স্থাবর সম্পত্তি সংক্রান্ত বন্টন নামা দলিলের ক্ষেত্রে উৎস কর প্রযোজ্য।

  • আমি একটি জমির দলিল তুলতে চাই.. কিন্তু সাল দলিল নাম্বার কিছু মনে নাই অতপর আমরা জেলা ভূমি অফিসে খুজি কিন্তু পাইনি,এখন আমরা কিভাবে খুজলে সেটা পাব।

  • Amar name ragistry kara jomi amar chachato Bhai ar photo &sign tipsohi diye onnor name registry kore dise.mul dolil amar kase ase.ami bideshe silam.akhon ami ki korbo?

    • ঐ দলিল বাতিলের মামলা করুন। দ্রুত একজন আইনজীবীর সহায়তা ও পরামর্শ নিন।

  • আসসালামু আলাইকুম।
    আমাদের একটি দলিল খুজে পাচ্ছিনা। আমার কাছে দলিলের রেফারেন্স নাম্বার আছে। আমি দলিলের নকল তোলার জন্য দিয়েছি তারা বলেছেন, বালাম বইয়ের প্রথম পাতাতেই এই দলিলের তথ্য আছে কিন্তু ঐ লেখাগুলো নষ্ট হয়ে গেছে তাই নকল তোলা যাবেনা। এখন এই দলিল তোলার আর কি উপায় আছে? জানালে উপকৃত হতাম।

    • মাত্র একটি বালামে দলিল নকল করা থাকে। পৃষ্ঠার লেখা নষ্ট হয়ে গেলে তা অন্য কোথাও থেকে উঠানো যায় না।

  • জমির দলিল হারিয়ে গেছে কিভাবে কোথায় খুজব ?

    • আপনার হারানো দলিল কোথায় খুজবেন, তা আপনিই ভাল জানেন।
      তবে হারানো দলিলের নম্বর-তারিখ, জানা থাকলে এবং দলিলটির কপি নিতে চাইলে আপনি রেজিস্ট্রি অফিসে গিয়ে নকলে জন্য আবেদন করুন।
      দলিলের নম্বর-তারিখ জানা না থাকলে কোন দলিল লেখকের সহযোগিতায় রেজিস্ট্রি অফিসে থাকা ইনডেক্স রেজিস্ট্রারে দলিলটির দাতা/গ্রহিতার নাম কিংবা মৌজা-দাগ-খতিয়ান দিয়ে সার্চ করে পাওয়া গেলে নকলের জন্য আবেদন করুন।

  • জনাব,
    সালাম নিবেন,
    আশা করি ভালো আছেন।
    পরকথা,আমার একটি ৯৯ বছরের লিজ ভুক্ত একটি জায়গার দলিলের নকল উত্তোলন করতে চাই,
    চট্টগ্রাম সিটি করপোরেশন এর আওতাভুক্ত।
    আমি নকলটি কোথায় থেকে উত্তোলন করব।

    • আপনি লিজ দলিলটি যে রেজিস্ট্রি অফিসে রেজিস্ট্রি করেছেন, সেখানে গিয়ে জিজ্ঞাসা করুন- দলিলটির রেজিস্ট্রি কার্যক্রম শেষ করে সেটি জেলা সদরের রেকর্ড রুমে পাঠিয়েছে কিনা। না পাঠালে আপনি ঐ রেজিস্ট্রি অফিস থেকে দলিলটির নকলের জন্য আবেদন করুন।
      জেলা সদরের রেকর্ড রুমে পাঠালে সেখান থেকে নকলের জন্য আবেদন করুন। ধন্যবাদ।

      • আমার দাদার নামে একটি আর এস রেকর্ড হয়েছে এস এ তল্লাশি দিয়েছি কিন্তু বলিয়মের পাতা ছেরা।এস এ উয়ার্কিং তুলেছি দাদার নাম নেই একটা দলিল নাম্বার আছে 54সালে।ওই নাম্বারে তল্লাশি দিয়েছি সেখানেও বলিয়ম ছেরা এটা কি করবো?সাত রাস্তায় কি পাবো? আমার বাড়ি শ্রীপুর গাজীপুর প্লিজ,একটু বলবেন।

        • প্রত্যেক দলিল মাত্র একটি ভলিউমে কপি করা হয়। ভলিউমের যে পৃষ্ঠায় দলিলটি কপি করা হয়েছে তা ছেড়া থাকলে ঐ দলিলের নকল আর অন্য কোন ভাবেই পাওয়া যাবে না।

  • আমার সালাম নিবেন।
    আমাদের দলিলে আমার আব্বুর নাম ভুল আসছে ।মানে আমার আব্বুর নাম হচ্ছে জাগের হোসেন ।এইখানে আসছে ককির হোসেন ।এইটা ঠিক করতে কত টাকা লাগবে?? আর আমি দলিল তা কতদিনের মধ্যে পাব??

    • সাধারণত দলিলের ভুল ‘ভ্রম সংশোধন’ দলিল রেজিস্ট্রির মাধ্যমে সংশোধন করা হয়। কিন্তু দাতা-গ্রহিতার নামের ভুল রেজিস্ট্রি অফিসে ‘ভ্রম সংশোধন’ দলিলের মাধ্যমে করা হয় না। এক্ষেত্রে নতুন করে দলিল রেজিস্ট্রি করা কিংবা বিজ্ঞ আদালতের মাধ্যমে সংশোধন করা যেতে পারে। একজন সিনিয়র আইনজীবীর পরামর্শ নিন।

  • জমি ক ধারায় গেলে কি করনীয়????
    খাজনা কভাবে পরিশোধ করা যায় সেই জমির?
    ১৪ বছরখাজনা দেয়া হয় নি।।
    সাজেশন চাচ্ছি।।

        • “ক ধারা” বলে কিছু নেই। সম্পত্তির ক্ষেত্রে অর্পিত সম্পত্তি প্রত্যর্পন আইন, ২০০১ এর ২(ত) ধারায় বর্ণিত “তফশিল ক” কে অনেকেই “ক ধারা” বলে থাকেন।

          উক্ত আইনের ২(ঞ) তে “ক তফশিল” এর সংজ্ঞা দেয়া হয়েছে। এ ধারায় বলা হয়েছে, “প্রত্যর্পণযোগ্য সম্পত্তি” অর্থ অর্পিত সম্পত্তি আইনের অধীনে তত্ত্বাবধায়ক কর্তৃক অর্পিত সম্পত্তি হিসাবে তালিকাভুক্ত করা হইয়াছে এইরূপ সম্পত্তির মধ্যে-

          (অ) যাহা এই আইন প্রবর্তনের অব্যবহিত পূর্বে সরকারের দখলে বা নিয়ন্ত্রণে ছিল; বা

          (আ) যাহা “প্রত্যর্পণযোগ্য জনহিতকর সম্পত্তি” অর্থাত্ দেবোত্তর সম্পত্তি, মঠ, শ্মশান, সমাধিক্ষেত্র বা ধর্মীয় প্রতিষ্ঠানের বা দাতব্য প্রতিষ্ঠানের সম্পত্তি বা জনকল্যাণের উদ্দেশ্য ব্যক্তি উদ্যোগে সৃষ্ট ট্রাস্ট সম্পত্তি এবং যাহা এই আইন প্রবর্তনের অব্যবহিত পূর্বে সরকারের দখলে বা নিয়ন্ত্রণে ছিল;

          ব্যাখ্যা৷- ধারা ৬ এর দফা (ক) হইতে (চ) তে উল্লিখিত কোন সম্পত্তি উক্তরূপ প্রত্যর্পণযোগ্য সম্পত্তি বা প্রত্যর্পণযোগ্য জনহিতকর সম্পত্তি হিসাবে গণ্য হইবে না-তবে উক্ত ধারার দফা (চ) এর শর্তাংশে উল্লিখিত ক্ষতিপূরণের অর্থ প্রত্যর্পণযোগ্য সম্পত্তি বলিয়া গণ্য হইবে;

  • আসসালামু আলাইকুম, আমি খুব জটিল একটা সমস্যায় ভুগতেছি সেটা হলো, আমাদের দখলি জমির কোন দলিল, দাগ নং, খতিয়ান নং কিছুই নাই শুধু মাত্র আমরা দখলকৃত আছি তবে জমির অরিজিনাল মালিক আমার বাবা, এখন কিভাবে আমাদের জমির দলিল, দাগ, এবং খতিয়ান পেতে পারি?? জানাবেন প্লিজ,

    • আপনি একজন আমিন এনে আপনার দখলি জমিগুলো পরিমাপ করে দাগ ও খতিয়ান নম্বর জেনে নিন। আবেদনের মাধ্যমে জেলা প্রশাসকের রেকর্ড রুম থেকে অথবা অনলাইন আবেদনের মাধ্যমে ঐ খতিয়ান তুলে নিন এবং দেখুন ঐ খতিয়ান আপবার বাবা বা দাদার নামে কিনা।

      খতিয়ান আপনার বাবা কিংবা দাদার নামে না হলে রেজিস্ট্রি অফিসে আপনার বাবা কিংবা দাদার নামে এবং খতিয়ান নাম্বার দিয়ে তল্লাশ বা সার্চ করে দেখুন তাদের নামে ঐ জমির কোন দলিল আছে কিনা।

  • আমি একটি দলিলএর নকল তুলতে চাই, কিন্তু আমার কাছে দলিল নাম্বার নাই, এবং কতো সালের দলিল তা ও জানিনা তবে মেবি 1965থেকে 1969 এর বিতরে হবে।বালাম/ভলিউম দুই যায়গায় চেক করছি কিন্তু বালাম এর বেশী ভাগ অংশ নষ্ট এই কারণে খুঁজে পাচ্ছিনা। এই দলিলটা কিবাবে পাইতে পারি?

    • আপনি ইতোমধ্যে দুই যায়গায় তল্লাশ করে বালাম বহি ছেড়া পেয়েছেন বলে উল্লেখ করেছেন। বালাম নষ্ট হয়ে গেলে দলিল খুঁজে পাওয়ার আর কোন উপায় নাই।

  • জমির মূল দলিল তুলতে হলে কি কি documents লাগে এবং কত খরচ হয়?

    • সাব-রেজিস্ট্রার কর্তৃক রেজিস্ট্রেশনের জন্য দলিল গৃহীত হলে দলিলের দাখিলকারীকে একটি রশিদ দেয়া হয়। রেজিস্ট্রেশন আইন, ১৯০৮ এর ৫২ ধারার অধীন এ রশিদ দেয়া হয় বিধায় একে “৫২ ধারার রশিদ” বলা হয়। এই রশিদে মুল দলিল ফেরৎ গ্রহনের একটি সম্ভাব্য তারিখ দেয়া থাকে। দাখিলকারী মুল দলিল গ্রহনের জন্য রশিদে অন্য কোন ব্যক্তিকে মনোনিত করতে পারেন। দলিলে প্রয়োজনীয় পৃষ্টাঙ্কন, বালাম বহিতে দলিলের নকলকরন ও সূচি বহিতে সূচীকরন শেষ হলে ফেরৎ প্রদানের জন্য প্রস্তুতকৃত দলিল সমুহের একটি তালিকা অফিসের নোটিশ বোর্ডে দেয়া হয়। এরপর ৫২ ধারার রশিদ জমা দিয়ে দাখিলকারী বা তার মনোনীত ব্যক্তি মুল দলিল গ্রহন করতে পারেন।

      দলিল ফেরৎ গ্রহনের নোটিশ প্রদানের তারিখ হতে এক মাসের মধ্যে মুল দলিল ফেরৎ না নিলে পরবর্তী প্রতি মাস বা তার অংশ বিশেষের জন্য ৫ টাকা হারে জরিমানা আদায়ের বিধান রয়েছে। তবে বিলম্ব যত মাসই হোক না কেন, জরিমানা ১০০ টাকা এর বেশী আদায়ের বিধান নাই।

      রেজিস্ট্রেশন শেষ হওয়ার পর কোন দলিল দাবীবিহীন অবস্থায় ২ (দুই) বছরের বেশি রেজিস্ট্রি অফিসে পরে থাকলে “রেজিস্ট্রেশন আইন, ১৯০৮” এর ৮৫ ধারার বিধান মতে, সেগুলো ধ্বংশ করে ফেলা যায়। সুতরাং সময়মত মুল দলিল সংগ্রহ করে সংরক্ষণ প্রয়োজন।

  • বাবার নামের জমির দলিল ও অন্যান্য কাগজ পএ আমার চাচার নিকট রয়েছে শুরু থেকেই। বাবার অসুস্থতার পর এবং পরিবারে কোন্দল এর কারনে চাচারা এক হয়ে বাবার জমির দলিল টি দিতে অস্সীকার করে আসছেন এবং জমিটি দখল করে রেখেছেন। এই অবস্থায় আমার বাবার জমির দলিল কিভাবে তাদের থেকে উদ্ধার করা যেতে পারে? দাদার সমপত্তি সবার মাঝে আলাদা আলাদা নামে রেজিসট্রি করা ছিলো। কি করে বাবার জমির কাগজ দলিল পুনরায় নিজেদের কাছে আনবো? মামলা মকদ্দমা করার মতো অর্থ আমাদের নেই। দয়া করে আমাদের কে সঠিক নির্দেশনা দিয়ে সহযোগিতা করুন।

    • আপনার চাচারা দলিল দেখাতে না চাইলে আপনি রেজিস্ট্রি অফিস থেকে ঐ দলিলের সার্টিফাইড কপি বা নকল সংগ্রহ করুন। ভূমি অফিসে গিয়ে দেখুন, ঐ জমি আপনার বাবার নামে খারিজ/নামজারী/মিউটেশন করা আছে কিনা। মিউটেশন করা না থাকলে আপনার বাবার নামে মিউটেশন করে ভূমি উন্নয়ন কর পরিশোধ করুন। আপনার বাবা জীবিত না থাকলে আপনাদের নিজেদের নামে মিউটেশন করুন।

      আপনাদের এলাকায় আর,এস রেকর্ড চূড়ান্ত হয়ে থাকলে দেখুন আর,এস রেকর্ড আপনার বাবার নামে হয়েছে কিনা। আর,এস রেকর্ড যাচাই করার জন্য ভিজিট করুন http://www.land.gov.bd এই ওয়েবসাইট।

  • আসসালামু আলাইকুম
    স্যার, আমি গত ছয় মাস যাবত একটি তথ্য জনার জন্য সাবরেজিস্টার স্যার ও ডিসট্রিক্ট রেজিস্ট্রার স্যারেরকাছে ঘুরতেছি কিন্তু কেউ গ্রহণ যোগ্য সমাধান দিতে পারছেন না।দুজনের কথা দুধরনের।যদি দয়া করে আপনি আমাকে একটু পরামর্শ দিতেন। আমার জনার বিষয়টি হচ্ছে-
    “বরিশাল শহরে আমাদের একটি জমি আছে। এই জমিটি আমরা একটি ডেভলপার কোম্পানিকে দিতে চাই। কিন্তু সমস্যা হচ্ছে জমির ১০জন মালিকের মধ্যে ৮জন আমেরিকা থাকে এবং ২জন বাংলাদেশে থাকে। এখন সমস্যা হচ্ছে যারা বাংলাদেশে থাকে তারা তো ডেভলাপারের সাথে চুক্তি ও পাওয়ার অব এটর্টি সম্পাদন করবে কিন্তু যারা বিদেশ থাকে তারা কিভাবে সম্পাদন করিবেন। সাবরেজিস্টার স্যার বলেছেন-বিদেশ থেকে পাওয়ার দেয়া যাবে কিন্তু চুক্তি করা যাবে না। আর ডিসট্রিক্ট রেজিস্ট্রার স্যার বলতেছেন পাওয়ারের ভিতর চুক্তির শর্ত সমূহ ঢুকিয়ে দিলেই হবে কিন্তু এই কথা সাবরেজিস্টার স্যার মানতেছে না।এ ক্ষেত্রে আমরা বড় সমস্যায় আছি। দয়া করে একটু সমাধান দিবেন।

  • আমার বাবার ৮২/৮৩ সালে জমির মিউটেশন করা ছিলো, মিউটেশনটা হারিয়ে গিয়েছে এখন আমি কিভাবে সেইটা পাইতে পারি? আমি উপজেলা ভুমি অফিসে আবেদন করেছি কিন্তু তারাও নাকি পাইতেছে না

  • রেজিষ্ট্রিকৃত পাওয়ার অব এটোর্নি নকল কিভাবে পাইতে পারি

    • যে অফিসে দলিলটি রেজিস্ট্রি করেছেন সেই অফিসে দলিলটির নকলের আবেদন করে নকল পেতে পারেন।

  • আমার বাবা ২০০৯ সালে মারা যায়। বাবার বি এস খতিয়ানে এক দাগে ৯ শতক জমি আছে। আমার দাদা বেচে থাকতে এটা বন্টন করে বাবার নামে রেকর্ড করে। এ জমি কার থেকে ক্রয় করেছে তা জানি না। কার নামে দলিল করেছে জানি না। কত সালে করছে জানিনা।এখন এ জমির নকল তুলবো কই থেকে কিভাবে?

  • মহোদয়, আগে বন্ধক দলিল সম্পাদনের জন্য কোন প্রমাণাদি লাগত না। কিন্তু বর্তমানে নামজারী ও দাখিলা উপস্থাপন করতে হয় যার যা যুগান্তকারী সিদ্ধান্ত বলে মনে করি । আমি জানতে চাই এই নিয়ম কবে থেকে কার্যকর করা হয়েছে এবং রেফারেন্স। উত্তর দিয়ে কৃতার্থ করবেন।

  • হোমস্টেড সম্পর্কে জানতে চাই।

  • সালাম নিবেন। আমার বাড়ির জমির, Sa, Rs,Brs আমাদের বাবা, দাদাদের নামে আছে। কিন্তু Cs অন্যদের নামে আছে। আমাদের কাছে ৩ রেকর্ড ছারা দলিল নেই এখন আমাদের দলিল দরকার হলে কি পাওয়া সম্ভব বা কোথায় যোগাযোগ করতে হবে। জানালে উপকৃত হবো।

    • আপনি আপনার এলাকার রেজিস্ট্রি অফিসে অথবা জেলা সদরের রেকর্ড রুমে গিয়ে একজন সিনিয়র দলিল লেখকের সহায়তায় সম্ভাব্য ক্রেতা-বিক্রেতা কিংবা মৌজা দিয়ে সার্চ করে দলিল খুজে পেতে পারেন।

  • Asssalamualikum orahmatulla…Amer Nanar doi meye, Kono sele nai. Nana & Nani Mara gese, tai Amer Mayer sompotti joma kharij & khajna dete Sai. Kothai, kebabe,Koto taka & Keke kagoj pati lagbe? Janaben, please…

  • আমার দাদা মারা গিয়েছেন অনেক আগে৷বর্তমানে আমার দাদার রেখে যাওয়া ৪ শতক জমিতে আমরা পরিবার নিয়ে বসবাস করছি৷এর বাইরে আমাদের আর কোন জমি আছে কিনা আমরা জানি না এবং এই ৪ শতক জমির দলিল ছাড়া আর কোন দলিলও আমাদের কাছে নেই৷কিন্তু কয়েক বছর আগে কয়েকজন ব্রোকার আমার আব্বুকে কিছু টাকার বিনিময়ে অল্প কিছু জায়গা আছে বলে সিগ্নেচার দিতে বলে৷ কিন্তু আমার আব্বু দেয় নি৷এখন আমার প্রশ্ন হচ্ছে আমার দাদার আর কোন জায়গা আছে কিনা তা আমরা কিভাবে বুঝবো আর থাকলে কিভাবে তার দলিল তুলব?

    • আপনার এলাকায় আর,এস, খতিয়ান চুড়ান্ত হয়ে থাকলে https://www.land.gov.bd/ এই লিংকে গিয়ে আপনার দাদার বা বাবার নাম দিয়ে সার্চ করতে পারেন। চুড়ান্ত না হলে ডিসি অফিসের রেকর্ড রুমে গিয়ে এস,এ খতিয়ান সার্চ করতে পারেন।
      আপনার দাদার নামে কোন দলিল আছে কিনা তা জানতে আপনাদের রেজিস্ট্রি অফিসে অথবা আপনার এলাকার দলিলের রেকর্ডপত্র যেখানে আছে, (জেলা সদরের রেকর্ড রুম বা অন্য কোথাও) সেখানে গিয়ে একজন দলিল লেখকের সহায়তায় সার্চ করে দেখতে পারেন।

  • আমার দাদা মারা গিয়েছেন অনেক বছর আগে৷বর্তমানে দাদার রেখে যাওয়া ৪শতক জমিতে আমরা পরিবার নিয়ে থাকছি৷এই ৪শতক জমি ছাড়া দাদুর আর কোন জায়গা আছে কিনা আমরা জানি না এবং এর কোন দলিলও আমাদের কাছে নেই৷কয়েক মাস আগে দাদুর কিছু জায়গা আছে বলে কয়েকজন ব্রোকার কিছু টাকার বিনিময়ে আব্বুকে সিগ্নেচার দিতে বলে৷কিন্তু আব্বু সিগ্নেচার দেয় নি৷এখন দাদুর আর কোন জায়গা আছে কিনা তা আমরা কিভাবে বুঝব আর থাকলে এর দলিল কিভাবে পাব?

    • আপনার এলাকায় আর,এস, খতিয়ান চুড়ান্ত হয়ে থাকলে https://www.land.gov.bd/ এই লিংকে গিয়ে আপনার দাদার বা বাবার নাম দিয়ে সার্চ করতে পারেন। চুড়ান্ত না হলে ডিসি অফিসের রেকর্ড রুমে গিয়ে এস,এ খতিয়ান সার্চ করতে পারেন।
      আপনার দাদার নামে কোন দলিল আছে কিনা তা জানতে আপনাদের রেজিস্ট্রি অফিসে অথবা আপনার এলাকার দলিলের রেকর্ডপত্র যেখানে আছে, (জেলা সদরের রেকর্ড রুম বা অন্য কোথাও) সেখানে গিয়ে একজন দলিল লেখকের সহায়তায় সার্চ করে দেখতে পারেন।

  • আমার দাদা মারা গিয়েছেন অনেক আগে৷বর্তমানে আমার দাদার রেখে যাওয়া ৪ শতক জমিতে আমরা পরিবার নিয়ে বসবাস করছি৷এর বাইরে আমাদের আর কোন জমি আছে কিনা আমরা জানি না এবং এই ৪ শতক জমির দলিল ছাড়া আর কোন দলিলও আমাদের কাছে নেই৷কিন্তু কয়েক বছর আগে কয়েকজন ব্রোকার আমার আব্বুকে কিছু টাকার বিনিময়ে অল্প কিছু জায়গা আছে বলে সিগ্নেচার দিতে বলে৷ কিন্তু আমার আব্বু দেয় নি৷এখন আমার প্রশ্ন হচ্ছে আমার দাদার আর কোন জায়গা আছে কিনা তা আমরা কিভাবে বুঝবো আর থাকলে কিভাবে তার দলিল তুলব?

  • সালাম নিবেন। আমার নানার (হিন্দু) জমির, Sa(RoR)আছে কিন্তু Cs অন্যের (খ্রিস্টান) নামে আছে। আমাদের কাছে এই রেকর্ড ছাড়া দলিল নেই ।শোনা যায় জমি নিলাম হতে ক্রয় করেছিল ।এখন আমাদের জানা দরকার কীভাবে এই জমিটির পাওয়ার তথ্য জানা সম্ভব বা কোথায় যোগাযোগ করতে হবে? জানালে উপকৃত হবো।

    # Reply

  • আমি একটা জমির নিলাম খরিদ করে ছি তা কি করে দেখতে পারবো

  • জমির বর্তমান রেকর্ডীয় মালিকের নাম কি করে জানবো?

  • আসসালামু আলাইকুম

    আমার আব্বা গত ২০০৪ সালে ১০ শতাংশ জমি ক্রয় করে রহিমের কাছ থেকে এস এ খতিয়ান দেখে,
    এস এ খতিয়ানে রহিমের আব্বা কাসেমের নাম ছিল ,
    সম্ভবত ৬০ বছর আগে,কাসেমের ঘরে আগুন লাগে, জমির দলিল বাড়িঘরে আগুন লেগে পুড়ে যায়, পরে আর দলিল তারা তোলেনি আর তখন খেতের জমির দাম ছিলনা তাই হয়ত আর দলিল তোলেনি, তারপর কাসেম মারা যাওয়ার আগে রহিমের ভাগে এই জমি দিয়ে জায়, ২০০৪ আগ এপর্যন্ত রহিম এই জমি ভোগ করে খেয়ে গেছে, তার পর আমার আব্বা এই জমি কিনে নেয় রহিমের কাছ থেকে, কেনার পর আমরা বাড়ি ঘর করি আজকে ১৫ বছর ধরে বসবাস করতেছি,

    এখন সমস্যা হল

    গত ২০১৭ সালে সফিক দাবি করতেছে এই জমি তাদের, আর এস খতিয়ানে সফিকের নাম আছে, কিন্তু সফিকের হাতে এই জমির কোন দলিল নাই, আবার রহিমের কাছেও দলিল নাই যেহেতু রহিমের আব্বা কাসেমের ঘরে আগুন লেগে সব পুড়ে যায়,
    এখন আমার আব্বা ১৫ বছর ধরে এই জমি ভোগ করতেছে এবং রহিম আমাদের খারিজ করে দলেল করে দেয়,আমাদের কাছে এই দলিল টাই আছে ১৫ বছর ধরে,
    সফিক হল কাসেমের চাচাতো ভাইয়ের চেয়েও এক্টো দুরের সম্পর্ক তাদের, তবে পাড়াপড়শি ছিল তারা,

    সফিক আমাদেরকে প্রস্তাব দেয় কিছু টাকার বিনিময় একটা দলিল করে দিবে যে কোন ধাবি থাকবে না এ জাগায়, কিন্তু আমরা সফিকের কথায় বসিনাই তাই সফিক থানায় একটা মিস কেস করে, এই কেস এখনো চলছে, ঠিক একিভাবে আমাদের পাসের বাড়ির মালিকের একি সমস্যা ছিল তারা দুই লাখ টাকা দিয়ে সফিকের কাছ থেকে আর এস পর্চার মাধ্যমে একটা দলিল করে নেয়,কিন্তু আমরা করিনি, পাসের বাড়ির মালিকও রহিমের কাছ থেকেই জমি কিনে ছিল,

    এখন সফিকের হাতেও এই জাগার দলিল নাই, আবার কাসেমের কাছেও এই জাগার দলিল নাই,
    সফিকের নাম আসছে আর এস পর্চায় আর কাসেমের নাম ছিল এস এ পর্চায়, কাসেমের নাম আর এস পর্চায় আছে তবে জাগা কম, (জাগা কম এর মানে এই নয় যে, কাসেম সফিকের কাছে জমি বিক্রি করে দিছে, ভুল করে কাসেমের নাম উঠানো হইছে)
    আর আমাদের হাতে আছে রহিমের কাছ থেকে ১৫ বছর ধরে খারিজ করা দলিল,
    এখন আমরা উচ্চ আদালতে যদি কেস করি তাহলে আমরা কি রায় আমাদের দিকে যাবে? যেহেতু আমরা ১৫ বছর ধরে এই জমি ভোগ করতেছি ঘরবাড়ি করে, নাকি সফিকের দিকে রায় যাবে যেহেতু তার নাম আছে আর এস পর্চায় তবে দলিল নাই, সঠিক পরামর্শ দিয়ে উপকৃত করবেন

    আমরা ৬০ বছর আগের দলিল খোজতেছি কিন্তু পাইতেছিনা,

  • ভাইয়া, আমারা দাদা উনার নামে ৮ শতক জমি ক্রয় করেছিলেন ১৯৫৫ সালে, আমাদের কাছে দলিল আছে কিন্তু যার কাছে থেকে জমি ক্রয় করছিলেন তার পুত্ররা আমার বাবা চাচাদের ওপর মামলা করছেন, আমার প্রশ্ন হলো আমাদের কাছে যে দলিল আছে সেটি অস্পষ্ট, এখন আমি কিভাবে সেই দলিলের নকল তুলবো? কত টাকা খরচ হবে? কোথা থেকে পাওয়া যাবে?
    আনুমানিক কতদিন সময় লাগবে? জানালে অনেক উপকৃত হতাম

  • আমাদের বাড়ীর জায়গা সি এস এবং এস এ খতিয়ানে ছিল। ১৯৮৮ সাল পর্যন্ত খাজনা দেয়া ছিল। পরবর্তিতে আর এস খতিয়ানে নাম ছিল না এবং খাজনা দেয়া যায়নি। ২০০৯ সালে দিয়ারা পর্চায় আমাদের নাম আসে এবং ঐ সময় আমাদের নামে আর এস খতিয়ান বের করা হয়। আমরা ২০১১ সালে ১৯৮৮ সাল থেকে ২০১১ পর্যন্ত খাজনা দিয়েছি। কিন্তু বর্তমানে খাজনা দিতে গেলে খাজনা নিচ্ছে না এবং বলা হচ্ছে আমাদের জমি রেজিশটার্ড না। অফিসিয়াল রা বলছে এই দাগে আমাদের জমি পুরোটা নেই এখন। উনারা বলছে শুধুমাত্র ২ শতাংশ জমি রেজিস্ট্রি করে খাজনা দেয়া যাবে। এই অবস্থায় কি করা যায় ?

  • দলিল রেজিষ্ট্রেশন এর কতদিন পর নকল তোলা যায়?

  • আমার নাম,তারিখ,জানা আছে
    আমি কোথাই টাকা জমা দিয়া নকল ওঠটায় পারব । কত দিন সময় লাগবে??

  • আমার দাদার নামে আমাদের বাড়ির জমি। জমির এস এ খতিয়ান আছে কিন্তু দলিল করা নেই আমার বাবা মারা গেছেন এখন আমার দুই ফুফু আমাকে তাদের ভাগের জমি দান করতে চাচ্ছেন। এখন দান সত্তের জন্য কি দলিল তোলা লাগবে? না খতিয়ান দিয়েই দান সত্ত করা যায়?
    আর এস এ খতিয়ান থেকে কি ভাবে দলিল তোলা যাবে?

  • আমি একটি দলিল এর নকল তুলতে চাই, কিন্তু আমার কাছে দলিল নাম্বার নাই, এবং কতো সালের দলিল তা ও জানিনা তবে মেবি 1960থেকে 1975 এর মধ্যে হবে।
    দলিলটি কুমিল্লা হতে তুলতে হবে কোন ভাই কি সহযোগীতা করতে পারবেন।

  • আমি একটি দলিল এর নকল তুলতে চাই, কিন্তু আমার কাছে দলিল নাম্বার নাই, এবং কতো সালের দলিল তা ও জানিনা তবে মেবি 1960 থেকে 1975 এর মধ্যে হবে।
    দলিলটি কুমিল্লা হতে তুলতে হবে কোন ভাই কি সহযোগীতা করতে পারবেন।

  • আমি একটি জমির খারিজ করাবো,কত টাকা খরচ লাগবে?? আর আমি কিভাবে জানবো যে জমি অন্য কেউ খারিজ করে নিয়ে গেছে কি না?বা কতটুকু খালি আছে খারিজের জন্য??

  • অনলাইন দলিল খোজার কোন পদ্ধতি আছে কিনা জানতে চাই কিংবা ডাউনলোড পদ্ধতি আছে কিনা

  • ভুমি অফিসেউপস্থিত না থেকে দূরবর্তী স্থান থেকে কিভাবে জমির দলি্ল বা বন্টননামায় স্বাক্ষর করা যায়?

    • ভূমি অফিসে দলিল রেজিস্ট্রি হয় না, দলিল রেজিস্ট্রি হয় রেজিস্ট্রি অফিসে। আপনি অসুস্থতা বা অন্য কারণে রেজিস্ট্রি অফিসে যে না পারলে রেজিস্ট্রেশন আইন, ১৯০৮ এর ৩১ কিংবা ৩৮ ধারা অনুসারে কমিশন কিংবা ভিজিটের আবেদন করে সাব-রেজিস্ট্রার কিংবা তার প্রতিনিধিকে আপনার বর্তমান ঠিকানায় উপস্থিত হয়ে দলিল রেজিস্ট্রির আবেদন করতে পারেন। এক্ষেত্রে একজন সনদপ্রাপ্ত দলিল লেখকের সহযোগিতা নিন।

  • আমার বাবা ১৯৯০ সালে ৩০ শতক জমি ক্রয় করেছেন।যে দলিলের উপর ভিত্তি করে জমি ক্রয় করেছেন ক্রয়কৃত ভূমির দলিলে এটি ভুল দলিল নাম্বার ছিল। এমনকি দাগ নম্বরও ভুল ছিল। প্রায় ৩০ বৎসর যাবত এটি আমাদের দখলে আছে। বর্তমানে আর এস রেকর্ড অন্য একজনের নামে চলে গেছে। দলিলের এস এ মালিকানা ঠিক আছে। অর্থাৎ, এস এ মালিকানা জমির মালিকের শ্বশুরের নামে ছিল। উনি তার পুত্রবধুকে জমিটি কাবিনমূলে দিয়েছিলেন। দলিলটি সম্ভবত ১৯৬৫/১৯৬৬ সালে করা হয়েছিল।এখন আমি দলিল টি সংশোধন করতে চাই এবং বিক্রেতার (যার কাছ থেকে আমরা জমি ক্রয় করেছি) রেজিস্ট্রিকৃত দলিলের নকল উত্তোলন করতে চাই।কিভাবে কী করলে প্রতিকার পাবো আপনার সুচিন্তিত মতামত আশা করছি।

  • Ami gotokal ekta jomi kinechi. Khariz er jonno nokol dolil tulte chacchi. Step ta serially bolben pls. Eta bogra city corporation er under e.

  • poittrik sompottir malik amar baba kintu koto tuku jayga amar dadar name r khotian no… koto ta jani na tobe jomi amader dokhole akhon ami chaitachi j oi jomir dolil bahir korte akhon ami ki korte pari

  • আমার মা অনেক বছর আগে জমি কিনে রেজিষ্ট্রি করে।এখন খারিজ করতে গেলে দেখে মা যার কাছ থেকে কিনেছে তার দলিল আছে কিন্তু খারিজ এর কাগজ নাই,ও সেই ব্যাক্তি যার কাছ থেকে কিনেছে তার কোন দলিল ও খারিজের কাগজ ও নাই। ভূমি অফিস থেকে বলে আমার মা’র জমি 2012সালে খাসহয়েছে। জমি এখন ওআমাদের দখলে। এখন আমাদের করনীয় কি।

  • আমাদের বারির জমির কাগজ আমার দাদার নামে সিল।কিন্তু দাদা মারা জাওয়ার পর এই দলিল আমার বাপ চাচারা পাইনি।এখন আমরা এই জমির দখলি মালিক। তবে আমার এক চাচা এই জমির অধিকাংশ অংশ তার নামে রেকর্ড করে।সে এই জমি দলিলি সত্তে রেকর্ড করা নিএসে।এখন এই জমি কিভাবে সমানভাবে আমার বাবা পেতে পারি জানালে উপকৃত হব।

  • Vai সম্পত্তি হস্তান্তর আইন, ১৮৮২; রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন, ১৯৫০; স্ট্যাম্প আইন, ১৮৯৯ এবং রেজিস্ট্রেশন আইন, ১৯০৮ er bangla onubad apnar website a songjukto korten ba PDF files akare diten upokrito hoitam , ar amar khub proyujon email: tawhidpathan2062@gmail.com

  • আমার নামে ২০০৭ সালে ১ টা পাওয়ার দেওয়া হয়। কিন্তু তা আবার বাতিলও করা হয়। এখন আমি কিভাবে অই বাতিল পাওয়া অব অ্যাটানি পেতে পারি???

    • রেজিস্ট্রি অফিসে গিয়ে ২০০৭ সালের ইনডেক্স রেজিস্টর/সূচি বহি সার্চ/তল্লাশ করে দলিল নম্বর ও তারিখ সংগ্রহ করে ঐ দলিলের নকলের জন্য আবেদন করুন। প্রয়োজনে একজন সনদপ্রাপ্ত দলিল লেখকের সহযোগিতা নিন।

  • আসসালামু আলাইকুম!!
    আশা করি ভালো আছেন।

    জমি জমা নিয়ে একটু সমস্যায় আছি। একটি সঠিক উপদেশ দিলে আপনার প্রতি কৃতজ্ঞ থাকব।
    আজ থেকে ২০/২২ বছর আগে আমার দাদা একটি জমি কিনেছিলেন। জমিটি ফেলেই রাখা হয়েছিল। কিন্তু সমস্যাটি হলো ৪/৫ বছর পর সেখানে ক্ষমতা দেখিয়ে কিছু লোক জমিটি দখলে নিয়ে নেয় পরবর্তীতে তারা সেই জমিতে ফসল রোপন করে কিন্তু ফসল উৎপাদন করে তারা ক্ষমতার জোরে একাই বক্ষন করত আমার দাদাকে দিত না। এরপর আমার দাদা ১ বছর পর মারা যান। আমার দাদী এখনও জীবিত আছেন জমিটির এস এ খতিয়ান আমাদের কাছে আছে খতিয়ানটিতে মোট জমির ৩ ভাগের ২ ভাগ আমার দাদীর নামে এবং ১ ভাগ দাদার নামে রেকর্ড আছে। এস এ খতিয়ান থাকলে ও দলিলটি পাওয়া যাচ্ছে না। জমিটি কি দাদা মৃত্যুর আগে কারো কাছে বিক্রি করেছে কিনা তাও দাদা বলে যায়নি কিন্তু দাদীকে জিজ্ঞেস করা হয়েছে যে দাদী কি কখনো কোথাও কোনো সাক্ষর করেছে কিনা? কিন্তু দাদী বলেছে না সে কখনও কোথাও কোনো সাক্ষর করেনি। আর জমির এস এ খতিয়ানে দাদীর নামও রেকর্ড আছে সেহেতু দাদা যদি জমিটুকু বিক্রিও করে তাহলে দাদীর সাক্ষর কি প্রয়োজন ছিলো না?
    এখনও জমিটি অন্যের দখলে রয়েছে। এখন আমরা জমিটি কি করতে পারি? কিভাবে করতে পারি? দয়া করে একটি সঠিক পরামর্শ দিবেন? আপনার একটি সঠিক পরামর্শে উপকৃত হবে আমার পুরো পরিবার।

    আপনার উত্তরের আশায় রইলাম ভাইয়া!!

    • আপনার দাদা জমি বিক্রেতা হলে দলিলের দাদীর স্বাক্ষরের প্রয়োজন নেই। এখন জমির দখল যাদের কাছে আছে, তাদের কাছে জমির মালিকানার কি প্রমাণ/কাগজপত্র আছে, জিজ্ঞেস করে সেগুলো সঠিক কিনা যাচাই করুন। প্রয়োজনে জমি-জমা বিষয়ে অভিজ্ঞ একজন সিনিয়র আইনজীবীর পরামর্শ নিন।

      • ধন্যবাদ পরামর্শ দেয়ার জন্য ভাইয়া!!

        ১| কিন্তু আরেকটা জিনিস যদি বলতেন তাহলে ভালো হতো, সেটা হলো ওই জমির খতিয়ানে ৩ ভাগের ২ ভাগ জমির রেকর্ডীয় মালিক আমার দাদীর নামে আর ১ ভাগের মালিক আমার দাদার নামে রেকর্ড আছে তাহলে কি জমি বিক্রির সময় আমার দাদীর সাক্ষর কি প্রয়োজন ছিলো না? বলবেন প্লিজ?

        ২| ওইখানে এখন যারা জমিটির দখলে আছে তারা খুবই প্রভাবশালী এবং ক্ষমতাবান লোক। তাই এখন আমাদের কিছু করতে হলে পর্যাপ্ত যুক্তি-প্রমান সহ লড়তে হবে এদিকে আবার আমাদের জমির দলিলটিও পাচ্ছি না এখন কি করতে পারি? দলিলটি কি রেজিস্টার অফিস থেকে উঠাবো? উঠালে কি জমিটি ফিরে পাবো? কি করবো কিছু বুঝতে পারছি না। আপনি চাইলে আমাদের খতিয়ানটি আপনাকে mail করে দিতে পারি। আপনি যাচাই-বাচাই করে দেখতে পারেন। So, প্লিজ একটি সঠিক উপদেশ দিন?
        You have family like me, I do not understand about this land but you understand. Brother please save my family! Please help!
        This is my contact number
        01973-925074

  • আচ্ছালামু আলাইকু,
    স্যার, আমি একটি “এওয়াজ” দলিলের নকল বের করতে চাই। কিন্তু আমার এর কোন দাগ নাম্বার জানা নেই। সম্ভবত ১৯৮০থেকে ১৯৯০ সন হবে । এখন কিভাবে ঐ নকলটা খুজে পাবো । দয়া করে জনালে উপকৃত হব।

  • আসসালামুলাইকুম!
    আমার পিতা আজ থেকে 6 বছর আগে ক্রয়ক্রিত জমি সাব কবলা তথা রেজিষ্টেসন করেছে। কিন্তু এর মূল দলিল এখনো হাতে পায়নি। এই মূল দলিল পেতে করনিয় কি? জমি রেজি: করার সময় এর নকলের একটি কপি আছে। কিন্তু মূল দলিল এখনো পাইনি। এখন কলরনিয় কি ? পরামর্শ দিলে উপকৃত হবো । ধন্যবাদ

    • একটি দলিলের রেজিস্ট্রি কার্যক্রম শেষ হতে অফিস ভেদে ১ মাস থেকে ৫ বছর পর্যন্ত সময় লাগতে পারে। আবার রেজিস্ট্রি কার্যক্রম শেষ হয়ে দলিলটি ২ বছরের বেশি রেজিস্ট্রি অফিসে পড়ে থাকলে তা পরবর্তীতে কোন এক সময় পুড়িয়ে ধংস করে ফেলা হয়। আপনি দ্রুত অফিসে খোজ নিয়ে দেখুন, দলিলটির রেজিস্ট্রি শেষ হয়েছে কি-না। শেষ হলে রশিদ জমা দিয়ে দলিল তুলে নিন। না হলে অপেক্ষা করুন। দলিলের নকল নিয়ে থাকলে সেটি দিয়ে নামজারি করে প্রায় সব কাজ করতে পারবেন।

      • আমার জমির কাগজ খারিজ করতে একজনের কাছে সব কাগজপত্র ফটোকপি দিয়েছিলাম ।৷ কিন্ত সে কাগজপত্র নিয়ে হারিয়ে গেসে।৷৷৷ ৷ এখন কি সেই লোক ঐ কাগজপত্র৷ নিয়ে কোন সমস্যা করতে পারবে???

      • আমার কাছে কোন কাগজ নাই পর্চা,দাগ,খতিয়ান কিছুই জানিনা।আমার দাদার জমি চাচা সব ভোগদখলে করে। আমি কি ভাবে বুজবো াদাদার জমি কোথায় কত টুকু আছে?
        গ্রাম গংগাপুর, ইউনিয়ন হরিনাথপুর,থানা হিজলা,জেলা বরিশাল দাদার নাম আবদুল মান্নান বেপারি ওরফে মনোবালি বেপারি।বেশির ভাগ জমি গংগাপুর কিছু আছে আবুপুর
        bashiruddin008@mail.com
        Mob:01732820919

  • ভাই, আমার দাদা দুইটি বিয়ে করেছেন (১ম স্ত্রী মারা যাবার পর ২য় বিবাহ করেন)। এখন উনি ১ম বিবাহ করার সময় (আনুমানিক ১৯২০-২৫ইং সালে) উনার ১ম স্ত্রীর নামে কিছু জায়গা দিয়ে যান। এখন আমি কোন প্রকারের দলিলে তল্লাশি দেব এবং কত নম্বর সূচিবহিতে তল্লাশি দেব।

  • আমার বাবা একটি জমি ক্রয় করেছিলেন উপজেলা ভূমি রেজিস্ট্রি অফিসে। নকলটি কোন কারণে ওঠানো হয়নি । খারিজ করার জন্য নকলটি প্রয়োজন। আমার কাছে দলিল নাম্বার নাই, এবং কতো সালের দলিল তা ও জানিনা তবে ১৯৯৬ থেকে ২০০৬ হবে। পুরাতন দাগ নাম্বার আছে । আমার বাবার নামে খাজনাও দেওয়ার রশিদ আছে। এই সূত্রধরে দলিলটা কিভাবে পাইতে পারি? সহযোগিতা করলে উপকৃত হব।

  • আমার কাছে দলিল ছাড়া আর কিছু নাই। আমি কিভাবে এর রেকর্ড এবং নামজারি/খারিজ কপি পাব?

  • আমি ৩৫ শতকের একটি জমি কিনি।জমি দাতা এক দাগ থেকে জমি দেবার কথা ছিল। কিন্তু বর্তমানে আমরা যে দাগে ৩৫ শতক জমি দখল করে আছি উক্ত দাগ থেকে ১৭ শতক এবং অন্য দাগ থেকে ১৮ শতক জমি আমার নামে রেজিষ্ট্রী আছে। সমস্যা হল ঐ ১৮ শতক জমি বিক্রেতা আগেই অন্য জায়গায় বিক্রি করে দিয়েছে।বিক্রেতা মরা যাবার পর তার ওয়ারিসরা এখন আমাদের দখলে থাকা ৩৫ শতক জমি থেকে জমি দাবি করছে এক্ষেত্রে আমাদের কি করনিয়?

  • আমার জমির কাগজ খারিজ করতে একজনের কাছে সব কাগজপত্র ফটোকপি দিয়েছিলাম ।৷ কিন্ত সে কাগজপত্র নিয়ে হারিয়ে গেসে।৷৷৷ ৷ এখন কি সেই লোক ঐ কাগজপত্র৷ নিয়ে কোন সমস্যা করতে পারবে???

  • আমার একটা 29 শতক জমি ক্রয় করা ৷ খতিয়ানে ও 29 শতক আছে ৷ কিন্তু মৌজা ম্যাপে 27 শতক হচ্ছে৷ পাশের জমি 31 শতক ৷ উনার আবার মৌজা ম্যাপে 33 শতক হচ্ছে৷ উনার দলিল + খতিয়ানে 31 শতক৷ এখন আমার জমি মৌজা ম্যাপে 2 শতক কমে যাচ্ছে, করণীয় কি এখন আমার?

  • আমার সালাম নিবেন,
    আমার কিছু জমির নকল দলিল উঠাতে পারছি না
    তল্লাশি দিতে বললে তল্লাশি দেয়না
    জমির দাগ খাতিয়ান নাম্বার জানা নাই
    জমিটা হিন্দুদের কাছে থেকে কেনা ঐ হিন্দুরা এখন ভারতে আছে,জমি এখন প্রোভাব শালিদের দখলে আছে
    এখন আমরা কি করবো বুঝতে পারছি না ।
    দয়াকরে আপনি কিছু জানাবেন

  • প্রয়োজনীয় ফিস প্রদান সাপেক্ষে তল্লাশী কি আমি নিজে করতে পারি? মানে আমার সাথে কেউ থাকবে না, শুধু আমি। রিজেশ্ট্রসনের সাল, দাতা, গ্রহীতার নাম জানা আছে।

  • জমির মালিক ও রেকর্ড আছে মায়ের নামে। তার কাছ থেকে তার বড় ছেলে লিখে নেয় তবে দলিলটি আনরেজিস্ট্রি। এটা ১৯৪০ সালের কথা। এখন বর্তমানে জমির প্রিন্ট পরচা বড় ছেলের নামে হয়। জমিটি বড় ছেলের পুত্রদের নামে খারিজও করা আছে। এখন, জমির মালিক বড় ছেলের পুত্ররা আনরেজিস্ট্রি দলিল অনুযায়ী হবে কি? আবার,
    ছোট দুই ছেলের মেজো ছেলে সেও ঔ জমি লিখে নেয়ার দাবি করে। এবং সে নাকি সবার ছোট ভাইকে লিখেও দিছে। এখন,
    ছোট ভাইকে লিখে দেয়া দলিল ছোট ভাই হারিয়ে ফেলে এবং পরে একটা নকল ওঠায়। এখন,
    নকল দলিলে মেজো ভাইয়ের লিখে নেয়ার নাম্বার দিয়ে আমাদেরকে সঠিকতা যাচাই করতে বলে।
    আমরা এখন কি করতে পারি। প্লিজ, জানাবেন।

  • আমার কাছে কোন কাগজ নাই পর্চা,দাগ,খতিয়ান কিছুই জানিনা।আমার দাদার জমি চাচা সব ভোগদখলে করে। আমি কি ভাবে বুজবো াদাদার জমি কোথায় কত টুকু আছে?
    গ্রাম গংগাপুর, ইউনিয়ন হরিনাথপুর,থানা হিজলা,জেলা বরিশাল দাদার নাম আবদুল মান্নান বেপারি ওরফে মনোবালি বেপারি।বেশির ভাগ জমি গংগাপুর কিছু আছে আবুপুর
    bashiruddin008@mail.com
    Mob:01732820919

  • আসসালামু আলাইকুম!!
    আশা করি ভালো আছেন।

    জমি জমা নিয়ে একটু সমস্যায় আছি। একটি সঠিক উপদেশ দিলে আপনার প্রতি কৃতজ্ঞ থাকব।

    আমার দাদা মারা গিয়েছেন অনেক বছর আগে৷১৯৮৮ সালে

    আমার কাছে কোন কাগজ নাই পর্চা,দাগ,খতিয়ান কিছুই জানিনা।আমার দাদার জমি চাচা সব ভোগদখলে করে। আমি কি ভাবে বুজবো াদাদার জমি কোথায় কত টুকু আছে?
    গ্রাম গংগাপুর, ইউনিয়ন হরিনাথপুর,থানা হিজলা,জেলা বরিশাল দাদার নাম আবদুল মান্নান বেপারি ওরফে মনোবালি বেপারি।বেশির ভাগ জমি গংগাপুর কিছু আছে আবুপুর
    bashiruddin008@mail.com
    Mob:01732820919

  • Amar Dadar Jomir kono Dolil Amader Kachhe Nai. O gulo Chacha o Chachto Bhaider Kachhe. Jomi Bujhte Chaile bujhie day na. Amra Mouja number Jani. Mouja number theke Shorkari kon Office e gele amar dadar mot jomir poriman, dag number o khotian number shoho pabo ebong ki upaye eti jante parbo janale darun upokrito hobo

  • আমার বাবা একটা জায়গা কিনেছিলেন,,,উনি মারা গিয়েছেন,,,,,,,আর জায়গার দলিলের মূলকপি হারিয়ে গেছে,,,,এখন আমি কিভাবে দলিলের কপিটি পেতে পারি,,,,,আর ওই জায়গা আমার নামে করতে পারি,,,,প্লিজ একটু জানাবেন,

  • যদি কোন দলিলপত্র দুইজন দাতা একজনগ্রহিতা কে দিয়ে থাকে। যদি কোন কারনে ২ জন দাতার ভিতর একজন জমি বিক্রিরেজেস্ট্রি করার ক্ষমতা না রাখেন তাহলে কি দলিল টি বাতিল হবে। না একজন এর অংশ ঠিক থাকবে।

  • আসসালামু আলাইকুম।
    সমাধান আশা করছি…..
    সি এস খতিয়ানে মোট ৫ জন ছিল।সবার মালিকানা সমান ভাগে উল্লেখ করা ।৫ জনের ৪ জন হলো পরস্পর একই মায়ের পেটের বোন আরেক জন তাদের ভাইয়ের ছেলে।৪ বোন ও তাদের ভাইয়ের ছেলের মোট ৫ অংশের মধ্যে ৩ বোনের ৩ অংশ, ভাইয়ের ছেলের ১ অংশ এবং বাকি একজন বোনের অংশের ভোগ দখলের দাবী নিয়ে কেউ কখনো আসেনি আর তার কোন হদিস ও নেই।তাই সি এসে উল্লেখিত ৫ ভাগের সম্পত্তি বোনের ও তাদের ভাইয়ের ছেলের শরিকরা বছরের পর বছর ৪ ভাগে(৩ বোনের শরিকদের ৩ ভাগ আর তাদের ভাইয়ের ছেলের শরিকদের ১ ভাগ) ভোগ করতে থাকে।কিন্তু এক পর্যায়ে ভাইয়ের ছেলের শরিকরা জোর জবরদস্তি করে একাই যে বোনের কোন হদিস নেই সেই অংশ দখন করে নেয় ও টাকা দিয়ে সর্বশেষ বি এস খতিয়ানে রেকর্ড ও করে নেয়।এখন তারা খতিয়ান অনুযায়ী সম্পত্তি ৫ ভাগ করে ঠিকই কিন্তু যে বোনের নামটাই শুধু সি এস খতিয়ানে আছে বা যার কোন হদিস ও নেই সেই অংশ তারা এখন একাই ভোগ করে।
    এক্ষেত্রে উক্ত সি এস খতিয়ানের অংশের বন্টনের আইনি কোন সুযোগ আছে কি???যেখানে উক্ত অংশ বি এস খতিয়ানে তারা তাদের নামে রেকর্ড করিয়ে নিয়েছে।

  • আসসালামু আলাইকুম।
    সমাধান আশা করছি…..
    সি এস খতিয়ানে মোট ৫ জন ছিল।সবার মালিকানা সমান ভাগে উল্লেখ করা ।৫ জনের ৪ জন হলো পরস্পর একই মায়ের পেটের বোন আরেক জন তাদের ভাইয়ের ছেলে।৪ বোন ও তাদের ভাইয়ের ছেলের মোট ৫ অংশের মধ্যে ৩ বোনের ৩ অংশ, ভাইয়ের ছেলের ১ অংশ এবং বাকি একজন বোনের অংশের ভোগ দখলের দাবী নিয়ে কেউ কখনো আসেনি আর তার কোন হদিস ও নেই।তাই সি এসে উল্লেখিত ৫ ভাগের সম্পত্তি বোনের ও তাদের ভাইয়ের ছেলের শরিকরা বছরের পর বছর ৪ ভাগে(৩ বোনের শরিকদের ৩ ভাগ আর তাদের ভাইয়ের ছেলের শরিকদের ১ ভাগ) ভোগ করতে থাকে।কিন্তু এক পর্যায়ে ভাইয়ের ছেলের শরিকরা জোর জবরদস্তি করে একাই যে বোনের কোন হদিস নেই সেই অংশ দখন করে নেয় ও টাকা দিয়ে সর্বশেষ বি এস খতিয়ানে রেকর্ড ও করে নেয়।এখন তারা খতিয়ান অনুযায়ী সম্পত্তি ৫ ভাগ করে ঠিকই কিন্তু যে বোনের নামটাই শুধু সি এস খতিয়ানে আছে বা যার কোন হদিস ও নেই সেই অংশ তারা এখন একাই ভোগ করে।
    এক্ষেত্রে উক্ত সি এস খতিয়ানের অংশের বৈধ বন্টনের আইনি কোন বাধ্যবাধকতা আছে কি???যেখানে উক্ত অংশ বি এস খতিয়ানে তারা তাদের নামে রেকর্ড করিয়ে নিয়েছে।

  • স্যার দলিলে দুই টা দাগ নং দেওয়া আছে একটা ভুল আরেক সঠিক এখন ভুল টার কোন সমাধান আছে কি

  • আমার নামে একটা জমি কবলা করা হয়। যখন আমি নামজারি করার জন্য আবেদন করি দেখা যায় সেই জমির বিএস রেকর্ড মালিকের নামে না থেকে তার ভাইয়ের নামে আছে। এখন কি করতে পারি দয়া করে জানাবেন।

  • asscalamualaikum, sylhet, Habigang, nabigonj , ভাই ১৯৫৬ সালের আগের জমির দলিল কি ভাবে পাবো, দয়া করে জানাবেন, অই সময় আমার পৃর্ব পুরুষের সাথে বেইমানি করা হয়েছে, আমাদের একটি হিসাব মতে অনের জমি আছে, দলিল লোকিয়ে দেওয়া হয়েছে, আপনাদের কাছে আমার আকুল আবেদন আমাে সাহায্যে করেন,

    • আপনি যে লিংকে প্রশ্ন করেছেন, সেখানে বিস্তারিত পদ্ধতি লেখা আছে। আপনি একজন সনদপ্রাপ্ত দলিল লেখকের সহযোগিতা নিতে পারেন। অন্য প্রশ্ন থাকলে তা নিচের ফেসবুক গ্রুপে লেখতে পারেন, জবাব দিব।

      https://www.facebook.com/groups/400165940533813/

  • আমার একটা জমির নকল তুলতে চাই।কিন্তু আমার কাছে দলিলের কোনো ডুকোমেনট নেই।শুধু ক্রেতা বিক্রেতা আর দাগ নামবার আছে আর সাল জানা আছে।এসব দিয়ে একজন দলিল লেখক কে দিয়েছিলাম নকল তুলে দেওয়ার জন্য কিন্তু তিনি আজ এক মাস থেকে ই বলতেছেন ভলিউম পাচ্ছেন না।এখন কি করতে পারি।দয়া করে আপনার মোবাইল নাম্বার টি দিন।

  • ১৯৬৪ সালে আমার পিতার ভাইপো পরিচয়ে বার্মা থেকে ২ বছর বয়সে এসে আমার পিতার আশ্রয়ে থেকে লালিত পালিত ও প্রতিষ্ঠিত হয়ে ১৯৮৪ সালে আমাদের মৌরসি ও ক্রয়কৃত সমস্ত সম্পত্তির গোলা ভাগ চেয়ে এক মিথ্যা মামলা করে যার কোন দালিলিক প্রমান নাই! কিন্তু আদালতের দূর্বৃত্ত লোক কতৃক আদালতকে ব্যবহার করে দীর্ঘ ৩৫ বছর প্রহসনের মামলা চালিয়ে জজ কোর্ট, হাই কোর্ট এবং সুপ্রিম কোর্টের রায় নিয়ে জারি চালিয়ে পুরো অংশে ডিক্রি করিয়ে দখলে নিয়ে গেল। আমরা পুরো পরিবার পথে বসে গেলাম। যোহেতু জড়িত সবাই বর্তমান সরকারের সাথে সম্পৃক্ত তাই আমরা আর রিভিউ করাটাকে নিস্ফল মনে করে ভবিষ্যতের জন্য অপেক্ষায় থাকলাম!
    ভবিষ্যতে সম্পত্তি ফিরে পাওয়ার সম্ভাবনা আছে কী???

  • আমার দাদ জমির খাজনা দিতে না পারা জমি নিলাম হয় ৫০ বিঘা এটা আমার বাবা ও প্রতিবেশ গণ্যমান্য ব্যক্তির কাছে শুনেছি ৫০ বিঘা নিলাম বিধিসম্মত হয়নি বলে ২৫ বিঘা হয়েছি। আর ২৫ বিঘা জমি তাদের নামে ছলিনাম করছি….. আমার প্রশ্ন ৫০ বিঘা তাদের নাম সি এস খতিয়ান আছি তাহেল জমি নিলাম হবে কি তাবে ২৫ বিঘা নিলাম হয় নি এই জমি এস সি খতিয়ান নামে নাই কেন। এইসয়ম ২৫ বিঘা ছলিনাম দলিল ছিলো এই দলিল বন্ধক বিনিয়ম টাকা নিয়েছিলো আবার টাকা পরিশোধ করছি কিন্ত দলিল ফেরত দেয় নি তাহেল দলিলর দেয় তারা তাদের নামে এস সি খতিয়ান করে নিতে পারি কি আশা করি উত্তর দিবেন উপকূত হতেম

  • সার্টিফিকেট মামলা ১৯৬৩/১৯৬৪ সানের নিলাম খরিদ বয়নামার জাবেদা বা নকল পাওয়া যাবে কি না,পাওয়া কোথায় খুজতে হবে

  • জনাব, এসি ল্যান্ড এর একজন কর্মচারীকে জমির নামজারী করতে দিয়েছিলাম, ভূমি অফিস থেকে সবকিছু এফ্রুব করে দিয়েছে, কিন্তু ডিসিআর হওয়ার আগেই কাগজ পত্র হারিয়ে ফেলেছে ঐ কর্মচারী। এখন আমি কিভাবে নামজারীর কপি পাব? জানালে খুশী হব।

  • জোত সম্পত্তি বাকী খাজনা দায়ে সাটিফিকেট আদালতে 1955-56 সালে সাটিফিকেট কেইসে উক্ত আদালত কতৃক প্রকাশ্য ও নিলামে নিলাম হলে সর্বোচ্চ ডাক নিলামে খরিদ করার পর উপরোক্ত নিলাম উক্ত আদালত কতৃক নিলাম বহাল হলে আদালত কতৃক একটি তিন পাতার Stamp প্রদান করা হয়েছে।
    প্রশ্ন 1: এই sertificate টাই কি বয়নামা ?
    2: এই নিলাম related আর কি কি documents থাকার কথা?
    3: তল্লাশি দিয়ে যদি বয়নামা পাওয়া না যায় তবে করণীয় কী?

  • আমার বাবা গত জুলাই মারা যান। উনার অবর্তমানে আমি জমি বিষয়ক কিছু সমস্যায় পড়ে যাই।আমার কাকা আমাদেরকে ভয় দেখাচ্ছে ১৯৮২/৮৩ সালের একটা দলিলের মাধ্যমে আব্বা নাকি আমাদের অংশ বিক্রি করে দিয়েছে। উনাদের কাছে নাকি ঐ দলিল ও আছে। কিন্তু ১৯৯৭-৯৮ তে করা জরিপের গেজেট গত দুই মাস আগে প্রকাশ হয়েছে যাতে আব্বার প্রাপ্য অংশ পুরোপুরি আছে।
    আমার প্রশ্ন ২২ বছর আগের করা জরিপের প্রকাশিত গেজেটে আব্বার হিস্যা ঠিক থাকলে কিভাব ৩৭-৩৮ বছর আগের দলিল দিয়ে জমি বিক্রির ব্যাপারটি নিশ্চিত করছে তারা?

  • All the stated information is theoretical and good but not practical. The current system is open to abuse. An automated system is needed for deed/dolil enquiry and duplicate application. This will eliminate corruption and delays.

  • আচ্ছা 1908 সালের নবাবী সম্পত্তির দলিল কি ভাবে তুলা যায় রেজিস্ট্রি অফিস বাদে

  • Attention
    Amar dadha Mara Jan 1967
    RS dadhar baba
    PS dadha and tar brother
    Bs dadhar vaiyer chele total lands er malik
    My question , did my grandfather sell it?
    How can I know it?
    Jokon dadhà Mara Jan thokon tar vaiyer cheler age chilo only 7
    Onek try korechi but amar uncle er name bs settlement kivabe hoyece tar jonno kono documents thini dekassen na…what can I do in this situation.? 1 katha lands value 60 lokko taka..amar choto dadha bolse amar dadha lands sell koreni..kivabe janbo seta sell koreche kina…please help me…thanks srabon

  • দলিল নাম্বার দিয়ে কি দলিলের নকল প‌ওয়া সম্ভব?

    • দলিল নম্বর দিয়ে সার্চ দিয়েও দলিল পাওয়া সম্ভব। তবে দলিল নম্বরের সাথে রেজিস্ট্রির তারিখ জানা থাকলে দ্রুত পাবেন।

  • জেলা রেজিস্ট্রারের অফিসে সংরক্ষিত টি আই রেজিস্ট্রার( থাম্ব ইম্প্রেশন) তল্লাশ দিয়ে কি কারো স্বাক্ষর দেখা যাবে ও টিপসই দেখার সুযোগ আছে?

  • আমার একটা জমির বায়া দলিল উওোলন করা দরকার, জমির দাতার নামে এস, এ রেকর্ড। কত সালে জমি রেজিষ্ট্রেশন হয়েছে সঠিক জানা নেই, এখন কত সাল থেকে কত সাল পর্যন্ত তল্লাসি করলে পেতে পারি??? প্লিজ জানাবেন!

    • দাতার নামে এস,এ রেকর্ড থাকলে আর তিনি এস,এ রেকর্ড মূলে বিক্রয় করে থাকলে আপনি রেকর্ডের আগের সালগুলো তল্লাশ করুন। দাতা বেঁচে থাকলে তার সহযোগিতা নিতে পারেন।

  • আসসালামুআলাইকুম
    জনাব
    আমাদের একটা জায়গা ২২ বছর আগে নামজারি সহ রেজিষ্ট্রেী হয়েছিল এবং যাদের কাছ থেকে নিয়েছিলাম তাদের মালিকানাও ঠিক ছিল ধারাবাহিক অনুসারে বি এস, /পি এস পযন্ত মিল আছে কিন্তু আর এস খতিয়ানে যাদের নাম আসছে তারা এখন মালিকানা দাবি করতেছে কিন্তু আর এস থেকে কারা নিছে একরকম তথ্য তল্লাশি দিয়েও যদি পাওয়া না যায় এক্ষেত্রে কি করণীয়।
    একটু জানাবেন প্লিজ।

  • আসসালামুআলাইকু,আমার দাদার নামে একটা দলিল আছে ১৯৫৩ সালে, আরএস অন্যজনের নামে।কিন্তু যার নিকট থেকে নিয়েছেন তার নামে তার নামেও আরএস রেকর্ডনে, তিনি যার নিকট থেকে নিয়েছেন তিনি নিলাম খরিদ সুত্রে মালিক,আর নিলাম কত সালে হয়েছে তা জানিনা, এখন আমার ঐ নিলামের কাগজটা দরকর।আমি কিভাবে নিলামের কাগজটা পেতে পারি একটু কি জানাবে?

  • Assalamualikum sir ,, amar baba akjon master cilen , hothat kore she ososto hoye pore ,,, tarpor. Amar babar chikitshar jonno , pasher barir onno akjoner kache amader akta jomi 2000 taka binimoy joma raka hoy, amader baba mara jai, kintu akon amader jomi ferot chaile shei lok dithe raji na ,,, amader onk shakki o ase but se dicchena ,, akon ki koro niyo sir ,,,

  • আমার ১৯৪৭ সালের পাট্টা দরকার কিভাবে পাব পাট্টা তোলার নিয়ম কি?

  • আমার বাবা এক জনের নিকট থেকে ২৪ শতা ংশ জমি ক্রয় করে তিনি অসুস্থ থাকাই তার ওয়ারিশ ১২ শতক দলিল করে দেন আর ১২ শতক নাবালেক হওয়ায় দলিল হয় নি তারা এখন দলিল করে দিতে চাচ্ছেন। জমির মুল্য ১০০০০ টাকা শতক ছিল দলিল খরচ কত হতে পারে জানাবেন দয়াকরে।ধন্যবাদ।

  • আমি দলিলের নকল উঠাতে চাই
    দয়া করে আমাকে সাহায্য করুন

  • আমার দাদার ১৯৬৩ সনে ক্রয় করা একটি দলিলে এভাবে লেখা আছে ” ২৭৮ নং খতিয়ান এ ১২ টাকা জমায় এক কেতা রায়ত মোট জমি ৩-৩৬ শতাংশ ইহার হিং ৪ আনা আমি দাতা উহার হিং ১আনা ১০ গন্ডা অত্র কবলার বিক্রিত সত্ব। রসদের জমি ৩১ শতাংশ দাগ নং ৬২২৯, ৬২২৭….আরো ৪ টি।
    এতো দিন পরে দাতাদের ওয়ারিশগন দাবি করেন দাতার ৪ আনা অংশের দের আনা আমরা পাবো মাত্র ৭ শতাংশ। অথচ দলিলে লেখা ৩১ শতাংশ যা কিনা খতিয়ান এ মোট জমির দের আনা। তারা মামলা করতে চান। আইনত কোনটা সঠিক হবে দয়া করে জানাবেন।

  • ১৯৮২ সালের জমি নামজারি করতে গেছি কিন্তু বালাম খুজে পাচ্ছি না।বালাম নাকি কয়েক জায়গায় থাকে, কোথায় কোথায় থাকে একটু জানতে চাই।

  • স্যার আমার দাদির সম্পতি। আমার ফুফু এক দগে একা ৯ শতক জায়গা বিএুয় করে গেছে।তো আমি এখন জনতে চাইছি যে জমি টা আসলে কি আমার দাদি আমার ফুফু কে লিখে দেয়ার বিএয় করছে নাকি।নাকি আমার ফুফু এমনি বিএয় করে গেছে।ফুফু বলতে ছে আমাকে লিখে দিয়েছে।আমার পাশের বাড়ির চাচা বলতে ছে লিখে দেয় নি।আমি জানতে চাই ছি এই লিখে দিয়েছে না দায় নি এটা কি ভাবে জানতে পারবো।আমার কছে শুধু দাগ নং আর খতিয়ান নং আছে। প্লিজ জানা বেন

    • রেজিস্ট্রি অফিসে গিয়ে একজন দলিল লেখকের সহায়তায় তল্লাশি দিন। আপনাকে রেজিস্ট্রি করে দিয়ে থাকলে দলিল বের হবে। দলিল পাওয়া গেলে তাঁর নকল তুলে নিন।

  • আসসালামু আলাইকুম ভাই অনেক বড় বিপদে আছি ,আপনি যদি একটা উপায় বলতেন ,আমার দাদা দুই টা বিয়ে করছে আমার আব্বু প্রথম ঘরের একটা ছেলে, আর আমার আব্বুর একটা সৎ ভাই আর একটা সৎ বোন আছে,আমার দাদা আমার আব্বুর সৎ ভাইকে ঘর বেধে দিছে আর সৎ বোন কে ভাড়া ঘর বেধে দিছে , আর আমার আব্বুর কিছু করে দেই নি, আমার আব্বু আমার দাদাকে বলছে একটা ছোট করে ঘর বেধে দেওয়ার জন্য সেটা ও করে দেইনি, আমার দাদা তিন চার বার জমি বিক্রি করে তার ছেলে ও মেয়ে কে নিয়ে খাইছে আর আমার আব্বু কে একটা টাকা ও দেইনি, এখন বলতেছে আমার দাদা নাকি তার ছেলে ও মেয়ে কে সব সম্পত্তি লিখে দিবে আর আমার আব্বু কে কিছু দিবে না, দয়া করে একটু বলেন এখন আমরা কি করবো, আর মামলা করার মতো অর্থ আমাদের নেই, একটু সহজ উপায় বলতেন কি করবো??

    • জীবিত অবস্থায় আপনার দাদু তাঁর সকল সম্পদের একমাত্র মালিক। আইন অনুসারে তিনি যাকে ইচ্ছা তাঁকে সকল সম্পত্তি লিখে দিতে পারেন। আপনার বাবাকে বলুন, আপনার দাদাকে বুঝিয়ে সম্পত্তি রেজিস্ট্রি করে নিতে। আপনার দাদা রাজী না হলে বিকল্প কিছু নাই।

error: Content is protected !!