কোন দলিল কোথায় রেজিস্ট্রির করবেন?

প্রথমতঃ রেজিস্ট্রেশন আইন, ১৯০৮ এর ২৮ ধারা অনুসারে, স্থাবর সম্পত্তি সংক্রান্ত সকল দলিল ঐ সাব-রেজিস্ট্রারের কার্যালয়ে রেজিস্ট্রেশনের জন্য উপস্থাপন করা যায়, যে সাব-রেজিস্ট্রারের অধিক্ষেত্রে ঐ দলিলে উল্লিখিত সম্পূর্ণ বা বেশিরভাগ সম্পত্তি (Major portion) অবস্থিত।

[পূর্বে দলিলে উল্লিখিত কিছু সম্পত্তি (Some portion) যে সাব-রেজিস্ট্রারের অধিক্ষেত্রে ছিল, সেই সাব-রেজিস্ট্রারের কার্যালয়ে দলিলটি রেজিস্ট্রি করা যেত। কিন্তু The Registration (Amendment) Ordinance, 1985 এর সেকশন ২ এর মাধ্যমে “Some portion” এর স্থলে  “Mejor portion” করা হয়েছে।]

 

রেজিস্ট্রেশন আইনের এই ধারা অনুসারে, একটি দলিলের তফসিলে উল্লিখিত সকল সম্পত্তি একই  উপজেলায় অবস্থিত না হয়ে পৃথক উপজেলায় বা পৃথক জেলায় অবস্থিত হলেও দলিলে উল্লিখিত বেশিরভাগ সম্পত্তি যে সাব-রেজিস্ট্রারের অধিক্ষেত্রে আছে, সেই সাব-রেজিস্ট্রারের কার্যালয়ে দলিলটি রেজিস্ট্রি করা যায়।

তবে এক্ষেত্রে একই জেলার পৃথক উপজেলায় অবস্থিত সম্পত্তির ক্ষেত্রে অতিরিক্ত ‘এম (এ)’- ফি এবং পৃথক জেলার সম্পত্তির ক্ষেত্রে অতিরিক্ত ‘এম (বি)’- ফি পরিশোধ করতে হবে।

কোন সাব-রেজিস্ট্রার একই জেলার পৃথক উপজেলায় অবস্থিত সম্পত্তির দলিল রেজিস্ট্রি করলে বা একই জেলায় অবস্থিত তাঁর নিজ অধিক্ষেত্রের বাইরের দলিল রেজিস্ট্রি করলে তাঁকে রেজিস্ট্রেশন আইনের ৬৪ ধারা অনুসারে অপর সাব-রেজিস্ট্রারের নিকট দলিলটির রেজিস্ট্রেশন সম্পর্কিত স্মারকলিপিসহ দলিলের উপরের পৃষ্ঠাঙ্কন ও সার্টিফিকেট (যদি থাকে) প্রেরণ করতে হবে। স্মারকলিপি প্রাপ্তির পর সাব-রেজিস্ট্রার ১ নম্বর বইয়ে তা ফাইলজাত করবেন।

যেক্ষেত্রে দলিলে উল্লিখিত সম্পত্তি পৃথক জেলায় অবস্থিত হবে, সেক্ষেত্রে সাব-রেজিস্ট্রার দলিলটির রেজিস্ট্রেশন সম্পর্কিত স্মারকলিপি রেজিস্ট্রেশন আইনের ৬৫ ধারা অনুসারে সংশ্লিষ্ট জেলার জেলা রেজিস্ট্রার এর নিকট প্রেরণ করবে।

 

দ্বিতীয়তঃ রেজিস্ট্রেশন আইন, ১৯০৮ এর ২৯ ধারা অনুসারে- অস্থাবর সম্পত্তি সংক্রান্ত সকল দলিল, উইল/অছিয়তনামা দলিল এবং দত্তকগ্রহণের ক্ষমতাপত্র পক্ষগণের পছন্দ অনুযায়ী বাংলাদেশের যে কোন রেজিস্ট্রি অফিসে রেজিস্ট্রির জন্য দাখিল করা যায়।

 

তৃতীয়তঃ রেজিস্ট্রেশন আইন, ১৯০৮ এর ২৯ ধারা অনুসারে-আদালতের কোন ডিক্রি বা আদেশের নকল প্রাপকের পছন্দ অনুযায়ী (১) রায় প্রদানকারী আদালত যে সাব-রেজিস্ট্রারের উপজেলায় অবস্থিত সেই সাব-রেজিস্ট্রারের কার্যালয়ে অথবা (২) উক্ত স্থাবর সম্পত্তি যে সাব-রেজিস্ট্রারের কার্যালয়ের অধীন সেই সাব-রেজিস্ট্রারের কার্যালয়ে রেজিস্ট্রি করা যায়।

 

 

715 total views, 8 views today

2 Responses to “কোন দলিল কোথায় রেজিস্ট্রির করবেন?”

  1. রহমত
    July 11, 2019 at 8:27 am

    কিছু কিছু মানুষের উদ্দেশ্যই পরোপকার করা, এজন্য সকল তথ্য জনগণের কাছে ছড়িয়ে দেয়া। ধন্যবাদ দিয়ে আপনাকে ছোট করব না। দোয়া রইল

    • Md. Shahazahan Ali
      July 17, 2019 at 1:32 pm

      আপনার মতামতের জন্য ধন্যবাদ জানাচ্ছি। ভাল থাকুন সব সময়।

Please Post Your Comments & Reviews

Your email address will not be published. Required fields are marked *