সম্পত্তির সর্বনিম্ন বাজারমূল্য নির্ধারণ বিধিমালা, ২০১০

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

নিবন্ধন পরিদপ্তর

 

প্রজ্ঞাপন

 

তারিখ, ৮ বৈশাখ, ১৪১৭ বঙ্গাব্দ/২১ এপ্রিল, ২০১০ খ্রিস্ট্রাব্দ

 

এস,আর,ও নং ১২০-আইন/২০১০ – Registration Act, 1908 (Act no. XVI of 1908) এর Section 69 এর Sub-section (1) এর Clause (k) তে প্রদত্ত ক্ষমতাবলে মহাপরিদর্শক, সরকারের অনুমোদনক্রমে, নিম্নরূপ বিধিমালা প্রণয়ন করিলেন, যথাঃ-

১। সংক্ষিপ্ত শিরোনাম ও প্রবর্তনঃ- (১) এই বিধিমালা সম্পত্তির সর্বনিম্ন বাজার মূল্য নির্ধারণ বিধিমালা, ২০১০ নামে অভিহিত হইবে।

(২) ইহা ১ মে, ২০১০ তারিখ, হইতে কার্যকর হইবে।

২। সংজ্ঞাঃ- বিষয় বা প্রসংগের পরিপন্থী কিছু না থাকিলে, এই বিধিমালায়-

(ক) “কমিটি” অর্থ বিধি-৪ এর অধীন গঠিত বাজার মূল্য নির্ধারণ কমিটি;

(খ) “মহাপরিদর্শক” অর্থ Registration Act, 1908 (Act no. XVI of 1908) এর Section ৩ এর এর অধীন নিয়োগপ্রাপ্ত Inspector General of Registration;

(গ) “বাজার মূল্য” অর্থ এই বিধিমালার উদ্দেশ্য পূরণকল্পে সম্পত্তির সর্বনিম্ন বাজার মূল্য।

০৩। সম্পত্তির বাজার মূল্য নির্ধারণঃ- (১) সরকারের মালিকানাধীন সম্পত্তির বাজার মূল্য সরকার কর্তৃক অথবা প্রকাশ্য নিলাম দ্বারা নির্ধারিত হইবে।

(২) সরকার নিয়ন্ত্রিত বিভিন্ন সংস্থা বা প্রতিষ্ঠানের সম্পত্তির বাজার মূল্য সংশ্লিষ্ট সংস্থা বা প্রতিষ্ঠান কর্তৃক অথবা প্রকাশ্য নিলাম দ্বারা নির্ধারিত হইবে।

(৩) ব্যক্তি মালিকানাধীন সম্পত্তির বাজার মূল্য কমিটি কর্তৃক নির্ধারিত হইবে।

(৪) ব্যক্তি মালিকানাধীন ভূমির উপরিস্থ স্থাপনা, ইমারত, ফ্ল্যাট বা এপার্টমেন্ট হস্তান্তরের দলিল নিবন্ধনের ক্ষেত্রে হস্তান্তরকারী প্রদত্ত বা স্বনির্ধারণী মূল্য বাজার মূল্য হিসাবে গণ্য করিতে হইবে, তবে উক্ত মূল্য, প্রতি বর্গফুটের জন্য, ঢাকা, চট্রগ্রাম ও সিলেট সিটি কর্পোরেশন এলাকার ক্ষেত্রে ১৫০০ (পনের শত) টাকা, এবং ঢাকা, চট্রগ্রাম ও সিলেট সিটি কর্পোরেশন এলাকা ব্যতীত অন্যান্য শহরাঞ্চলের ক্ষেত্রে ১২০০ (বার শত) টাকা ও মফস্বল এলাকার ক্ষেত্রে ১০০০ (এক হাজার) টাকার কম হইবে না।

(৫) মহাপরিদর্শক, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের পরামর্শ গ্রহণক্রমে, সময় সময়, উপ-বিধি (৪) এ বর্ণিত ব্যক্তি মালিকানাধীন ভূমির উপরিস্থ স্থাপনা ইমারত, ফ্ল্যাট বা এপার্টমেন্ট এর সর্ব নিম্ন বাজার মূল্য হ্রাস বা বৃদ্ধি করিতে পারিবেন।

০৪। বাজার মূল্য নির্ধারণ কমিটিঃ- (১) প্রত্যেক সাব-রেজিস্ট্রার অফিসের স্থানীয় অধিক্ষেত্রের আওতাভুক্ত, ব্যক্তিমালিকানাধীন সম্পত্তির বাজার মূল্য নির্ধারনের জন্য নিম্ন বর্ণিত সদস্যগণের সমন্বয়ে বাজার মূল্য নির্ধারণ কমিটি নামে একটি কমিটি থাকিবে, যথাঃ-

ক) জেলা রেজিস্ট্রার ……….সভাপতি

খ) জেলা রেজিস্ট্রার কর্তৃক মনোনীত সংশ্লিষ্ট জেলার একজন সাব-রেজিস্ট্রার ……….. সদস্য

গ) সংশ্লিষ্ট সাব-রেজিস্ট্রার ………… সদস্য-সচিব

২) সংশ্লিষ্ট উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান এই কমিটির উপদেষ্টা থাকিবেন।

৫। বাজার মূল্য নির্ধারণ পদ্ধতিঃ- (১) এই বিধির অধীন চুড়ান্তকৃত তালিকায় নির্ধারিত বাজার মূল্য পরবর্তী ২ (দুই) বৎসর পর্যন্ত সংশ্লিষ্ট এলাকার জন্য বাজার মূল্য হিসাবে কার্যকর থাকিবে।

(২) কমিটির সদস্য-সচিব প্রতি ২ (দুই) বৎসর অন্তর বাজার মূল্য নির্ধারণের ক্ষেত্রে প্রথম বৎসরের ১ জানুয়ারি হইতে ৩১ ডিসেম্বর পর্যন্ত এবং দ্বিতীয় বৎসরের ১ জানুয়ারী হইতে ৩১ অক্টোবর পর্যন্ত সংশ্লিষ্ট সাব-রেজিস্ট্রি এলাকার রেজিস্ট্রিকৃত সাব-কবলা দলিলসমূহের মূল্যের উপর সংশ্লিষ্ট মৌজার শ্রেণিভিত্তিক গড়মূল্যের একটি তালিকা প্রস্তুত করিয়া দ্বিতীয় বৎসরের নভেম্বর মাসের ১৫ তারিখের মধ্যে কমিটির বিবেচনার জন্য উপস্থাপন করিবেন।

(৩) ২০১৪ সালে নির্ধারিত মৌজাভিত্তিক বাজার মূল্য ১ জানুয়ারি ২০১৫ তারিখ হইতে ৩১ ডিসেম্বর ২০১৬ তারিখ পর্যন্ত কার্যকর থাকিবে এবং ১ জানুয়ারি ২০১৫ তারিখ হইতে ৩১ অক্টোবর ২০১৬ পর্যন্ত সময়কে ভিত্তি করিয়া ১ জানুয়ারি ২০১৭ তারিখে হইতে ৩১ ডিসেম্বর ২০১৮ তারিখ পর্যন্ত ২ (দুই) বৎসরের জন্য বাজার মূল্য নির্ধারিত হইবে এবং উক্ত পদ্ধতির অনুবৃত্তিক্রমে এই বিধির অধীন প্রতি ২ (দুই) বৎসর অন্তর বাজার মূল্য নির্ধারণ করিতে হইবে।

(৪) উপ-বিধি (৩) এ উল্লিখিত গড়মূল্যের তালিকা প্রস্তুতের ক্ষেত্রে-

(ক) কোন উপজেলা বা থানার একাধিক সাব-রেজিস্ট্রার অফিস থাকিলে, উক্ত অফিসসমূহের সংশ্লিষ্ট কমিটির সদস্য-সচিব কর্তৃক পেশকৃত গড়মূল্যের তালিকাসমূহ যাচাই-বাছাইক্রমে কমিটি একটি সমন্বিত গড়মূল্য তালিকা প্রণয়ন করিবে;

(খ) কোন মৌজার সম্পত্তি একাধিক সাব-রেজিস্ট্রার অফিসের অধিক্ষেত্রভুক্ত থাকিলে উক্ত মৌজার গড়মূল্য নির্ধারণের সময় সংশ্লিষ্ট সকল সাব-রেজিস্ট্রার অফিসে রেজিস্ট্রিকৃত সাব-কবলা দলিলের সমন্বয়ে গড়মূল্য নির্ধারণ করিতে হইবে; অথবা

(গ) উপ-বিধি (৩) এ বর্ণিত সময়-সীমার মধ্যে কোন মৌজার কোন সম্পত্তি ক্রয় বা বিক্রয় না হইলে সে ক্ষেত্রে উক্ত মৌজার জন্য পূর্ববর্তী বৎসরের নির্ধারিত বাজার মূল্যই সংশ্লিষ্ট এলাকার জন্য গড়মূল্য হিসাবে বিবেচনা করিতে হইবে।

(৫) উপ-বিধি (৩) এর অধীন তালিকা প্রাপ্তির পর কমিটি প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষাপূর্বক সম্পত্তির বাজার মূল্য হালনাগাদ করত বাজার মূল্য নির্ধারণ করিয়া তদসম্পর্কিত চুড়ান্ত তালিকা প্রস্তুত করিবে এবং উহার একটি অনুলিপি দ্বিতীয় বৎসরের ডিসেম্বর মাসের ১৫ তারিখের মধ্যে মহা-পরিদর্শকের নিকট প্রেরণ করিবে।

(৬) এই বিধি অনুসারে বাজার মূল্য নির্ধারণের পর কোন ব্যক্তির নিকট যদি প্রতীয়মান হয় যে, কোন মৌজার শ্রেণিভিত্তিক বাজার মূল্যের তুলনায় নির্ধারিত বাজার মূল্য অস্বাভাবিক কম বা বেশি ধার্য করা হইয়াছে তাহা হইলে তিনি বিষয়টি সুনির্দিষ্টভাবে ব্যাখ্যাপূর্বক সংশ্লিষ্ট কমিটির সদস্য-সচিবের নিকট আপত্তি উত্থাপনপূর্বক দরখাস্ত দাখিল করিতে পারিবেন।

(৭) উপ-বিধি (৬) এর অধীন দাখিলকৃত দরখাস্ত হইতে অথবা অন্য কোনভাবে যদি কমিটির নিকট প্রতীয়মান হয় যে, কোন মৌজার শ্রেণিভিত্তিক বাজার মূল্যের তুলনায় নির্ধারিত বাজার মূল্যে অস্বাভাবিক কম বা বেশি ধার্য করা হইয়াছে, তাহা হইলে সংশ্লিষ্ট কমিটি উহার মতামত এবং সুপারিশসহ, যদি থাকে, তদমর্মে ব্যবস্থা গ্রহনের প্রস্তাব মহাপরিদর্শকের নিকট প্রেরণ করিবে, এবং উক্তরূপ কোন মতামত এবং সুপারিশসহ, যদি থাকে, কোন প্রস্তাব প্রেরিত হইলে মহাপরিদর্শক তদবিবেচনায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করিবেন।

(৮) কোন ব্যক্তির আবেদন বা অন্য কোন সূত্র হইতে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে মহাপরিদর্শকের নিকট যদি প্রতীয়মান হয় যে, এই বিধিমালা অনুযায়ী কমিটি কর্তৃক কোন মৌজার জন্য নির্ধারিত বাজার মূল্য বর্তমান বাজার মূল্য হইতে অস্বাভাবিক কম বা বেশি ধার্য করা হইয়াছে তাহা হইলে, তিনি প্রয়োজনে উহা সংশোধনক্রমে আদেশ জারী করিতে পারিবেন; তবে শর্ত থাকে যে, সংশ্লিষ্ট কমিটির মতামত গ্রহণ না করিয়া কোন সংশোধনী আদেশ জারি করা যাইবে না। আরো শর্ত থাকে যে, উক্ত তালিকা মহাপরিদর্শক কর্তৃক সংশোধনক্রমে আদেশ জারি করা হইলে উক্ত জারির তারিখ হইতে সংশোধিত আকারে উহা দ্বিতীয় বৎসরের ৩১ ডিসেম্বর পর্যন্ত সংশ্লিষ্ট এলাকার জন্য বাজার মূল্য হিসাবে কার্যকর থাকিবে।

(৯) কমিটির সদস্য-সচিব এই বিধি অনুযায়ী কমিটি কর্তৃক নির্ধারিত বাজার মূল্য এবং ক্ষেত্রমত, মহাপরিদর্শক কর্তৃক সংশোধিত হইলে, সংশোধিত বাজার মূল্য তালিকার কপি নিম্নবর্ণিত উদ্দেশ্যে সংশ্লিষ্ট অফিসসমূহে প্রেরণ করিবেন, যথাঃ-

(ক) সাব-রেজিস্ট্রার অফিসে সর্বসাধারণের অবগতির জন্য প্রকাশ্যে রাখিতে হইবে;

(খ) জেলা রেজিস্ট্রার অফিসে সর্বসাধারণের অবগতির জন্য প্রকাশ্যে রাখিতে হইবে;

(গ) সহকারী কমিশনার (ভূমি) অফিসে সর্বসাধারনের অবগতির জন্য প্রকাশ্যে রাখিতে হইবে;

(ঘ) জেলা জজের অফিসে সংরক্ষিত থাকিবে;

(ঙ) ডেপুটি কমিশনারের অফিসে সংরক্ষিত থাকিবে; এবং

(চ) মহাপরিদর্শকের অফিসে সংরক্ষিত থাকিবে।

১০) এই বিধিতে যাহা কিছুই থাকুক না কেন,-

(ক) চুক্তি প্রবলের মামলার ডিক্রিজারি কার্যক্রমের আওতায় আদালত কর্তৃক সম্পাদিত দলিলে প্রদর্শিত মূল্যের ভিত্তিতেই উক্ত দলিল রেজিস্ট্রি করিতে হইবে;

(খ) কোন বায়না দলিলে সম্পত্তির মূল্য যাচাই প্রদর্শিত হউক না কেন, উক্ত মূল্য-

(অ) বাজার মূল্য হইতে কম হইলে, বিক্রয় দলিল সম্পাদনের সময় বিদ্যমান বাজার মূল্যের ভিত্তিতে, এবং

(আ) বাজার মূল্য হইতে বেশি হইলে, বিক্রয় দলিল সম্পাদনের সময় বায়না দলিলে প্রদর্শিত মূল্যের ভিত্তিতে, উক্ত দলিল রেজিস্ট্রি করিতে হইবে; এবং

(গ) সর্ব নিম্ন বাজার মূল্য তালিকায় নাই এমন শ্রেণির দলিল সংশ্লিষ্ট মৌজার পার্শবর্তী মৌজার সমশ্রেণির বাজার মূল্যের ভিত্তিতে রেজিস্ট্রি করিতে হইবে।

৬। ১ মে, ২০১০ হইতে ৩১ ডিসেম্বর, ২০১০ মেয়াদে বাজার মূল্য নির্ধারণ- (১) এই বিধিমালার অন্যান্য বিধানে যাহা কিছুই থাকুক না কেন, ১মে, ২০১০ তারিখ হইতে ৩১ ডিসেম্বর, ২০১০ তারিখ পর্যন্ত মেয়াদে বাজার মূল্য- (ক) ৩১ আগস্ট, ২০০৯ তারিখে বিদ্যমান মৌজাভিত্তিক বাজার মূল্যকে ভিত্তি মূল্য গণ্য করিয়া নিম্নবর্ণিত এলাকার ক্ষেত্রে ২ (দুই) গুণ হারে বাজার মূল্য নির্ধারণ করিতে হইবে, যথা-

(অ) ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা ও বরিশাল সিটিকর্পোরেশন এলাকা;

(আ) ঢাকা জেলার দোহার ও নবাবগঞ্জ উপজেলা ব্যতীত অন্যান্য উপজেলা এলাকা;

(ই) গাজীপুর জেলার কালিগঞ্জ ও কাপাসিয়া উপজেলা ব্যতীত অন্যান্য উপজেলা এলাকা;

(ঈ) নারায়ণগঞ্জ জেলার সকল উপজেলা এলাকা;

(উ) বগুড়া জেলার সদর উপজেলা এলাকা;

(ঊ) সকল জেলা সদরে অবস্তিত পৌরসভা এলাকা;

(খ) সিলেট সিটি কর্পোরেশন এলাকার ক্ষেত্রে ২০০৬ সনের জন্য প্রযোজ্য বাজার মূল্য ভিত্তি মূল্য গন্য করিয়া ২ (দুই) গুন হারে নির্ধারণ করিতে হইবে।

(২) উপ-বিধি (১) এ বর্নিত এলাকা ব্যতীত অন্যান্য এলাকার জন্য ৩১ আগস্ট, ২০০৯ তারিখে বিদ্যমান (২০০৮ সনে নির্ধারিত) মৌজাভিত্তিক বাজার মূল্য ৩১ ডিসেম্বর, ২০১০ তারিখ পর্যন্ত বহাল থাকিবে।

(৩) কোন ক্যান্টনমেন্ট বোর্ড এর আওতাধীন সম্পত্তির বাজার মূল্য নির্ধারনের ক্ষেত্রে উক্ত ক্যান্টনমেন্ট বোর্ড এর আওতাধীন এলাকার জন্য নির্ধারিত মৌজাভিত্তিক সম্পত্তির বাজার মূল্যের হার প্রযোজ্য হইবে।

(৪) ১ জানুয়ারী, ২০১১ তারিখ হইতে বিধি-৫ এ বর্ণিত পদ্ধতি অনুসরণে বাজার মূল্য নির্ধারণক্রমে উহা কার্যকর হইবে, এবং উক্ত ক্ষেত্রে ১ মে, ২০১০ তারিখ হইতে ৩১ অক্টোবর, ২০১০ তারিখ পর্যন্ত সময়ে সংশ্লিষ্ট সাব-রেজিস্ট্রার অফিসে নিবন্ধিত দলিলের মূল্যের ভিত্তিতে গড় মূল্য নির্ধারণ করিয়া বাজার মূল্য নির্ধারণ করিতে হইবে।

০৭। সরকার কর্তৃক রেফারেন্স প্রেরণঃ- সরকারের নিকট যদি প্রতীয়মান হয় যে, বিধি-৫ এর অধীন কোন মৌজায় শ্রেণি ভিত্তিক বাজার মূল্য অস্বাভাবিক কম বা বেশি ধার্য করা হইয়াছে, তাহা হইলে সরকার মহাপরিদর্শকের নিকট প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য রেফারেন্স প্রেরণ করিতে পারিবে এবং উক্তরূপে কোন রেফারেন্স প্রেরণ করা হইলে মহাপরিদর্শক তদানাযায়ী ব্যবস্থা গ্রহণ করিবেন।

০৮। জেলা রেজিস্ট্রার কর্তৃক সাব-রেজিস্ট্রার অফিস পরিদর্শনঃ- জেলা রেজিস্ট্রার, সময় সময়, বিভিন্ন সাব-রেজিস্ট্রার অফিস পরিদর্শন করিবেন এবং পরিদর্শনকালে তিনি বিভিন্ন মৌজার অন্ততঃ ১০০ টি দলিলের জমির বা স্থাপনার মূল্য পরীক্ষা করিবেন এবং পরীক্ষিত দলিলের বিবরণ বা ফলাফল তাহার পরিদর্শন বিবরনীতে উল্লেখ করিবেন।

০৯। রহিতকরণ ও হেফাজতঃ- (১) সম্পত্তির বাজার মূল্য নির্ধারণ বিধিমালা, ২০০২ এতদ্বারা রহিত করা হইল। (২) উক্তরূপ রহিতকরণ সত্ত্বেও, রহিত বিধিমালার অধীন অনিষ্পন্ন কোন কাজ এমনভাবে সম্পন্ন করা হইবে যেন এই বিধিমালা প্রণীত হয় নাই।

 

 

3,381 total views, 1 views today

Share this post:
পোস্টটি শেয়ার করুন।

No comments yet.

Please Post Your Comments & Reviews

Your email address will not be published. Required fields are marked *

Copyright @ 2020 landregistrationbd.com All RIght Reserved