বিভিন্ন ধরনের নামজারী ও এর সময়সীমা

 

 

নামজারী তিন ধরনের হয়ে থাকে-
১। শুধু নামজারী বা নামপত্তনঃ
কোন রেকর্ডিয় মালিকের নামের পরিবর্তে ঐ একই খতিয়ানে পরবর্তী গ্রহীতা ও ওয়ারিশগণের নামভূক্ত হলে, তা শুধু নামজারী বা নামপত্তন হিসেবে পরিচিত। রাস্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইনের ১৪৩ ধারা মতে এ ধরনের নামজারী বা নামপত্তন হয়ে থাকে।


২। নাম পত্তন ও জমা খারিজঃ
কোন দাগের জমি বিক্রয় বা অন্য কোন প্রকার হস্তান্তরের মাধ্যমে বিভক্ত হলে এবং ঐ বিভক্তির জন্য পৃথক হিসাব বা হোল্ডিং খুলে ভূমি উন্নয়ন কর আদায়ের আদেশ দিলে তা নামপত্তন ও জমা খারিজ নামে পরিচিত। এক্ষেত্রে জমির মালিকানার পরিবর্তন হবে এবং পৃথক খতিয়ান এবং হোল্ডিং নম্বর পড়বে। রাস্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইনের ১৪৩ ও ১১৭ ধারা মতে নামপত্তন ও জমা খারিজ প্রক্রিয়া পরিচালিত হয়ে থাকে।


৩। নাম পত্তন ও জমাখারিজ একত্রিকরণঃ
কোন ব্যক্তির একই মৌজার ভিন্ন ভিন্ন খতিয়ানে জমি থাকলে, উক্ত খতিয়ানগুলোর মাধ্যমে প্রাপ্ত জমি একই খতিয়ানে অন্তর্ভুক্ত করে নতুন খতিয়ান প্রস্তুত করলে, তাকে নামপত্তন ও জমা একত্রীকরণ করা বলা হয়। রাস্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইনের ১৪৩ ও ১১৬ ধারা অনুসারে এ প্রক্রিয়া সম্পদিত হয়।

 

সময়সীমা-

১। মহানগরের ক্ষেত্রে ৪৫ (পঁয়তাল্লিশ) কর্মদিবস।

২। অন্যান্য ক্ষেত্রে ৩০ (তিরিশ) কর্মদিবস।

 

 

2,801 total views, 5 views today

Share this Post :

4 Responses to “বিভিন্ন ধরনের নামজারী ও এর সময়সীমা”

  1. Anwar
    May 16, 2020 at 10:14 am

    আমার ক্রয়কৃত জমি খারিজ হয়ে গেছে। কিন্তু এখনো যার কাছ থেকে ক্রয় করা হয় (ৃমৃত) ওনার স্ত্রী দাবী করছেন উক্ত জমি ওনার। তাহলে কী আমার ক্রয়কৃত জমিতে উনি দখলদারি দেখাতে পারবেন?

    • Md. Shahazahan Ali
      May 23, 2020 at 2:56 pm

      আপনি ভুল দাতার নিকট থেকে জমি ক্রয় করে থাকলে সেটা খারিজ হলেও নতুন মালিকানা সঠিক হবে না। প্রতারণা থাকলে খারিজ বাতিল করা সম্ভব। মৃত্যের স্ত্রী কেন দাবী করছেন সেটা জেনে তার অভিযোগ খতিয়ে দেখুন। অনেক সময় না বুঝেই এমন দাবী অনেকেই করে। দাবী করলেই কি বিক্রয়কৃত সম্পত্তি ফিরে পাওয়া যায়? একদম না।

  2. Rahima
    July 23, 2020 at 4:52 pm

    Jodi key Jomi kenar por mutation korar ageing mara Jan tahole tar warishra ki Mrito bektir name mutation korbe? Naki bonton nama dolil more nijeder name mutation korbe?

    • Md. Shahazahan Ali
      July 31, 2020 at 8:59 am

      মৃত বক্তির নামে মিউটেশন হবে না। জীবিত ওয়ারিশগণ একত্রে বন্টননামা দলিল রেজিস্ট্রির পর নিজেদের নামে পৃথকভাবে মিউটেশন করুন।

Please Post Your Comments & Reviews

Your email address will not be published. Required fields are marked *