দলিল eRegistration কেন? কিভাবে হবে?

 

অনলাইনে দলিল রেজিস্ট্রি, রেকর্ড সংরক্ষণ ইত্যাদির জন্য সরকার নিবন্ধন অধিদপ্তরের অধীন রেজিস্ট্রি অফিসগুলোতে eRegistration কার্যক্রম গ্রহণ করেছে। “ভূমি নিবন্ধন ব্যবস্থাপনা ডিজিটাইজেশনের সম্ভাব্যতা সমীক্ষা প্রকল্পের” অধীন ১৭টি রেজিস্ট্রি অফিসে পরীক্ষামূলক eRegistration এর কাজ শুরু হয়েছে। এর মাধ্যমে দলিল রেজিস্ট্রি পদ্ধতিতে শত বছরের পুরোনো প্রথার অবসান হচ্ছে।

বিদ্যমান সেবা কাঠামোতে রেজিস্ট্রি সেবা প্রদানের সাথে জড়িত রেজিস্ট্রি অফিসের কর্মকর্তা-কর্মচারী, দলিল লেখক ও নকল নবিশদের নিয়ে পরীক্ষামূলক eRegistration এর এই প্রকল্পটি শুরু হয়েছে।

সমীক্ষাপ্রকল্প (Study Project) চলাকালীন সময়ে online dolil রেজিস্ট্রির পাশাপাশি ম্যানুয়াল পদ্ধতিতে দলিল রেজিস্ট্রির কাজও চলবে এবং বায়োমেট্রিক টীপ গ্রহনের পাশাপাশি কালির টীপও গ্রহন করা হবে।

দলিল রেজিস্ট্রি পদ্ধতিতে শৃঙ্খলা ও গতিশীলতা আনার লক্ষ্যে এই পদ্ধতিতে প্রত্যেক সনদপ্রাপ্ত দলিল লেখকের User ID এবং Password থাকছে। লগইন এর ক্ষেত্রে নিরাপত্তার জন্য Password এর পাশাপাশি OTP (One Time Password) এর ব্যবস্থা রাখা হয়েছে।

দেশের প্রত্যন্ত অঞ্চলে কর্মরত তুলনামূলক কম শিক্ষিত দলিল লেখকগণ এবং নকল নবিশগণ যাতে প্রযুক্তিগত জটিলতায় কর্মহীন না হন সেদিকে খেয়াল রেখে পুরো eRegistration System কে সাজানো হয়েছে। পাশাপাশি সম্পত্তি হস্তান্তরে শৃঙ্খলা প্রতিষ্ঠা, দুর্নীতি, হয়রানী ও জটিলতা কমানো, দলিল রেজিস্ট্রির জন্য সময় কমিয়ে আনা, নিরাপত্তার সাথে রেকর্ড সংরক্ষণ, দ্রুত দলিলের নকল ডেলিভারি ইত্যাদি বিষয় নিশ্চিত করা হয়েছে।

 

জমি-জমা ও দলিল রেজিস্ট্রি সম্পর্কিত তথ্যের জন্য “দলিল ফিস ক্যালকুলেটর” মোবাইল অ্যাপটি ফ্রি ইন্সটল করতে এখানে ক্লিক করুন।

Pls Share this post:
Share

One Response to “দলিল eRegistration কেন? কিভাবে হবে?”