রেজিস্ট্রিকৃত দলিল কোন সময় থেকে কার্যকর হয়।

 

রেজিস্ট্রেশন আইন, ১৯০৮ এর ধারা-৪৭ অনুসারে, কোন দলিলের কার্যকারিতার সাথে দলিলটির রেজিস্ট্রির তারিখের সম্পর্ক নেই। বরং কোন রেজিস্ট্রিকৃত দলিল সেই সময় থেকে কার্যকর ধরা হয়, দলিলটি রেজিস্ট্রির প্রয়োজন না থাকলে যে সময় থেকে কার্যকর হতো। (A registered document shall operate from the time from which it would have commenced to operate if no registration thereof had been required or made, and not from the time of its registration.)

প্রকৃতপক্ষে একটি রেজিস্ট্রিকৃত দলিল সম্পাদনের তারিখেই কার্যকর হয়, রেজিস্ট্রির তারিখে নয় ।

সম্পাদন রেজিস্ট্রেশন আইন, ১৯০৮ এর ২৩ ধারা অনুসারে, (উইল বা অছিয়ত দলিল, বিদেশে সম্পাদিত কোন দলিল এবং বায়নাপত্র দলিল ব্যতিত প্রায় সকল দলিল) সম্পাদনের তারিখ থেকে ৩ (তিন) মাসের মধ্যে রেজিস্ট্রির জন্য দলিলটি রেজিস্ট্রি অফিসে দাখিল করতে হয়। অবশ্য ঐ আইনের ২৫ ধারা বিধান মোতাবেক জেলা রেজিস্ট্রার প্রকৃত রেজিস্ট্রেশন ফি এর ১০ (দশ) গুন পর্যন্ত জরিমানা আদায় করে সাব-রেজিস্ট্রারকে দলিলটি রেজিস্ট্রির জন্য আদেশ দিতে পারেন।

উইল/অছিয়ত দলিল সম্পাদনের পর যেকোন সময়ে রেজিস্ট্রির জন্য দাখিল করা যায়। রেজিস্ট্রেশন আইনের ১৭(এ) ধারা অনুসারে, বায়নাপত্র সম্পাদনের ৩০ (ত্রিশ) দিনের মধ্যে রেজিস্ট্রির জন্য রেজিস্ট্রি অফিসে দাখিল করতে হয় এবং উক্ত আইনের ২৬ ধারা অনুসারে, বিদেশে সম্পাদিত কোন দলিল বাংলাদেশে প্রবেশের তারিখ থেকে ৪(চার) মাসের মধ্যে রেজিস্ট্রির জন্য রেজিস্ট্রি অফিসে দাখিল করা যায়।

দলিলটি রেজিস্ট্রি হয়ে গেলে সম্পাদনের তারিখ থেকেই দলিলটি কার্যকরী হয়। দলিলটি স্থাবর সম্পত্তি সংক্রান্ত হলে তা আইন অনুসারে অবশ্যই রেজিস্ট্রি করতে হয়, রেজিস্ট্রি না করা হলে দলিলটির কার্যকরীতা থাকে না।

‘হেবার ঘোষনাপত্র’ বা ‘দানের ঘোষনাপত্র’ দলিলের ক্ষেত্রে কোন সম্পত্তির দাতা মৌখিকভাবে গ্রহিতার অনুকূলে সম্পত্তি দান করে থাকেন এবং গ্রহিতার অনুকূলে সম্পত্তির দখল অর্পণ করে থাকেন। মৌখিক দানের পরবর্তী কোন এক দিন গ্রহিতার অনুকূলে দলিল সম্পাদন করেন এবং রেজিস্ট্রি অফিসে রেজিস্ট্রির জন্য দাখিল করেন। গ্রহিতার অনুকূলে সম্পাদিত দলিলটি যে তারিখেই রেজিস্ট্রি হোক না কেন, মৌখিকভাবে দানের তারিখেই দান কার্যকর হবে, যদি গ্রহিতা উক্ত তারিখে দানকৃত সম্পত্তির দখল গ্রহন করে থাকে।

 

 

1,361 total views, 5 views today

6 Responses to “রেজিস্ট্রিকৃত দলিল কোন সময় থেকে কার্যকর হয়।”

  1. Md. Ilias
    April 30, 2019 at 4:16 am

    আমার একটি দলিল ১৯৯৯ সালে সম্পাদিত হয়। ঐ সময়ের ফটোকপি আছে। এখন এর নকল নিতে চাই। কী করতে হবে?

    • Md. Shahazahan Ali
      June 21, 2019 at 1:20 pm

      দলিলটি রেজিস্ট্রিকৃত হয়ে থাকলে মূল দলিলের শেষ পৃষ্ঠায় ‘দলিলটি কত সালের কত নম্বর বহির কত নম্বর থেকে কত নম্বর পৃষ্ঠায় কপি করা হয়েছে’ তা লেখা আছে। যে অফিসে দলিলটি রেজিস্ট্রি হয়েছে সেখানে খোজ নিয়ে জানুন যে, দলিলটির বালাম বহি ঐ অফিসে আছে, নাকি জেলা সদরের রেকর্ড রূমে আছে। যেখানে দলিলটির বালাম বহি আছে, সেখানে আবেদনের মাধ্যমে নকল উঠাতে পারবেন।

  2. Md.Swpan Uddin
    July 26, 2019 at 6:26 pm

    রেজিস্টি করা দলিল কি কোন ভাবে বাদ করা যায় ?

    • Md. Shahazahan Ali
      July 31, 2019 at 12:35 am

      বাদ দেয়া যায় মানে কি? আপনি কি রদ বা বাতিলের কথা বলছেন? হ্যা, রেজিস্ট্রি করা কিছু দলিল যেমন- উইল/অছিয়ত, বায়নাপত্র, পাওয়ার অব অ্যাটর্নি ইত্যাদি দলিল রেজিস্ট্রি অফিসে রদ বা বাতিলকরণ দলিল রেজিস্ট্রির মাধ্যমে বাতিল করা যায়।

  3. Tarack
    September 3, 2019 at 3:13 pm

    খতিয়ান নাম্বার ভুল হলে এইটা ঠিক করতে কি কি করা লাগবে…?
    জানালে উপকৃত হবো

    • Md. Shahazahan Ali
      September 20, 2019 at 6:35 am

      দলিলে নাকি খতিয়ানে?
      কোথায়, কিভাবে ভুল হয়েছে- বিস্তারিত লিখুন।

Please Post Your Comments & Reviews

Your email address will not be published. Required fields are marked *