জমির দলিল আছে, দখল নাই। আপনার করণীয় জেনে নিন।

Last Updated on 30/09/2023 by সাব-রেজিস্ট্রার শাহাজাহান আলী বিপিএএ

 

ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন, ২০২৩ এর ৭(সাত) ধারা মতে, কোন ব্যক্তি ভূমি অবৈধভাবে দখলে রাখলে অবৈধ দখলকারীর সর্বোচ্চ ২(দুই) বছর কারাদণ্ড ও অর্থদণ্ড হতে পারে। সুতরাং আপনার ভূমি কেউ অবৈধভাবে দখলে রাখলে এই ধারায় মামালা করা যেতে পারে।

ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন, ২০২৩ এর ধারা “৭। অবৈধ দখল প্রতিরোধ ও দণ্ড। ( ১ ) State Acquisition and Tenancy Act, 1950 (Act No. XXVIII of 1951) এর section 143 বা 144 এর অধীন প্রণীত হালনাগাদকৃত বলবৎ সর্বশেষ খতিয়ান মালিক অথবা তাহার নিকট হইতে উত্তরাধিকারসূত্রে বা হস্তান্তর বা দখলের উদ্দেশ্যে আইনানুগভাবে সম্পাদিত দলিল বা আদালতের আদেশের মাধ্যমে মালিকানা বা দখলের অধিকার প্রাপ্ত না হইলে, কোনো ব্যক্তি উক্ত ভূমি স্বীয় দখলে রাখিতে পারিবেন না।

(২) আইনানুগভাবে দখলের অধিকারপ্রাপ্ত কোনো ব্যক্তিকে উপযুক্ত আদালত বা কর্তৃপক্ষের আদেশ ব্যতীত তাহার দখলীয় ভূমি হইতে উচ্ছেদ বা দখলচ্যুত করা যাইবে না এবং তাহাকে উক্ত ভূমির দখল বা উহাতে প্রবেশে বাধা প্রদান করা যাইবে না।

(৩) যদি কোনো ব্যক্তি উপ-ধারা (১) বা (২) এর বিধান লংঘন করেন, তাহা হইলে তাহার অনুরূপ কার্য হইবে একটি অপরাধ, এবং তজ্জন্য তিনি অনধিক ২ (দুই) বৎসর কারাদণ্ড ও অর্থদণ্ডে দণ্ডনীয় হইবেন:

তবে শর্ত থাকে যে, উত্তরাধিকারসূত্রে বা হস্তান্তরের মাধ্যমে মালিকানাপ্রাপ্ত ভূমির দখলদার ব্যক্তি রেকর্ড সংশোধন বা স্বীয় স্বত্ব ঘোষণার দাবিতে মামলা বা অন্য কোনো কার্যধারা দায়ের করিয়া থাকিলে তাহার উক্ত কার্য এই ধারার অধীন অপরাধ বলিয়া গণ্য হইবে না।’

 

এছাড়া আপনাকে যে সকল আইন জানতে হবে তা হচ্ছেঃ-

১। ফৌজদারী কার্যবিধি, ১৮৯৮ এর ১৪৪১৪৫ ধারা

২। সুনির্দিষ্ট প্রতিকার আইন, ১৮৭৭ এর , ৪২ ধারা

৩। তামাদি আইন, ১৯০৮ এর ,২৮ ধারা

সাব-রেজিস্ট্রার শাহাজাহান আলী বিপিএএ

Add comment

error: Content is protected !!