লিজ বা ইজারা দলিলের রেজিস্ট্রি খরচসহ অন্যান্য তথ্য

লিজ বা ইজারা দলিলের রেজিস্ট্রি খরচসহ অন্যান্য তথ্য

Last Updated on 15/07/2023 by সাব-রেজিস্ট্রার শাহাজাহান আলী বিপিএএ

মাত্র কয়েকটি ক্লিকে যে কোন দলিলের রেজিস্ট্রি ফিস বের করতে এখানে ক্লিক করে “দলিল ফিস ক্যালকুলেটর” মোবাইল অ্যাপটি ইন্সটল করুন।

রেজিস্ট্রেশন ফিঃ হস্তান্তরিত সম্পত্তির দলিলে লিখিত মোট মূল্যের ১% টাকা।

দলিলের মূল্য ২৪,০০০ টাকা বা তার কম হলে নগদ অর্থে এবং ২৪,০০০ টাকার বেশি হলে পে-অর্ডারের মাধ্যমে স্থানীয় সোনালী ব্যাংক লিঃ এ জমা করে পে-অর্ডারের মাধ্যমে পরিশোধ করতে হবে।

স্টাম্প শুল্কঃ

৩৪(এ) যে ক্ষেত্রে ইজারা দ্বারা ভাড়া (rent) নির্ধারিত হয় কিন্তু কোন প্রিমিয়াম পরিশোধ বা প্রদত্ত হয়নি, সেইক্ষেত্রে-

  • পাঁচ বছরের অধিক মেয়াদের না হলেঃ- বাৎসরিক সংরক্ষিত গড় ভাড়া বা গড় মূল্যের সমপরিমাণ অর্থের ০.১% টাকা তবে সর্বোচ্চ ২০ লক্ষ টাকা।
  • উক্ত ইজারা পাঁচ বছরের অধিক কিন্তু ২৫ বছরের অধিক মেয়াদের না হলেঃ- বাৎসরিক সংরক্ষিত গড় ভাড়া বা গড় মূল্যের সমপরিমাণ অর্থের ০.২% টাকা তবে সর্বোচ্চ ১ কোটি টাকা।
  • উক্ত ইজারা পঁচিশ বছরের অধিক অথবা চিরস্থায়ী মেয়াদের হলেঃ- বাৎসরিক সংরক্ষিত গড় ভাড়া বা গড় মূল্যের সমপরিমাণ অর্থের ০.৩% টাকা তবে সর্বোচ্চ ২ কোটি টাকা।
  • ৩৪(বি) অন্য ক্ষেত্রেঃ- বাৎসরিক সংরক্ষিত গড় ভাড়া বা গড় মূল্যের সমপরিমাণ অর্থের ০.৪% টাকা তবে সর্বোচ্চ ৩ কোটি টাকা।

EXEMPTION: Lease, executed in the case of a cultivator and for the purposes of cultivation (including a lease of trees for the production of goods or drink) without the payment of delivery of any fine or premium, when a definite term does not exceed one year or when the average annual rent does not exceed one thousand Taka.
In this exemption a lease for the purposes of cultivation shall include a lease of lands for cultivation together with a homestead or tank.

(১৮৯৯ সালের স্টাম্প আইনের ১ নম্বর তফশিলের ৩৪ নম্বর ক্রমিকে উল্লিখিত বর্ণনা অনুসারে।)

দলিলে সর্বোচ্চ ১২০০ টাকার নন-জুডিসিয়াল স্টাম্প ব্যবহার করা যাবে। স্টাম্প খাতের বাকি অর্থ স্থানীয় সোনালী ব্যাংক লিঃ এ জমা করে পে-অর্ডারের মাধ্যমে পরিশোধ করতে হবে।

স্হানিয় সরকার করঃ সিটি কর্পোরেশন এবং ক্যান্টনমেন্ট বোর্ড এর অধীন সম্পত্তি না হলে, হস্তান্তরিত সম্পত্তির দলিলে লিখিত মোট মূল্যের ৩% টাকা, সিটি কর্পোরেশন ভুক্ত সম্পত্তির হলে হস্তান্তরিত সম্পত্তির দলিলে লিখিত মোট মূল্যের ২% টাকা এবং ক্যান্টনমেন্ট বোর্ড এর অধীন সম্পত্তি হলে হস্তান্তরিত সম্পত্তির দলিলে লিখিত মোট মূল্যের হলে ২% টাকা।

(স্থানীয় সরকার করের পরিমাণ ১০০ টাকা বা তার কম হলে নগদ অর্থে এবং ১০০ টাকার বেশি হলে স্থানীয় সোনালী ব্যাংক লিমিটেড এ সংশ্লিষ্ট দপ্তরের হিসাব নম্বরে পে-অর্ডারের মাধ্যমে জমা করতে হবে।)

উৎস কর (১২৮ ধারা): এই ধারায় বলা হয়েছে, Registration Act, 1908 (XVI of 1908) এর অধীন নিবন্ধনের জন্য দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা অন্যূন ১০ বছর মেয়াদের কোন স্থাবর সম্পত্তির ইজারা বা লিজ সম্পর্কিত কোন দলিল নিবন্ধন করিবেন না যদি না উক্ত সম্পত্তির ইজারা মূল্যের উপর ৪% হারে কর পরিশোধ করা হয়। অর্থাৎ এই ধারার কর ৪% টাকা।

মূল্য সংযোজন কর ( VAT): সরকার, গণপূর্ত অধিদপ্তর, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ, বিসিক, রাজউক, সিডিএ, আরডিএ, ভূমি উন্নয়ন সংস্থা, ভবন নির্মাণ সংস্থা, সমবায় সমিতি বা কোন ব্যক্তি কর্তৃক উন্নয়নকৃত ভূমি বা প্লট এর লিজ দলিল রেজিস্ট্রির ক্ষেত্রে নিম্নলিখিত হারে VAT পরিশোধ করতে হবেঃ

ভ্যাট (VAT):

ফ্লাট এর ভ্যাট:

  • ফ্লাট এর আয়তন ১৬০০ বর্গফুট পর্যন্ত হলে দলিল মূল্যের ২% টাকা।
  • ফ্লাট এর আয়তন ১৬০১ বর্গফুট হইতে তদুর্ধ হলে দলিল মূল্যের ৪.৫% টাকা।
  • পুনঃরেজিস্ট্রেশনের ক্ষেত্রে যে কোন আয়তনের ফ্লাটের জন্য দলিল মূল্যের ২% টাকা।

প্লট এর ভ্যাট: দলিল মূল্যের ৩% টাকা।

এছাড়া,

১। ৩০০ টাকার স্টাম্পে হলফনামা।

২। ই- ফিঃ- ১০০ টাকা।

৩। ‘ঢ’- ফিঃ-

  • দলিলের প্রতি ৩০০ (তিন শত) শব্দ বিশিষ্ট এক পৃষ্ঠা বা উহার অংশ বিশেষের জন্য ২৪ টাকা

৪। (নকলনবিশগনের পারিশ্রমিক) ‘ঢঢ’- ফিসঃ-

  • দলিলের প্রতি ৩০০ (তিন শত) শব্দ বিশিষ্ট এক পৃষ্ঠা বা উহার অংশ বিশেষের জন্য ৩৬ টাকা

মন্তব্যঃ-

  • ঢ- ফি ও ই- ফি, রেজিস্ট্রেশন ফি এর সাথে একত্রে স্থানীয় সোনালী ব্যাংক লিঃ এ জমা করে পে-অর্ডারের মাধ্যমে পরিশোধ করতে হবে।
  • ঢঢ- ফি নগদে রেজিস্ট্রি অফিসে জমা করতে হবে।
  • সরকার নির্ধারিত হলফনামা ৩০০ টাকার স্টাম্পে প্রিন্ট করে মূল দলিলের সাথে সংযুক্ত করতে হবে।
  • সম্পত্তি হস্তান্তরের আবেদনপত্রে কোর্ট ফি লাগাতে হবে।

বিঃদ্রঃ

  • ভূমিহীনদের নামে বন্দোবস্তকৃত লিজ দলিলে ফিস মওকুফ, তবে স্ট্যাম্প শুল্ক ও স্থানীয় সরকার কর প্রযোজ্য।
  • সরকার বা স্থানীয় সংস্থা কর্তৃক প্রদত্ত লিজ দলিলে হলফনামা প্রযোজ্য নয়।
  • লিজমূলে প্রাপ্ত সম্পত্তি পুনঃহস্তান্তরের ক্ষেত্রে উৎস কর (১২৫ ধারা) প্রযোজ্য হবে।
  • সিটি কর্পোরেশন বা জেলা সদরের পৌরসভার অন্তর্ভুক্ত এক লক্ষ টাকার অধিক মূল্যের লিজ দলিল রেজিস্ট্রির ক্ষেত্রে ই-টিন বাধ্যতামূলক।

কোন দলিল কোথায় রেজিস্ট্রি করবেন তা জানতে এখানে ক্লিক করুন।

সাব-রেজিস্ট্রার শাহাজাহান আলী বিপিএএ

1 comment

  • Thank you so much for this comprehensive write up. Really appreciate your effort. I would like to make one request. Kindly try to mention the reference of law while specifying the applicable taxes. Thank you.

error: Content is protected !!