আপনার সম্পত্তি অন্য কেউ জোর পূর্বক দখল করলে কি করবেন

আপনার সম্পত্তি অন্য কেউ জোর পূর্বক দখল করলে কি করবেন? সম্পত্তির জবরদখল ও এক্ষেত্রে করণীয়

Last Updated on 07/02/2023 by সাব-রেজিস্ট্রার শাহাজাহান আলী বিপিএএ

প্রায়ই শোনা যায় যে, কোন ব্যক্তির মালিকানাধীন সম্পত্তি অন্য কোন ব্যক্তি বা ব্যক্তি সমষ্টি জোর পূর্বক দখল করে নিয়েছে। কোন কোন ক্ষেত্রে গ্রামীণ শালিস-বৈঠক করে বিষয়টি সমাধানের চেষ্টা করা হয়, যা একটি ভাল উদ্যোগ। কিন্তু গ্রামীণ-শালিস বৈঠকে প্রতিকার না পেলে কি করবেন? আপনাকে অবশ্যই একজন বিজ্ঞ আইনজীবীর মাধ্যমে একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে অবৈধ দখলকারীকে উচ্ছেদের জন্য দেওয়ানী আদালতে মামলা করতে হবে।

তামাদি আইন, ১৯০৮ এর প্রথম তফসিলের ১৪৪ নম্বর ক্রমিকে উল্লিখিত বিধানে এ মামলা করার সময় নির্ধারণ করা হয়েছে বেদখল হওয়ার তারিখ থেকে ১২ বছর এবং এই ১২ বছরের মধ্যে আপনি সম্পত্তির দখল ফিরে পাবার জন্য মামলা না করলে ১২ বছর উত্তীর্ণ হওয়ার পর তামাদি আইন, ১৯০৮ এর ২৮ ধারার বিধান অনুসারে, ঐ সম্পত্তিতে আপনার অধিকার বিলুপ্ত হবে এবং জবরদখলকারীর দখল স্বত্ব বা মালিকানা অর্জিত হবে। তাই আপনাকে অবশ্যই নির্ধারিত সময়ের মধ্যেই মামলা দায়ের করতে হবে।

সাব-রেজিস্ট্রার শাহাজাহান আলী বিপিএএ

2 comments

  • Jodi dadar shompotti chacha o chachto bhai era 12 bochhor er beshi shomoy dhore bhog dokhol kore thake tahole o ki amra uttoradhikar shutre prapto jomir malikana haria felbo?

  • স্যার, এই আইন কি এখনো বলবৎ আছে?

error: Content is protected !!