রেজিস্ট্রি প্রক্রিয়া শেষ হয়নি এমন দলিল হস্তান্তর সম্পর্কিত বিধান

একটি দলিল রেজিস্ট্রির জন্য যেখানেই দাখিল হোক না কেন (রেজিস্ট্রেশন আইন, ১৯০৮ এর ধারা ২৮ অনুসারে সংশ্লিষ্ট রেজিস্ট্রি অফিসে; ধারা ২৯ অনুসারে যে কোন রেজিস্ট্রি অফিসে, ধারা ৩১ অনুসারে ভিজিটে নিজ বাড়িতে এবং ৩৮ অনুসারে জেল খানায় বা অন্য কোন স্থানে) সাব-রেজিস্ট্রার কর্তৃক দলিলটি রেজিস্ট্রির  জন্য গৃহীত হইলে রেজিস্ট্রেশন আইন, ১৯০৮ এর ৫২ ধারা হইতে ৬১ ধারায় বর্ণিত বিধানাবলী পরিপালন না করা পর্যন্ত অন্য কোথাও হস্তান্তর করা যায় না।

রেজিস্ট্রেশন বিধিমালার ১১০ নম্বর বিধি, মহামান্য হাইকোর্টের সিদ্ধান্ত (5 DLR 454, Civil Order No. 778 of 1952 issued by the Court.), আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রনালয়ের স্মারক নং ৪৫৩ আর ৬/১ সি-৩/৯৫ তারিখঃ ২৫.১১.২০০২ ইং এবং নিবন্ধন পরিদপ্তর এর নির্দেশনা স্মারক নং- নিপ/৩/আই-৩৬/৬২-৯২/বিবিধ  তারিখঃ ১৮.০৭.২০১১,  স্মারক নং- ৪৩৪১ তারিখঃ ১০.০৪.২০০৪ অনুযায়ী অনকলকৃত (Uncopied) দলিল হস্তান্তর না করার জন্য নির্দেশনা রয়েছে।

সুতরাং ভিজিটে জেলখানায় কোন দলিল রেজিস্ট্রির জন্য দাখিল করা হলে সাব রেজিস্ট্রার রেজিস্ট্রেশনের জন্য দলিলটি গ্রহণ করলে তা অন্য কোন কর্তৃপক্ষের নিকট হস্তান্তর না করে রেজিস্ট্রেশন আইনের ৫২ থেকে ৬১ ধারার কার্যক্রম সম্পাদনের জন্য রেজিস্ট্রি অফিসে নিয়ে আসতে হবে।

 

733 total views, 3 views today

No comments yet.

Please Post Your Comments & Reviews

Your email address will not be published. Required fields are marked *