বাংলাদেশ কৃষি ব্যাংকের বন্ধকী দলিল নথিভূক্তিকর

বাংলাদেশ কৃষি ব্যাংকের বন্ধকী দলিল নথিভূক্তিকরণ

Last Updated on 09/02/2023 by সাব-রেজিস্ট্রার শাহাজাহান আলী বিপিএএ

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
নিবন্ধন পরিদপ্তর
১৪, আব্দুল গণি রোড, ঢাকা- ১০০০

স্মারক নং– নিপ/রেজিঃশাখাঃ-৬/৬৭৭৬(৬৭)                                                      তারিখঃ ২৫/০৫/২০১৫ খ্রিঃ

প্রেরকঃ মহাপরিদর্শক, নিবন্ধন, বাংলাদেশ, ঢাকা।

প্রাপকঃ জেলা রেজিস্ট্রার, (সকল)।

বিষয়ঃ বাংলাদেশ কৃষি ব্যাংক হতে সাব-রেজিস্ট্রারগণের নিকট প্রেরিত বন্ধকী দলিল নথিভূক্তকরণ প্রসঙ্গে।

সূত্রঃ- আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রনালয়ের স্মারক নং আর-৬/১এম-০১/২০১৪-১২২ তারিখঃ ২৯-০৪-২০১৫ খ্রিঃ

উপর্যুক্ত বিষয়ে সূত্রোক্ত স্মারকে প্রাপ্ত পত্রে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রনালয় হইতে প্রদত্ত মতামত (নোটানুচ্ছেদ) এর ২(দুই) কপি প্রয়োজনীয় কার্যার্থে এতদসঙ্গে প্রেরণ করা হইল। বিষয়টি তাহার অধিনস্ত সকল সাব-রেজিস্ট্রারগণকে অবহিত করনের জন্য নির্দেশ প্রদান করা হইল।

(খান মোঃ আব্দুল মান্নান)
মহাপরিদর্শক, নিবন্ধন
বাংলাদেশ, ঢাকা।

অনুলিপি অবগতি ও প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণার্থে প্রেরণ করা হইলঃ
১। পরিদর্শক, রেজিস্ট্রি অফিসসমুহ, ঢাকা বিভাগ, চট্টগ্রাম বিভাগ, খুলনা বিভাগ, রাজশাহী বিভাগ, বরিশাল বিভাগ, সিলেট বিভাগ, নিবন্ধন পরিদপ্তর, ঢাকা।
২। অফিস কপি।

নোটানুচ্ছেদ
৬। বিষয়-সংক্ষেপঃ বাংলাদেশ কৃষি ব্যাংকের বিভিন্ন শাখা কর্তৃক রড-সিমেন্ট, ছিটকাপড়, মুদি ও মনোহরী দ্রব্যাদি, স’মিলস, অফসেট ও রাইটিং পেপার উৎপাদন ও বিপনন ব্যবসা পরিচালনায় প্রদত্ত এস,এম,ই লোনের দলিল The Agriculturist’s Loan Act, 1884 এর অধীন কৃষিখাত হিসেবে বিবেচনা করে The Stamp Act, 1899 এর তফসিল-১ এর অধীনে ৪০(১) আর্টিকেল এবং ১৯৮৩ সালের রেজিস্ট্রেশন ম্যানুয়েলের পার্ট-৩ এ বর্ণিত রেজিস্ট্রশন ফি মওকুফের তালিকা মোতাবেক যথাক্রমে স্ট্যাম্প শুল্ক ও রেজিস্ট্রেশন ফি মওকুফ করতঃ নথিভূক্ত করার জন্য সাব-রেজিস্ট্রারের কার্যালয়সমুহে প্রেরণ করেন। সংশ্লিষ্ট সাব-রেজিস্ট্রারগণ এই সকল খাতে প্রদত্ত লোনের দলিল The Stamp Act, 1899 এর তফসিল-১ এর অধীনে ৪০(২) আর্টিকেল মোতাবেক স্ট্যাম্প শুল্ক ও প্রচলিত হারে রেজিস্ট্রেশন ফি পরিশোধ করতঃ The Registration Act, 1908 এর ১৭(১)(বি) ধারা অনুযায়ী রেজিস্ট্রিযোগ্য বলে বন্ধকী দলিলসমুহ নথিভুক্ত না করে ফেরত পাঠান। এমতাবস্থায় বাংলাদেশ কৃষি ব্যাংক কর্তৃক যে কোন ঋণের বন্ধকী দলিল রেজিস্ট্রেশন আইনের ১৭(২) ধারায় (x) দফায় অব্যাহতিপ্রাপ্ত কিনা এবং তা না হলে বাংলাদেশ কৃষি ব্যাংক কর্তৃক কোন কোন ঋণের বন্ধকী দলিলের ক্ষেত্রে রেজিস্ট্রেশন আইনের ১৭(১)(সিসি) ধারা প্রযোজ্য হবে, সে সম্পর্কে রেজিস্ট্রেশন বিভাগ মতামত যাচনা করেছে।

৭। মতামতঃ Registration Act, 1908 এর ১৭(১)(সিসি) ধারা অনুযায়ী সম্পত্তি হস্তান্তর আইনের ৫৯ ধারায় বর্ণিত বন্ধকী দলিলসমুহের রেজিস্ট্রেশন বাধ্যতামূলক। তবে ধারাটি (২)(x) কৃষির উদ্দেশ্যে The Agriculturist’s Loan Act, 1884, The Bangladesh Krishi Bank Order 1973 বা প্রচলিত অন্য কোন আইনের অধীনে প্রদত্ত লোনকে (১)(বি)(সি) ধারা হতে অব্যাহতিপ্রাপ্ত করা হয়েছে।

এমতাবস্থায় বাংলাদেশ কৃষি ব্যাংক কর্তৃক প্রদত্ত যে কোন ঋণের বন্ধকী দলিল রেজিস্টেশন আইনের ১৭(২) ধারায় (x) দফায় অব্যাহতিপ্রাপ্ত নয়। বাংলাদেশ কৃষি ব্যাংক কর্তৃক প্রদত্ত The Agriculturist’s Loan Act, 1884 এর ৪(১) ধারায় বর্ণিত কৃষি ঋণ ব্যতীত অন্যান্য ঋণ বাবদ বন্ধকী দলিলের ক্ষেত্রে রেজিস্ট্রেশন আইনের ১৭(১)(সিসি) ধারা প্রযোজ্য হবে।

৮। নোটাদেশ ৭ এর মতামত সদয় অনুমোদিত হলে এর একটি ছায়া কপি রেখে তা রেজিস্ট্রেশন বিভাগকে জানিয়ে দেয়ার জন্য নথি বিচার শাখা-৫ এ প্রেরণ করা যেতে পারে।

স্বাক্ষরিত
(মোঃ মোস্তাফিজুর রহমান)
০১/১০/১৪
উপ-সচিব (মতামত-১)
আইন ও বিচার বিভাগ
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রনালয়
বাংলাদেশ, ঢাকা।

স্বাক্ষরিত
(আবু আহমেদ জমাদার )
০১/১০/১৪
যুগ্ম সচিব (মতামত)
আইন ও বিচার বিভাগ
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রনালয়
বাংলাদেশ, ঢাকা।

স্বাক্ষরিত
(আবু সালেহ শেখ মোঃ জহিরুল হক)
০২/১০/১৪
সচিব (দায়িত্বপ্রাপ্ত)
আইন ও বিচার বিভাগ
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রনালয়
বাংলাদেশ, ঢাকা।

স্বাক্ষরিত
মাননীয় মন্ত্রী
১৪/০৪/২০১৫

ভূমির সিলিং অতিক্রম সম্পর্কিত ভূমি মন্ত্রনালয়ের পরিপত্র।

সাব-রেজিস্ট্রার শাহাজাহান আলী বিপিএএ

Add comment

error: Content is protected !!