সরকারী কর্মকর্তা কর্তৃক তল্লাশি (Searching) ও তথ্য প্রাপ্তির নিয়মঃ

রেজিস্ট্রেশন বিধিমালা, ২০১৪ এর  দ্বিতীয় খন্ডের ১০৯ নম্বর অনুচ্ছেদে সরকারী কর্মকর্তা কর্তৃক তথ্য প্রাপ্তির নিয়ম লিপিবদ্ধ আছে।
১০৯ (১) বিধি মোতাবেক কোন আদালত বা রাজস্ব কর্মকর্তার প্রয়োজনে রেজিস্ট্রি অফিসের কর্মচারীগনের দ্বারা বহি তল্লাশি বা কোন দলিলের প্রতিলিপি প্রস্তুতকরণ যদি অপরিহার্য হইয়া পড়ে, তাহা হইলে এতদুদ্দেশে নির্ধারিত ফিস সহযোগে যাচিত তথ্য তলব করিতে হইবে।
১০৯ (২) যাহাদের দ্বারা তল্লাশ করা যাইতে পারে, তাহাদের বিষয়ে ধারা ৫৭ এ উল্লিখিত সীমাবদ্ধতা সাপেক্ষে, সরকারী কর্মকর্তাগণ নির্ধারিত ফিস পরিশোধ না করিয়া, প্রকৃত সরকারী কাজে সূচিবহি তল্লাশ এবং রেজিস্টার বহি পরিদর্শন করিতে পারিবেন। এই উপবিধির উদ্দেশ্য পুরনকল্পে, সরকারী কার্যালয় বা সংশ্লিষ্ট বিভাগের প্রধান, তাহার অধীনস্ত দায়িত্বশীল কোন কর্মকর্তা বা কর্মকর্তাগণকে রেজিস্ট্রি অফিসে এরূপ নথিপত্র তল্লাশ এবং পরিদর্শন করিবার উদ্দেশ্যে প্রেরণ করিবেন।


রেজিস্ট্রি অফিস থেকে দলিলের নকল বা সার্টিফাইড কপি উঠানো এবং তল্লাশির মাধ্যমে পুরাতন দলিল খুঁজে বের করার সরকারি ফি সহজে হিসাব করার জন্য “নকল-তল্লাশ ফিস ক্যালকুলেটর” নামে একটি মোবাইল এপস তৈরি করা হয়েছে।

“দলিলের নকল-তল্লাশ ফিস ক্যালকুলেটর” মোবাইল অ্যাপটি ফ্রি ইন্সটল করতে এখানে ক্লিক করুন।

 

Pls Share this post:
Share
Share this Post :

One Response to “সরকারী কর্মকর্তা কর্তৃক তল্লাশি (Searching) ও তথ্য প্রাপ্তির নিয়মঃ”