ভূমি উন্নয়ণ কর ব্যবস্থাপনা সিস্টেম

ভূমি উন্নয়ন কর ব্যবস্থাপনা সিস্টেম

Last Updated on 22/07/2023 by সাব-রেজিস্ট্রার শাহাজাহান আলী বিপিএএ

 

আপনি বাড়িতে বসে আপনার ভূমি সংক্রান্ত সমস্ত ফি জমা দিতে পারবেন মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে। ভূমি উন্নয়ন কর ব্যবস্থাপনা সিস্টেম থেকে www.ldtax.gov.bd এই সাইট ভিজিট করে ভূমি সংক্রান্ত ফি জমা দিতে পারবেন।

অনলাইনে ভূমি সংক্রান্ত ফি জমা দেওয়ার পদ্ধতি

বাংলাদেশ ভূমি মন্ত্রণালয় ভূমি সংক্রান্ত সেবা মানুষের হাতের মুঠোয় দিতে ডিজিটাল সিস্টেম প্রবর্তন করেছে। যার ফলে মানুষ এখন অনলাইনে জমির খতিয়ান দেখা ও খতিয়ানের অনলাইন কপি ডাউনলোড, ই-নামজারি, মিস মামলা, অনলাইনে শুনানী এবং অনলাইনে জমির খাজনাসহ জমি সংক্রান্ত বিভিন্ন ফি জমা দিতে পারছে।

অনলাইনে খাজনা বা ভূমি সংক্রান্ত ফি জমা দিতে নিবন্ধন করুন এই সাইটে।

কিভাবে অনলাইনে ভূমি সংক্রান্ত ফি পরিশোধ করবেন?

খুব সহজেই আপনি অনলাইনে ভূমি সংক্রান্ত যে কোন ফি পরিশোধ করতে পারবেন। এর জন্য আপনাকে www.ldtax.gov.bd এই ওয়েবসাইট রেজিস্টেশন করতে হবে ।

জমির খাজনা জানার প্রক্রিয়া

ভূমি উন্নয়ণ কর ব্যবস্থাপনা সিস্টেস এ আপনার নিবন্ধন সম্পন্ন হলে একটি এসএমএস পাবেন। এর পর আপনি যখনই জানতে চাইবেন আপনার কর কত তখনই খজনার টাকার পরিমান জানতে পারবেন।

খজনা পরিশোধ করার জন্য একটি টোকেন নাম্বার পারেন। পেমেন্ট করার অপশনে টোকেন নাম্বার দেওয়ার সাথে সাথে আপনার খাজনার পরিমান দেখাবে। ইতিপূর্বে পরিশোধ করা হয়ে থাকলে তাও দেখাবে। টোকেন নাম্বার প্রবেশ করালে সিস্টেম অটোমেটি বুঝে নিবে এটা এত সালের খাজনা।

ভূমি সেবার হেল্প লাইন

বাংলাদেশ ভূমি মন্ত্রণালয় হেল্পলাইন থেকে ভূমি সংক্রান্ত যে কোন তথ্য, পরামর্শ ও সহায়তা পেতে ডায়াল করুন- 16222 নাম্বারে।
জমির কাগজ (খতিয়ান/দলিল/নামজারি) কিংবা ভূমি সংক্রান্ত আইনি তথ্য বা পরামর্শ জানতে ভূমি সেবার হট লাইনে করুন। 

Md. Shahazahan Ali

Add comment

error: Content is protected !!