রেজিস্ট্রি অফিসে দলিল রেজিস্ট্রির জন্য প্রয়োজনীয় কাগজ-পত্রের তালিকাঃ

Last Updated on 22/07/2023 by সাব-রেজিস্ট্রার শাহাজাহান আলী বিপিএএ

রেজিস্ট্রি অফিসে রেজিস্ট্রেশনের জন্য দলিল দাখিলের সময় নিম্নলিখিত কাগজপত্রের (প্রযোজ্য ক্ষেত্রে) মূল কপি প্রদর্শন করতে হবে এবং একসেট ফটোকপি এল,টি, নোটিশের সাথে (প্রযোজ্য ক্ষেত্রে) সংযুক্ত করে দাখিল করতে হবেঃ

১। সংশ্লিষ্ট জমির সি,এস,/এস,এ,/আর,এস (বি,এস/বি,আর,এস/দিয়ারা), নামজারি (খারিজ/মিউটেশন) (যেখানে যা প্রযোজ্য) খতিয়ানের মূল কপি অথবা সহি মোহরীয় নকল।(https://www.eporcha.gov.bd/v.bd/ এই ঠিকানায় গিয়ে অনলাইনে আবেদন করে খতিয়ান উঠানো যায়।)

২। মাঠ পর্চা (প্রযোজ্য ক্ষেত্রে) (সংশ্লিষ্ট উপজেলার সেটেলমেন্ট অফিসারের কার্যালয় থেকে সংগ্রহ করুন। 

৩। হাল সন পর্যন্ত ভূমি উন্নয়ন কর (খাজনা) পরিশোধের রশিদ (দাখিলা) [ldtax.gov.bd এই ঠিকানায় গিয়ে কর পরিশোধ করে দাখিলা ডাউনলোড করে নিন।]

৪। ওয়ারিশ সনদ (প্রযোজ্য ক্ষেত্রে)। (অর্থাৎমৃত ব্যক্তির ওয়ারিশ হয়ে কোন সম্পত্তি বিক্রির ক্ষেত্রে)।

৫। প্রয়োজনীয় বায়া দলিল সমুহ (প্রযোজ্য ক্ষেত্রে)।

৬। জাতীয় পরিচয়পত্র অথবা প্রযোজ্য ক্ষেত্রে পাসপোর্ট অথবা জন্ম সনদপত্র।

৭। দাতা/সম্পাদনকারী/গ্রহিতাগণের সদ্যতোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি (প্রযোজ্য ক্ষেত্রে)।

৮। TIN (টি, আই,এন) সার্টিফিকেট ও রিটার্ণ (প্রযোজ্য ক্ষেত্রে)।  আয়কর আইন, ২০২৩ এর ২৬৪(৩)(৪) ধারায় বলা হয়েছে, “সিটি কর্পোরেশন, পৌরসভা বা ক্যান্টনমেন্ট বোর্ড এলাকায় ১০(দশ) লক্ষাধীক টাকার জমি, বিল্ডিং বা এপার্টমেন্ট বিক্রয় বা লিজ বা হস্তান্তর বা বায়নানামা বা আমমোক্তারনামা নিবন্ধন করিতে” রিটার্ন দাখিলের প্রমাণক দাখিল বাধ্যতামূলক। এখানে নিবাসী বা অনিবাসী কোন কিছুই উল্লেখ করা হয় নাই। 

তবে এই আইনের ২(৯৩) ধারায় হস্তান্তরের যে সংজ্ঞা দেয়া হয়েছে তা হচ্ছে, “হস্তান্তর অর্থে মূলধনী পরিসম্পদের ক্ষেত্রে বিক্রয়, বিনিময় বা ত্যাগ বা পরিসম্পদের কোন স্বত্ব বিলোপিত হওয়া অন্তর্ভুক্ত হইবে, তবে নিম্নবর্ণিত বিষয়াদি ইহার অন্তর্ভুক্ত হইবে না, যথাঃ-
(ক) মূলধনী পরিসম্পদের হস্তান্তর যদি দানমূলে, উইলমূলে অছিয়তমূলে বা অবাতিলযোগ্য কোন ট্রাস্টমূলে সংঘটিত হয়;”

এই সংজ্ঞা থেকে মনে হচ্ছে, দানপত্র দলিলের ক্ষেত্রে রিটার্ণ লাগবে না।

মাত্র কয়েকটি ক্লিকে যেকোন দলিলের রেজিস্ট্রি ফি জানতে এখানে ক্লিক করে “দলিল ফিস ক্যালকুলেটর” মোবাইল অ্যাপসটি ফ্রি ডাউনলোড করে নিন। 

 

 

সাব-রেজিস্ট্রার শাহাজাহান আলী বিপিএএ

39 comments

  • TIN নাম্বার কোন কোন ক্ষেএে প্রযোয্য?
    TIN নাম্বার না থাকলে করনীয় কি?

    • সিটিকর্পোরেশন, ক্যান্টনমেন্টবোর্ড এবং জেলা সদরের পৌরসভার অধীন এক লক্ষ টাকা এবং এর অধীক মূল্যমানের সম্পত্তি হস্তান্তরের ক্ষেত্রে দাতা এবং গ্রহিতার e-TIN লাগবে। এবং ৫ লক্ষ টাকার অধীক মূল্যমানের মর্টগেজ দলিলের ক্ষেত্রে TIN লাগবে।

  • Dolil data ,dolil grehitar photo ki mul dolil Sara onno khotai save kora thake.?dolil ar mul copy with photo ki sub-register office a songrokkhon kore rakha hoy.?pls bolben

  • জনাব, চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার বিভিন্ন মৌজার জমির রেইট যদি দিতেন খুব উপকৃত হতাম, ধন্যবাদ।

    • বায়নানামা বা বায়নাপত্র (Contract for sale) এর মেয়াদ দলিলের পক্ষগণের উপর নির্ভরশীল। সম্পত্তি হস্তান্তর আইন, ১৮৮২ এর ৫৪এ ধারা অনুসারে, বায়নাপত্রের একটা নির্দিষ্ট মেয়াদ থাকবে, যা বায়নাপত্র রেজিস্ট্রির তারিখ হতে কার্যকর হবে। {In a contract for sale of any immovable property, a time, to be effected from the date of registration, shall be mentioned for execution and registration of the instrument of sale, and if no time is mentioned, six months shall be deemed to be the time. (Article 54A of The Transfer of Property Act 1882)}. তাই দলিলের দাতা-গ্রহীতা চাইলে যে কোন মেয়াদ উল্লেখ করা যাবে।

      রেজিস্ট্রেশন আইন, ১৯০৮ এর ১৭এ (২) ধারা অনুসারে, বায়নাপত্র সম্পাদনের ৩০ দিনের মধ্যে রেজিস্ট্রেশনের জন্য দাখিল করতে হবে। অন্যান্য দলিল ৩ মাসের মধ্যে রেজিস্ট্রির জন্য রেজিস্ট্রি অফিসে দাখিল করা যায়।

  • ছেলে যেদি তার মাকে হেবা করে অথবা মা যদি তার ছেলে কে হেবা করে সেক্ষেত্রে কি TIN বাধ্যতা মূলক। ( ভুমির অবস্থান জেলা সদর ও পৌরসভার মধ্যে, ফেনী জেলা)

  • আসসালামুআলাইকুম স্যার।আশা করি আল্লাহর রহমতে ভাল আছেন।আমি জানি আপনি একজন বিজ্ঞ ব্যক্তি তাই আপনার কাছে একটি বিষয় জানতে চাই।আমি ২০০৫ সনে আমার বাড়ির একটি দাগের ২০ শতাংশ জমির সর্বোচ্চ বিক্রয়মূল্য ইহার বৈধ মালিক কে পরিশোধ করি।কিন্তু ঐ সময় তার নিকট খারিজপত্র না থাকায় সে আমাকে এই বলে অঙ্গিকার করে যে “খারিজ করা হলেই দলিল করে দিবে”তাই ঐ সময় স্ট্যাম্প করা হয়নি,কিন্তু এখন খারিজ হওয়ার পর আমি তাকে দলিল করার কথা বললে সে আমাকে নানারকম অজুহাত দেখায়।তারপর বিষয়টি আমি ইউনিয়নের চেয়ারম্যানকে জানালে তিনি আমাদের গ্রাম প্রতিনিধির উপর বিষটি সমাধানের দায়িত্ব দেন।এ নিয়ে একটি সালিশে তিনি আমাদের নিকট থেকে টাকা নেওয়ার কথা স্বীকার করেন এবং ২৫ ডিসেম্বরে দলিল করে দেওয়ার কথা স্বীকার করেন কিন্তু এখনও তিনি আগের নানারকম অজুহাত দেখাচ্ছেন।এমতাবস্হায় আমার কি করা উঁচিত দয়াকরে জানাবেন।

  • দানপত্রের ক্ষেত্রে কি সিটি কর্পোরেশন এলাকায় TIN বাধ্যতামুলক ?

  • আমি আমার নামে জমি ক্রয় করব সে খেত্রে জমি দলিল করার সময় আমাকে থাকতে হবে ?

    • রেজিস্ট্রির জন্য রেজিস্ট্রি অফিসে দলিল দাখিলের সময় ক্রেতা/গ্রহিতার উপস্থিত থাকা বাধ্যতামূলক নয়। তবে দলিলে সংযুক্ত গ্রহিতা/ক্রেতার ছবিতে বাম হাতের বৃদ্ধাঙ্গুলির টীপ এবং আড়াআড়ি ভাবে নাম-স্বাক্ষর করতে হয়। এবং দলিলের ১৭ নম্বর কলামে নাম-স্বাক্ষর করতে হয়। দলিল প্রস্তুতের সময় এসব টীপ এবং নাম-স্বাক্ষর করা হলে রেজিস্ট্রির জন্য দাখিলের সময় রেজিস্ট্রি অফিসে উপস্থিত না থাকলেও চলে।

      আপনার পরবর্তী প্রশ্ন নিচের ফেসবুক গ্রুপে লিখতে পারেন, উত্তর পাবেন।

      https://www.facebook.com/groups/400165940533813/

  • 3 sotok jomi pourosovar vitore amar abba amake danpotro korte se ketre koto taka koroch lagte pare.

  • amar baba mara gece 7 year age,ekhon amar dadu j ongshotuko pabe seta amra kine rakhte chacchi or dadu jodi nij theke diye dey with out taka chara tokhon amra kon procedure follow korte pari?

    • হেবার ঘোষণাপত্র দলিলের মাধ্যমে রেজিস্ট্রি করে নিতে পারেন, খরচ কম হবে।

      আপনার পরবর্তী প্রশ্ন নিচের ফেসবুক গ্রুপে লিখতে পারেন, উত্তর পাবেন।

      https://www.facebook.com/groups/400165940533813/

  • Amar chacha mara gese 2.15 sotok jomi rekhe. . Ekhon chachi & tar 2 meye warish ase. . . tara amake jomi tuku sell dite chay. . .ekhon tader ke kon kon kagoj sathe nite hobe dolil korar jonno??

    plzzz bolben.

  • জমি বিক্রি করার জন্য কি TIN certificate লাগে,,, নাকি জমি ক্রয় করার জন্য কি TIN certificate লাগে।।।।

  • আমার মায়ের জমি আমার খালামনিরা বিক্রি করে কিন্তু আমার মাকে শুধু রেজিস্ট্রার সময় বলে আমার মনে হয় তারা রেজিস্ট্রার পএ কম লিখে টাকা এইটা কিভাবে বেরকরা যাবে।

  • ক্রেতার টিন সার্টিফিকেট ছাড়া কি জমি রেজিস্ট্রি হবে???
    (২ জন ক্রেতার মধ্যে ১ জনের টিন সার্টিফিকেট নাই….)

  • শুধু বন্টনমামা দলিল করতে কি কি লাগে??
    দয়া করে জানাবেন ভাই।

  • বড় মগবাজার নয়াতলা এর ল্যান্ড মূল্য জানা দরকার। যা ওয়েব সাইডে পাইনি।

  • আমি কি আর এস খতিয়ান দিয়ে নামজারি করতে পারব

  • আমি কি আর এস খারিজ দিয়ে বর্তমানে দলিল করলে দলিল ঠিক হবে ।কারন ঐ জমির বি এস খারিজ হয় নাই. দয়া করে জানাবেন ।

    • আপনার এলাকার সর্বশেষ জরিপ খতিয়ানের তথ্য সমৃদ্ধ খারিজ ক্ষতিয়ান দিয়ে দলিল রেজিস্ট্রি করতে হবে। পুরোনো জরিপ খতিয়ানের তথ্য দিয়ে নয়।

  • Aassallamolaikom.জায়গাজমি কিনার পর সেটা রেজিস্টার করতে কোন বিবাহিত ব্যক্তির স্ত্রীর NID card/কোন documents এর প্রয়োজন আছে কি?

error: Content is protected !!